বেঙ্গালুরু, ডাউনস্ট্রিম স্পেসটেক মার্কেট বেসরকারী সেক্টর দ্বারা বাছাই করার জন্য পাকা, বৃহস্পতিবার স্পেস অ্যাপ্লিকেশন সেন্টারের ডিরেক্টর নীলেশ এম দেশাই বলেছেন।

কনফেডারেশন অফ ইন্ডিয়ান ইন্ডাস্ট্রি (সিআইআই) এর সহযোগিতায় ইন্ডিয়ান স্পেস রিসার্চ অর্গানাইজেশন (ইসরো) আয়োজিত বেঙ্গালুরু স্পেস এক্সপোর দ্বিতীয় দিনে তিনি এ কথা বলেন।

দেশাইয়ের মতে, ডাউনস্ট্রিম স্পেসটেক স্পেস ডেটাকে ব্যবহারিক অ্যাপ্লিকেশনে রূপান্তরিত করে এবং এটি ভারতের মহাকাশ সেক্টরের একটি ওয়ার্কহরস।

"অতএব বেসরকারী খাতকে গ্রাউন্ড সেগমেন্ট এবং ব্যবহারকারী সেগমেন্টকে ট্যাপ করতে এগিয়ে আসতে হবে যা ডাউনস্ট্রিম মার্কেটের বেশিরভাগ অংশ নিয়ে গঠিত," তিনি 'ব্যবসায়িক বৃদ্ধির জন্য স্পেস অ্যাপ্লিকেশন: প্রাইভেট সেক্টরের জন্য জিআইএস সলিউশন লিভারেজিং' শীর্ষক সেশনে বলেছিলেন।

দেশাই বলেন যে জিআইএস-এর মতো অ্যাপ্লিকেশন যা পৃথিবী পর্যবেক্ষণ/রিমোট সেন্সিং ডেটা, স্পেস কমিউনিকেশন, এবং স্পেস নেভিগেশন স্টার্টআপদের জন্য প্রচুর ব্যবসার সুযোগ দেয়।

"সরকার সিদ্ধান্ত সমর্থন ব্যবস্থা তৈরি করতে, ভৌত সম্পদ, কৃষি, পর্যটন, বিমান চলাচলের জন্য আবহাওয়ার পূর্বাভাস, স্থানিক তথ্যের উপর ভিত্তি করে বিপণন সমাধান, মাছ ধরা এবং শিপিং সেক্টর অ্যাপ্লিকেশন, এবং দুর্যোগ ব্যবস্থাপনা সমাধানের জন্য ম্যাপিং এবং পর্যবেক্ষণ অ্যাপ্লিকেশন তৈরি করতে শিল্পগুলির জন্য স্থান ডেটা উন্মুক্ত করে দিচ্ছে। "তিনি যোগ করেছেন।

প্রকাশ চৌহান, ডিরেক্টর, এনআরএসসি, বলেছেন পরবর্তী বিশাল কাজটি হল সরকার, সংস্থা এবং ব্যক্তিদের জন্য অ্যাপ্লিকেশন তৈরি করার জন্য একটি মহাকাশ ডেটা একত্রিতকরণ প্ল্যাটফর্ম তৈরি করা।

চৌহান ভারতের রাজ্য সরকারগুলির উদাহরণ উদ্ধৃত করেছেন যারা মহাকাশ তথ্য ব্যবহার করে তাদের রাজস্ব সংগ্রহ বাড়াতে সক্ষম; টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জনের দিকে অগ্রগতি পর্যবেক্ষণ করা, শহুরে ভূমি ব্যবহার; অবকাঠামো প্রকল্পের পরিকল্পনা করা এবং ছাদের সৌর সম্ভাবনার সম্ভাব্যতা গণনা করা।

"ব্যক্তিগত/ব্যবসায়িক খাত এবং স্বতন্ত্র গ্রাহকদের মধ্যে, স্থান ডেটার কিছু অ্যাপ্লিকেশনের মধ্যে রয়েছে কারখানার সাইট নির্বাচন, স্মার্ট ফোন ব্যবহার করে ডেটা প্রচার, AR/VR ব্যবহার করে ডেটা ভিজ্যুয়ালাইজেশন, এবং AI, ML এবং বড় ভাষার মডেলের উপর ভিত্তি করে মূল্য সংযোজন পরিষেবা। "তিনি যোগ করেছেন।

অভিষেক কোটাঙ্গলে, আঞ্চলিক পরিচালক (দক্ষিণ এশিয়া), জিওস্প্যাশিয়াল ওয়ার্ল্ড, বলেছেন মহাকাশ যুগ এবং জ্ঞান সংস্থাগুলি একসাথে চলে।

"একা ভারতে ভূ-স্থানিক প্রযুক্তি এবং GIS বাজার 2028 সালের মধ্যে USD 4 বিলিয়ন এবং USD 3 বিলিয়ন হবে বলে অনুমান করা হয়েছে। ডাউনস্ট্রিম স্পেসটেকের বৃদ্ধি আপস্ট্রিম স্পেসটেক সেগমেন্টকে উন্নীত করবে, কারণ তারা উভয়ই পরিপূরক।"

তার মতে, IoT, AI, ML, কোয়ান্টাম কম্পিউটিং এবং VR-এর ডোমেনে স্পেস ডেটার একীকরণ স্পেসটেক স্টার্টআপ ইকোসিস্টেমের জন্য একটি গেম চেঞ্জার হবে।