এই অঞ্চলে স্থিতিশীলতা নিশ্চিত করতে সবাইকে রাজনীতির ঊর্ধ্বে গিয়ে একসঙ্গে কাজ করার আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী মোদি। পরিস্থিতির অবনতি ঘটানোর চেষ্টাকারীদের সতর্ক করে তিনি বলেন, "যারা আগুনে জ্বালানি যোগ করছে, আমি তাদের সতর্ক করে দিচ্ছি, মণিপুর শীঘ্রই তাদের প্রত্যাখ্যান করবে।"

গত কয়েক মাসে এই অঞ্চলে সহিংস ঘটনা হ্রাস পাওয়ার কথাও তুলে ধরেছেন প্রধানমন্ত্রী মোদি।

"আমরা মণিপুরে শান্তি ও স্থিতিশীলতা বজায় রাখার জন্য ক্রমাগত চেষ্টা করছি। 11,000-এরও বেশি FIR নথিভুক্ত করা হয়েছে, এবং 500 জনেরও বেশি লোককে গ্রেপ্তার করা হয়েছে, মণিপুর, যা একটি খুব ছোট রাজ্য। এখন, সহিংসতার ঘটনাগুলি কমে আসছে। মানে শান্তি সম্ভব," তিনি বলেছিলেন।

তিনি উল্লেখ করেছিলেন যে মণিপুরে স্কুল, কলেজ এবং অফিসগুলি দেশের অন্য যে কোনও রাজ্যের মতোই চলছে এবং সমস্ত পরীক্ষা নির্ধারিত সময়সূচী অনুসারে অনুষ্ঠিত হয়েছিল।

"কেন্দ্রীয় এবং রাজ্য উভয় সরকারই ধৈর্য এবং শান্তির সাথে আঞ্চলিক সমস্যাগুলি সমাধানের জন্য সক্রিয়ভাবে কাজ করছে। কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ মণিপুরে গিয়েছিলেন এবং প্রাসঙ্গিক স্টেকহোল্ডারদের সাথে জড়িত থাকার জন্য সেখানে কয়েক সপ্তাহ অবস্থান করেছিলেন," প্রধানমন্ত্রী বলেছেন, রাজনৈতিক নেতাদের পাশাপাশি, বিভিন্ন সরকার আধিকারিকরা পরিস্থিতি মূল্যায়ন এবং মোকাবেলা করতে রাজ্য পরিদর্শন করেছেন।

রাজ্যের ইতিহাসের প্রতিফলন করে, তিনি বলেছিলেন যে মণিপুরের কিছু নির্দিষ্ট অংশের মধ্যে বৈষম্য এবং শত্রুতার ইতিহাস রয়েছে এবং 1993 সালের একটি ঘটনাও উল্লেখ করেছেন।

তিনি উল্লেখ করেছিলেন যে কংগ্রেস পার্টির মনে রাখা উচিত যে তাদের শাসনামলে দশবার রাজ্যে রাষ্ট্রপতি শাসন জারি করা হয়েছিল এবং 1993 সালে প্রায় পাঁচ বছর ধরে চলা সহিংসতার কথাও স্মরণ করে।

প্রধানমন্ত্রী মোদি যোগ করেছেন যে যারা উত্তর-পূর্ব রাজ্যগুলির পরিস্থিতি নিয়ে প্রশ্ন তুলছেন তাদের অবশ্যই জানা উচিত যে বিজেপি এই অঞ্চলটিকে বৃদ্ধির একটি শক্তিশালী ইঞ্জিনে পরিণত করতে কাজ করেছে।

তিনি বলেছিলেন যে উত্তর-পূর্বে শান্তি বজায় রাখার জন্য অনেক প্রচেষ্টা করা হয়েছে, "আশাজনক" ফলাফল দিয়েছে। তিনি উল্লেখ করেছেন যে রাজ্যগুলির মধ্যে আন্তঃসীমান্ত ফাটল ঐতিহাসিকভাবে স্বাধীনতার পর থেকে সংঘাতের জন্ম দিয়েছে, কিন্তু বর্তমান সরকার গুরুত্বপূর্ণ সাফল্য অর্জন করে রাজ্যগুলির মধ্যে চুক্তির জন্য কাজ করে এই ফাটলগুলি শেষ করার জন্য কাজ করছে।