বিশ্ব ভিটিলিগো দিবস প্রতি বছর 25 জুন পালিত হয় ভিটিলিগো এবং সম্পর্কিত সমস্যা সম্পর্কে সচেতনতা বাড়াতে।

ভিটিলিগো হল একটি ত্বকের অবস্থা যা প্যাচগুলিতে ত্বকের রঙ হারানোর দ্বারা চিহ্নিত করা হয়। এটি ঘটে যখন মেলানোসাইট, মেলানিন উৎপাদনের জন্য দায়ী কোষ (রঙ্গক যা ত্বকের রঙ দেয়), ধ্বংস হয়ে যায় বা কাজ করা বন্ধ করে দেয়।

ভিটিলিগোর সঠিক কারণ সম্পূর্ণরূপে বোঝা যায় না, তবে এটি রঙ্গক কোষকে আক্রমণকারী ইমিউন সিস্টেম জড়িত বলে বিশ্বাস করা হয়। জেনেটিক, অটোইমিউন, স্ট্রেস এবং সানবার্নের মতো পরিবেশগত কারণগুলির সংমিশ্রণ এই অবস্থাতে অবদান রাখতে পারে।

এটি ত্বকে, শরীরের যে কোনও জায়গায় সাদা ছোপ হিসাবে প্রকাশ পায়, কখনও কখনও চুল, চোখ এবং মুখের ভিতরে সহ।

"ভিটিলিগো ত্বকের রঙ্গকতার দৃশ্যমান পরিবর্তনের কারণে সামাজিক বিচ্ছিন্নতা এবং বৈষম্যের কারণ হতে পারে। সমাজের এই নেতিবাচকতা আত্ম-সম্মানকে উল্লেখযোগ্যভাবে প্রভাবিত করতে পারে এবং বিষণ্নতার অনুভূতিতে অবদান রাখতে পারে,” ডঃ পঙ্কজ বি বোরাদে, কনসালটেন্ট সাইকিয়াট্রিস্ট, রুবি হল ক্লিনিক, পুনে, আইএএনএসকে বলেছেন।

আমেরিকান মেডিকেল অ্যাসোসিয়েশন (JAMA) ডার্মাটোলজির জার্নালে প্রকাশিত একটি সাম্প্রতিক গবেষণায় দেখা গেছে যে ভারতে 89 শতাংশ ভিটিলিগো রোগীরা মাঝারি থেকে উচ্চ বিষণ্নতার লক্ষণগুলি রিপোর্ট করে।

রোগীদের মধ্যে উচ্চ মানসিক চাপ ভিটিলিগো সম্পর্কে নেতিবাচক ধারণার প্রসারের কারণে ছিল, গবেষণায় প্রকাশ করা হয়েছে।

ডাঃ পঙ্কজ বলেন যে এই মানসিক যন্ত্রণা দৈনন্দিন জীবনকে ব্যাহত করতে পারে, যা সামাজিক মিথস্ক্রিয়া থেকে পোশাক পছন্দ পর্যন্ত সবকিছুকে প্রভাবিত করে।

“গবেষণাটি পরামর্শ দেয় যে ভারতে সামাজিক কলঙ্ক বিশেষভাবে শক্তিশালী হতে পারে, সম্ভাব্য উচ্চ বিষণ্নতার হার ব্যাখ্যা করে। ভিটিলিগো প্যাচগুলির উপস্থিতি চাপযুক্ত হতে পারে এবং একজন ব্যক্তির শরীরের চিত্রকে প্রভাবিত করতে পারে। এটি উদ্বেগ, সামাজিক প্রত্যাহার এবং বিচ্ছিন্নতার অনুভূতির দিকে পরিচালিত করতে পারে, এগুলি সবই বিষণ্নতার ঝুঁকির কারণ।

"ভারতে সৌন্দর্যের মান যা ফর্সা ত্বকের উপর উচ্চ মূল্য দেয় তা রোগীদের জন্য ভিটিলিগোকে আরও বেশি চ্যালেঞ্জিং করে তোলে," ডাক্তার বলেছেন।

ডাঃ সুনীল কুমার প্রভু, কনসালটেন্ট – ডার্মাটোলজি, অ্যাস্টার আরভি হাসপাতালে, আইএএনএসকে বলেছেন যে ভিটিলিগোর কোনও নিরাময় নেই, তবে ব্যবস্থাপনার কৌশল এবং একজন চর্মরোগ বিশেষজ্ঞের সাথে নিয়মিত পরামর্শ জীবনের মান উল্লেখযোগ্যভাবে উন্নত করতে পারে।

"চিকিৎসা রঙ পুনরুদ্ধার বা ত্বকের আরও সমন্বিত টোন তৈরি করার উপর ফোকাস করে, টপিকাল ক্রিম এবং হালকা থেরাপি থেকে শুরু করে গুরুতর ক্ষেত্রে অস্ত্রোপচার পদ্ধতি পর্যন্ত বিকল্পগুলির সাথে," তিনি যোগ করেন যে সূর্য সুরক্ষা, চাপ হ্রাস এবং ত্বকের আঘাতগুলি এড়ানো প্রতিরোধের মূল উপায়। .