কেরালার কোভালাম সমুদ্র সৈকতের কাছে দেশের প্রথম ট্রান্স-শিপমেন্ট বন্দরে আনুষ্ঠানিকভাবে প্রথম মাদারশিপ গ্রহণের পর সমাবেশে ভাষণ দিতে গিয়ে, করণ আদানি বলেছিলেন যে তারা "একত্রে আসছে" এর জন্য পরিকল্পনা করেছিল প্রতিটি দিক।

আদানি পোর্টস ম্যানেজিং ডিরেক্টর বলেছেন, "আমরা সৌভাগ্যবান যে আমাদের এই সুযোগটি ভারতের এই অংশে রূপান্তরিত করার জন্য আমাদের প্রধানমন্ত্রীর দৃষ্টিভঙ্গি, 'মেরিটাইম অমৃত কাল 2047'-এর সাথে সঙ্গতিপূর্ণ করার জন্য দেওয়া হয়েছে৷

তিনি বলেছিলেন যে আজ সেই দিন যখন 33 বছর বয়সী একটি স্বপ্ন অবশেষে "ভিঝিনজাম, কেরালা এবং ভারতের জন্য" সত্য হয়েছে।

কোম্পানিটি ইতিমধ্যেই নির্মাণ, অপারেশন এবং অন্যান্য বিভাগে 2,000টিরও বেশি প্রত্যক্ষ ও পরোক্ষ কর্মসংস্থান তৈরি করেছে এবং এখন, এই বিস্তৃত উন্নয়নের সাথে, "আমরা এখানে ভিজিনজামে 5,500 টিরও বেশি প্রত্যক্ষ ও পরোক্ষ কর্মসংস্থানের সুযোগ তৈরি করব"।

বৃহস্পতিবার, বিশ্বের দ্বিতীয় বৃহত্তম শিপিং কোম্পানি মারস্কের একটি জাহাজ 'সান ফার্নান্দো' 2,000 এরও বেশি কন্টেইনার নিয়ে বন্দর দেশে পৌঁছেছে।

প্রথম মাদারশিপের আগমনের সাথে সাথে, আদানি গ্রুপের ভিজিনজাম বন্দর ভারতকে বিশ্ব বন্দর ব্যবসায় নিয়ে গেছে কারণ বিশ্বব্যাপী এই বন্দরটি 6 তম বা 7 তম স্থানে থাকবে৷

বন্দর, নৌপরিবহন এবং জলপথের কেন্দ্রীয় মন্ত্রী সর্বানন্দ সোনোয়াল এবং রাজ্যের মুখ্যমন্ত্রী পিনারাই বিজয়নের উপস্থিতিতে বক্তৃতা করতে গিয়ে, করণ আদানি বলেছিলেন যে 'সান ফার্নান্দো' ভারতীয় সমুদ্র ইতিহাসে একটি নতুন, গৌরবময় অর্জনের প্রতীক।

"এটি একটি বার্তাবাহক যা বিশ্বকে বলবে যে ভারতের প্রথম স্বয়ংক্রিয় কনটেইনার ট্রান্সশিপমেন্ট পোর্ট এবং বৃহত্তম গভীর জলের বন্দর বাণিজ্যিক কার্যক্রম শুরু করেছে," বলেছেন করণ আদানি৷

1991 সালে, যখন এই বন্দর প্রকল্পটি প্রথম ঘোষণা করা হয়েছিল, তখন ভিজিনজাম ছিল সাধারণ সম্ভাবনার আরেকটি গ্রাম।

"সেই সময়ে, কেউ কল্পনাও করতে পারেনি যে এটি একটি বিশ্বমানের বন্দর হয়ে উঠবে - এবং, আমি আপনাকে বিনয়ের সাথে বলতে চাই, এই বন্দরটি বিশ্বব্যাপী কন্টেইনার শিপিংয়ের জন্য বিশ্বের শীর্ষস্থানীয় গন্তব্যগুলির মধ্যে একটি হতে চলেছে," তিনি উল্লেখ করেন। .

