ইটানগর, অরুণাচল প্রদেশের বেশ কয়েকটি জেলার পৃষ্ঠ যোগাযোগ বৃষ্টির কারণে ভূমিধসের কারণে বিঘ্নিত হয়েছে, কর্মকর্তারা সোমবার জানিয়েছেন।

রাজ্যের দুর্যোগ ব্যবস্থাপনা বিভাগের এক প্রতিবেদনে বলা হয়েছে, শুক্রবার শি-ইয়োমি জেলায় ভূমিধসে একজন ব্যক্তি চাপা পড়েছে। প্রাকৃতিক দুর্যোগে এপ্রিল থেকে এ পর্যন্ত রাজ্যে চারজনের মৃত্যু হয়েছে।

তেজু-হায়ুলিয়াং সড়কটি লোহিত এবং আনজাও জেলার মোম্পানি এলাকায় অবরুদ্ধ রয়েছে, যখন ভূমিধসের কারণে ক্রা দাদি জেলার লাংদাং গ্রাম PMGSY রাস্তা হয়ে দারি-চাম্বাং এবং পলিন-তারক্লেংদি অবরুদ্ধ হয়েছে, তারা বলেছে।

পূর্ব সিয়াং জেলার গেইং-এ NH 513 অবরুদ্ধ ছিল, একটি প্রতিবেদনে বলা হয়েছে।

এই বছরের এপ্রিল থেকে অরুণাচলের বন্যা এবং ভূমিধসের কারণে এখনও পর্যন্ত 72,900 জন মানুষ এবং 257টি গ্রাম ক্ষতিগ্রস্ত হয়েছে।

বন্যা ও ভূমিধসে রাস্তা, ব্রিজ, কালভার্ট, বিদ্যুতের লাইন, বৈদ্যুতিক খুঁটি, ট্রান্সফরমার এবং পানি সরবরাহ ব্যবস্থারও ব্যাপক ক্ষতি হয়েছে।

প্রতিবেদনে বলা হয়, এ পর্যন্ত ১৬০টি রাস্তা, ৭৬টি বিদ্যুৎ লাইন, ৩০টি বৈদ্যুতিক খুঁটি, তিনটি ট্রান্সফরমার, নয়টি সেতু, ১১টি কালভার্ট এবং ১৪৭টি পানি সরবরাহ ব্যবস্থা ক্ষতিগ্রস্ত হয়েছে। এছাড়া ৬২৭টি কচ্ছপ ও ৫১টি পাকা ঘর ও ১৫৫টি ঝুপড়ি ক্ষতিগ্রস্ত হয়েছে বলে এতে বলা হয়।

পাইপলাইনের ক্ষতির কারণে রাজ্যের রাজধানী ইটানগর গত কয়েকদিন ধরে তীব্র জল সংকটে ভুগছে। যদিও পুনরুদ্ধার প্রক্রিয়া চলছে, তবে কয়েক দিন সময় লাগবে, কর্মকর্তারা জানিয়েছেন।

কুরুং কুমে জেলার অধীনে দামিন, পার্সি পার্লো এবং প্যান্যাসাং প্রশাসনিক চেনাশোনাগুলি রাজ্যের বাকি অংশ থেকে বিচ্ছিন্ন হয়ে গেছে, এই সপ্তাহে অবিরাম বৃষ্টির কারণে যা বড় ঝলকানি এবং ভূমিধসের কারণ হয়েছিল।

পার্সি পার্লো হয়ে দামিনের দিকে রাস্তায় একাধিক অবরোধের ঘটনা ঘটেছে, রিপোর্টে বলা হয়েছে।

ইটানগরকে বান্দেরদেওয়ার সাথে সংযোগকারী গুরুত্বপূর্ণ NH-415 বরাবর কার্সিংসা ব্লক পয়েন্টে একটি বিশাল ভূমিধস ঘটেছে, যা রাজধানী ইটানগর প্রশাসনকে যাত্রীদের নিরাপত্তার জন্য রাস্তা বন্ধ করতে বাধ্য করেছে৷

ডেপুটি কমিশনার শ্বেতা নাগারকোটি মেহতা দ্বারা সাইটটির পুঙ্খানুপুঙ্খ পরিদর্শন করার পরে, রাস্তাটি বন্ধ করার এবং গুমতো হয়ে সমস্ত ট্র্যাফিক ডাইভার্ট করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।