মুম্বাই, মঙ্গলবার এখানে একটি আদালত অভিযুক্ত ভিসা জালিয়াতির মামলায় দুই নৌবাহিনীর কর্মকর্তা এবং আরও একজনকে 14 দিনের বিচার বিভাগীয় হেফাজতে পাঠিয়েছে।

এই মামলায় সিমরন তেজি, রবি কুমার এবং দীপক মেহরা সহ মুম্বাই ক্রাইম ব্রাঞ্চ নৌবাহিনীর অফিসার লেফটেন্যান্ট কমান্ডার বিপিন ডাগর এবং সাব লেফটেন্যান্ট ব্রহ্ম জ্যোতিকে গ্রেপ্তার করেছে।

তেজি ও কুমার ইতিমধ্যেই বিচার বিভাগীয় হেফাজতে রয়েছেন।

মঙ্গলবার রিমান্ড শেষে ডাগর, জ্যোতি এবং মেহরাকে অতিরিক্ত চিফ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট (এসপ্ল্যানেড কোর্ট) বিনোদ পাতিলের সামনে হাজির করা হয়েছিল। পুলিশ তাদের আরও হেফাজতের জন্য চাপ দেয়নি এবং আদালত অভিযুক্তদের বিচার বিভাগীয় হেফাজতে রিমান্ডে নিয়েছিল।

মুম্বাই পুলিশের অপরাধ শাখা একটি গ্যাংকে ফাঁস করেছে যারা দক্ষিণ কোরিয়ায় কাজের সন্ধানে লোকেদের জন্য প্রতারণামূলক উপায়ে ভিসা প্রাপ্ত করার অভিযোগ করেছে।

এটি গত এক বছরে অন্তত আটজনকে পূর্ব এশিয়ার দেশে পাঠাতে সক্ষম হলেও তাদের মধ্যে দুজনকে ভারতে ফেরত পাঠানো হয়েছে।

পুলিশ তদন্তে আরও দেখা গেছে যে জম্মু জেলার রণবীর সিং পোরা তহসিলের সুচেতগড় থেকে অনেক লোক গত কয়েক বছরে একই উপায়ে (বিভিন্ন সিন্ডিকেটের সহায়তায়) দক্ষিণ কোরিয়ায় ভ্রমণ করেছে।

পুলিশ অভিযোগ করেছে, ব্রহ্ম জ্যোতি এই র‌্যাকেটের মূল হোতা।

জ্যোতি এবং মেহরা স্কুলের সহপাঠী হলেও জ্যোতি এবং ডাগর একে অপরকে বছরের পর বছর ধরে চেনেন।

পুনে-ভিত্তিক তেজি, যিনি জার্মান শেখান, একটি ডেটিং অ্যাপের মাধ্যমে জ্যোতির সংস্পর্শে আসেন এবং এই র‌্যাকেটে জড়িয়ে পড়েন। তার ব্যাঙ্ক অ্যাকাউন্টগুলি দক্ষিণ কোরিয়ায় পাঠানো লোকদের কাছ থেকে অর্থ গ্রহণের জন্য ব্যবহার করা হয়েছিল।