300-মিটার দীর্ঘ সান ফার্নান্দো, মারস্ক দ্বারা পরিচালিত যা শিপিং এবং লজিস্টিকসে বিশ্বের অন্যতম নেতা, এই বন্দরে কল করা প্রথম বাণিজ্যিক কনটেইনার কার্গো জাহাজ।

"আমরা সবাই আত্মবিশ্বাসী হতে পারি যে এই জাহাজটি কয়েক হাজার খুব বড় কন্টেইনার জাহাজের মধ্যে প্রথম যা সামনের বছরগুলিতে এই বন্দরে বার্থ করবে," করণ আদানি উল্লেখ করেছেন৷

তিনি আদানি গ্রুপের পক্ষ থেকে রাজ্য ও কেন্দ্রীয় সরকার সহ মুখ্যমন্ত্রী বিজয়ন এবং কেন্দ্রীয় মন্ত্রী সোনোয়ালের প্রতি গভীর কৃতজ্ঞতা প্রকাশ করেছেন।

"কেরালার জনগণ তাদের স্থিতিস্থাপকতা, বুদ্ধিমত্তা এবং প্রগতিশীল দৃষ্টিভঙ্গির জন্য পরিচিত। বিশ্বের কাছে কেরালাই বা মালয়ালীরা শিক্ষিত মানব পুঁজির প্রতিনিধিত্ব করে। এটি আমাদের আত্মবিশ্বাস দেয় যে কেরলের মানুষ এই বন্দরটিকে একটি বিশ্বনেতা হতে চায় - একটি বন্দর যা কেরালা এবং তার বাইরেও উন্নতি ও সমৃদ্ধির আলোকবর্তিকা হয়ে উঠবে," করন আদানি জোর দিয়েছিলেন।

আদানি গ্রুপ পরিবেশগত ছাড়পত্র এবং অন্যান্য নিয়ন্ত্রক অনুমোদন পাওয়ার সাথে সাথে, সংস্থাটি বন্দরের অবশিষ্ট ধাপগুলিতে অবিলম্বে কাজ শুরু করবে - এবং এটি এই বছরের অক্টোবরের প্রথম দিকে শুরু হতে পারে।

"আমাদের ইতিমধ্যেই 600 মিটার অপারেশনাল ওয়ে দৈর্ঘ্য রয়েছে এবং আমরা কার্গো গ্রহণের জন্য 7,500 কন্টেইনার ইয়ার্ড স্লট প্রস্তুত করছি। যদিও আমরা প্রথম ধাপে বার্ষিক 1 মিলিয়ন বিশ-ফুট সমতুল্য ইউনিট (টিইইউ) পরিচালনা করব বলে আশা করা হচ্ছে, আমরা আত্মবিশ্বাসী যে আমরা করব। 1.5 মিলিয়ন টিইইউ হ্যান্ডেল করুন - 50 শতাংশ বেশি," বলেছেন আদানি পোর্টস এমডি।

2028-29 সালের মধ্যে, যখন এই প্রকল্পের চারটি ধাপ সম্পন্ন হবে, তখন কেরালা সরকার এবং আদানি ভিজিনজাম পোর্ট "বড় আকারের পিপিপি প্রকল্পের এই অসামান্য উদাহরণে" মোট 20,000 কোটি টাকা বিনিয়োগ করবে।

আদানি স্কিল ডেভেলপমেন্ট সেন্টারের মাধ্যমে কোম্পানি হাজার হাজার তরুণী ও পুরুষকে মেরিটাইম সেক্টরের সাথে প্রাসঙ্গিক উন্নত বিশেষ দক্ষতায় সজ্জিত করবে।

"যখন আমরা এই প্রকল্পটি নিয়েছিলাম, তখন আমাদের চেয়ারম্যান গৌতম আদানি ভারতের ভবিষ্যত বন্দর ভিজিনজাম করার প্রতিশ্রুতি দিয়েছিলেন। এটিই হয়ে গেছে," বলেছেন করণ আদানি৷

-na/svn