নয়াদিল্লি (ভারত), 22 জুন: ভ্রমণ শিল্প অবশেষে কয়েক বছরের মন্থরতার পরে পুনরুত্থিত হচ্ছে। উদগ্রীব ভ্রমণকারীরা স্বপ্নের অবকাশগুলিতে স্প্লার্জ করার পরিকল্পনা করে, তারা একটি অভদ্র ধাক্কার মধ্যে রয়েছে—গত বছরে ভ্রমণের খরচ উল্লেখযোগ্যভাবে বেড়েছে। ফ্লাইটের টিকিট এবং হোটেলের দাম থেকে শুরু করে খাবার এবং পরিবহন পর্যন্ত সবকিছুই দামী হয়ে উঠেছে। এটি সরাসরি ভ্রমণ বীমা প্রিমিয়ামকেও প্রভাবিত করে, যা ভ্রমণ খরচ বৃদ্ধির সাথে সাথে বৃদ্ধির পূর্বাভাস দেওয়া হয়।

এই ব্লগটি আলোচনা করবে কেন ট্রাভেল ইন্স্যুরেন্সের হার বাড়ানোর জন্য সেট করা হয়েছে এবং আপনার পলিসি সাশ্রয়ী রাখার বিষয়ে টিপস প্রদান করবে।

যে কারণে ভ্রমণ বীমা হার বাড়ছেউচ্চ ট্রিপ খরচ

গত কয়েক বছরে, বেশিরভাগ ভ্রমণ সংস্থাগুলি ভারী ক্ষতির সম্মুখীন হয়েছে, যার ফলে কর্মী, নৌবহরের আকার এবং অপারেশন হ্রাস পেয়েছে। এখন, সরবরাহের চেয়ে চাহিদা অনেক দ্রুত বাউন্স ব্যাক হয়েছে। ট্রাভেল প্রোভাইডাররা লোকসান কমাতে এবং ক্রিয়াকলাপ টিকিয়ে রাখতে গ্রাহকদের কাছে স্ফীত খরচ বহন করেছে।

বিবর্তিত কভারেজএর আগে, স্ট্যান্ডার্ড ভ্রমণ নীতিগুলি মহামারী-সম্পর্কিত ঝুঁকিগুলির বিরুদ্ধে সুরক্ষা প্রদান করে না। যাইহোক, COVID-19-এর পরে, লোকেরা এই ধরনের প্রয়োজনীয়তা সম্পর্কে আরও সচেতন হয়েছিল। বীমা কোম্পানিগুলি বাতিলকরণ এবং চিকিৎসা খরচ কভার করার পরিকল্পনা আপগ্রেড করেছে। স্বাভাবিকভাবেই, এই অতিরিক্ত সুবিধা এবং আরও ব্যাপক কভারেজ উচ্চ প্রিমিয়ামে আসে। ACKO-এর মতো প্রদানকারীরা নির্দিষ্ট চাহিদা মেটাতে ঐচ্ছিক অ্যাড-অনও চালু করেছে।

ক্রমবর্ধমান স্বাস্থ্যসেবা খরচ

গত কয়েক বছর ধরে বিশ্বব্যাপী স্বাস্থ্যসেবার ব্যয় ক্রমাগত বাড়ছে। চিকিৎসার হার, ওষুধের খরচ, হাসপাতালের খরচ—সবকিছুর দাম বেড়েছে। এই ঊর্ধ্বমুখী প্রবণতা সরাসরি ভ্রমণ বীমা প্রিমিয়ামকে প্রভাবিত করে, কারণ পলিসি রেটগুলি গন্তব্য চিকিৎসা খরচের সাথে যুক্ত। পলিসি হোল্ডারদের জন্য সঠিক প্রিমিয়াম নির্ধারণ করার আগে বিমাকারীদের এখন বিভিন্ন অঞ্চলে উন্নত স্বাস্থ্যসেবা ব্যয়ের ক্ষেত্রে ফ্যাক্টর করতে হবে।হাইকস সত্ত্বেও প্রিমিয়ামে সংরক্ষণ করার কৌশল

তুলনার দোকান

অনেক পলিসি বিকল্পের সাথে, ভ্রমণ বীমা কেনার আগে তুলনামূলক কেনাকাটা অত্যাবশ্যক। প্রিমিয়াম প্রায়ই অনুরূপ কভারেজের জন্য প্রদানকারীদের মধ্যে উল্লেখযোগ্যভাবে পরিবর্তিত হয়। আপনার ট্রিপের বিবরণের উপর ভিত্তি করে একাধিক বীমাকারীর কাছ থেকে উদ্ধৃতি পেতে অনলাইন তুলনা টুল ব্যবহার করুন। এটি সেরা হার স্পট সাহায্য করবে. কিন্তু শুধু দাম বিবেচনা করবেন না। একটি পরিকল্পনা বাছাই করার আগে, নীতির বৈশিষ্ট্য, অন্তর্ভুক্তি, সীমাবদ্ধতা ইত্যাদি বিশ্লেষণ করুন।গ্রুপ ইন্স্যুরেন্স বেছে নিন

আপনি যদি বন্ধু বা পরিবারের সাথে একটি ভ্রমণের পরিকল্পনা করেন, তাহলে একটি গ্রুপ ভ্রমণ বীমা পলিসি বেছে নিলে তা উল্লেখযোগ্য সঞ্চয় হতে পারে। সম্মিলিত নীতির অধীনে, আপনি বাল্ক মূল্য এবং ছাড়যুক্ত প্রিমিয়ামের সুবিধা পান। অধিকন্তু, অনেক মাথা জুড়ে বিভক্ত হলে প্রশাসনিক চার্জও হ্রাস করা হয়।

যত্ন সহকারে প্রয়োজন মূল্যায়নমূল্যায়ন করুন যদি আপনার ব্যাপক পরিকল্পনার সমস্ত ঘণ্টা এবং বাঁশির প্রয়োজন হয়, বিশেষ করে যদি আপনি মাঝে মাঝে কাছাকাছি কোনো গন্তব্যে যাওয়া ভ্রমণকারী হন। প্রায়শই, লোকেরা ব্যয়বহুল বৈশ্বিক পরিকল্পনাগুলি বেছে নিয়ে অতিরিক্ত বীমা করে যার মধ্যে কভারেজ অন্তর্ভুক্ত যা তারা কখনও ব্যবহার করতে পারে না, যা অপ্রয়োজনীয় ব্যয়ের দিকে পরিচালিত করে। ধরুন একটি বেসিক ট্রিপ ক্যান্সেলেশন + মেডিকেল পলিসি গন্তব্য, কার্যকলাপ ইত্যাদির উপর ভিত্তি করে আপনার পরবর্তী ছুটির জন্য যথেষ্ট। এটি অনেক কম খরচে পর্যাপ্ত সুরক্ষা প্রদান করে।

Deductibles বাড়াতে

ডিডাক্টিবলগুলি হল পলিসি চালু হওয়ার আগে আপনার পকেট থেকে যে কোনও দাবির অংশকে বোঝাতে হবে৷ আপনি স্বেচ্ছাসেবক থেকে কিছুটা বেশি কাটানোর পরিমাণ বহন করার মাধ্যমে প্রিমিয়ামগুলি যথেষ্ট পরিমাণে কমাতে পারেন৷ উদাহরণ স্বরূপ, RS 500 থেকে RS 1000-এ ছাড়যোগ্য আপনার মেডিকেল ক্লেম বাড়ানো আপনার পলিসির খরচ কমাতে পারে। প্রয়োজনে কর্তনযোগ্য অর্থ প্রদানের জন্য আপনার পর্যাপ্ত সঞ্চয় রয়েছে তা নিশ্চিত করুন।ডিসকাউন্ট পাওয়া

অনেক বীমা প্রদানকারী নির্দিষ্ট জনসংখ্যা এবং পরিস্থিতি জুড়ে ভ্রমণ নীতি প্রিমিয়ামে ছাড় দেয়। উদাহরণস্বরূপ, শিশু এবং প্রবীণ নাগরিকরা বিশেষ হার পেতে পারে। মাল্টি-ট্রিপ পলিসি সাধারণত সিঙ্গেল-ট্রিপের চেয়ে সস্তা হয়। বাড়ি বা অটো পলিসির সাথে আপনার ট্রিপ ইন্স্যুরেন্স একত্রিত করলে ডিসকাউন্ট হতে পারে।

সুতরাং, সঠিকভাবে অনুসন্ধান করুন এবং নির্ধারণ করুন যে আপনি বিশেষ ডিলগুলিকে পুঁজি করতে পারেন যা আপনার প্রোফাইল এবং প্রয়োজনের সাথে মানানসই। কিন্তু পরে প্রত্যাখ্যান এড়াতে যোগ্যতার শর্তাবলী পরীক্ষা করতে সূক্ষ্ম মুদ্রণটি পড়ুন।তলদেশের সরুরেখা

যদিও বেশিরভাগই 2025 সালে ভ্রমণের খরচ বেশি হবে বলে আশা করে, বীমার প্রিমিয়াম বৃদ্ধি পাওয়া বিরক্তিকর হতে পারে। যাইহোক, উপরে ব্যাখ্যা করা হয়েছে, এটি বর্ধিত ঝুঁকি এবং কভারেজ সম্পর্কিত যৌক্তিক কারণে। সুসংবাদটি হল যে আপনি যদি পরিশ্রমের সাথে পরিকল্পনা করেন তবে আপনি এখনও সাশ্রয়ী মূল্যের সুরক্ষা সুরক্ষিত করতে পারেন।

এই বছর প্রিমিয়াম বৃদ্ধি কমাতে শেয়ার করা টিপস অনুসরণ করুন। যদি বাজেট একটি সীমাবদ্ধতা হয়, খরচ কমাতে এবং প্রয়োজনীয় নীতি অফারগুলির সাথে সারিবদ্ধ করার জন্য ট্রিপ পরিকল্পনাগুলিকে টুইকিং বিবেচনা করুন। ACKO-এর সাশ্রয়ী মূল্যের এবং ব্যাপক ভ্রমণ বীমা পরিকল্পনা দেখতে এখানে ক্লিক করুন।.