পুরুষ, একটি সদিচ্ছার অঙ্গভঙ্গিতে, ভারত মালদ্বীপ সরকারের বিশেষ অনুরোধে অন্য বছরের জন্য USD 50 মিলিয়ন ট্রেজারি বিলের রোলওভারের সাথে মালদ্বীপে গুরুত্বপূর্ণ বাজেট সহায়তা প্রসারিত করার সিদ্ধান্ত নিয়েছে, এটি সোমবার ঘোষণা করা হয়েছিল।

ভারতীয় স্টেট ব্যাঙ্ক পূর্ববর্তী সাবস্ক্রিপশনের পরিপক্কতা পর্যন্ত মালদ্বীপের অর্থ মন্ত্রক কর্তৃক জারি করা USD 50 মিলিয়ন সরকারি ট্রেজারি বিলের জন্য আরও এক বছরের জন্য সাবস্ক্রাইব করেছে, সোমবার ভারতীয় হাই কমিশন সংক্ষিপ্ত বিবৃতিতে জানিয়েছে।

মালদ্বীপের প্রেসিডেন্ট মোহাম্মদ মুইজু, চীনপন্থী নেতা, ছয় মাস আগে কার্যভার গ্রহণ করার পর থেকে দ্বিপাক্ষিক সম্পর্কের অশান্তি সত্ত্বেও ভারত সরকার এই সিদ্ধান্ত নিয়েছে।

এই সরকারি ট্রেজারি বিলগুলি SBI দ্বারা সরকার-থেকে-সরকারের অধীনে সাবস্ক্রাইব করা হয়েছে, মালদ্বীপ সরকারের শূন্য খরচে (সুদ-মুক্ত) একটি অনন্য ব্যবস্থা।

বিবৃতিতে বলা হয়েছে, সাবস্ক্রিপশন অব্যাহত রাখা হয়েছে মালদ্বীপ সরকারের বিশেষ অনুরোধে ভারত সরকারের কাছ থেকে বাজেট সহায়তা সুরক্ষিত করার জন্য।

বিশেষ সরকার-থেকে-সরকার ব্যবস্থার শর্তাবলীর অধীনে, SBI মালদ্বীপ সরকারের কাছে শূন্য খরচে এই সরকারী ট্রেজারি বিলগুলিতে মৌমাছির সদস্যতা নিচ্ছে। এর মানে হল মালদ্বীপ ধারের পরিমাণের উপর কোন সুদ খরচ করে না, Edition.mv নিউজ পোর্টাল রিপোর্ট করেছে।

প্রথম ট্রেজারি বিল, যার মূল্য USD 50 মিলিয়ন, 2024 সালের জানুয়ারিতে পরিপক্ক হয়েছিল যা মালদ্বীপ শোধ করেছিল। দ্বিতীয় ট্রেজারি বিল, যার মূল্য USD 5 মিলিয়ন, মে 2024-এ পরিপক্ক হতে চলেছে৷ মালদ্বীপের একটি বিশেষ অনুরোধের প্রতিক্রিয়ায়, SBI তার সাবস্ক্রিপশন আরও এক বছরের জন্য বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে৷

তৃতীয় ট্রেজারি বিল সেপ্টেম্বরে পরিপক্ক হওয়ার কথা, প্রতিবেদনে বলা হয়েছে।

সোমবার মালদ্বীপ সরকার ভারতকে সমর্থনের জন্য ধন্যবাদ জানিয়েছে। "আমি EA @DrSJaishankar এবং #ভারত সরকারকে ধন্যবাদ জানাই মালদ্বীপকে USD 50 মিলিয়ন ট্রেজারি বিলের রোলওভারের সাথে অত্যাবশ্যক বাজেটের সহায়তা প্রসারিত করার জন্য। থি হল শুভেচ্ছার একটি সত্যিকারের অঙ্গভঙ্গি যা #মালদ্বীপ এবং #ভারতের মধ্যে দীর্ঘস্থায়ী বন্ধুত্বকে নির্দেশ করে।" পররাষ্ট্রমন্ত্রী মুসা জমির টুইট করেছেন।

ভারত সরকার মালদ্বীপকে 50 মিলিয়ন মার্কিন ডলার বাজেট সহায়তা দিয়েছে। মালদ্বীপের পররাষ্ট্র মন্ত্রণালয় একটি বিবৃতিতে বলেছে, 13 মা, 2024 থেকে স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া, মালে'-এর মাধ্যমে অতিরিক্ত এক বছরের জন্য USD 50 মিলিয়ন ট্রেজার বিলের রোলওভারের আকারে সহায়তা ছিল।

বিবৃতিতে বলা হয়েছে, "টি-বিলটি রোলওভার করার জন্য ভারত সরকারের সিদ্ধান্তটি 8-10 মে থেকে ভারতে আনুষ্ঠানিক দ্বিপাক্ষিক সফরের সময় পররাষ্ট্রমন্ত্রী মুসা জমির ভারতের বিদেশ বিষয়ক মন্ত্রী ডঃ এস জয়শঙ্করের কাছে করা একটি অনুরোধের পরে এসেছে।"

মালদ্বীপ সরকার মালদ্বীপকে যে উদার সহায়তার জন্য ভারত সরকার বাজেটের আকারে মালদ্বীপকে প্রদান করছে তার জন্য অত্যন্ত কৃতজ্ঞ। বিবৃতিতে বলা হয়েছে, ভারত সরকারের সহায়তায় প্রচুর পরিকাঠামোগত উন্নয়নমূলক প্রকল্প একটি উচ্চ প্রভাবশালী সম্প্রদায় উন্নয়নমূলক প্রকল্প চলছে, যার একটি উল্লেখযোগ্য অংশ রয়েছে অনুদান সহায়তা হিসাবে।

মালদ্বীপ সরকার তাদের জনগণের পারস্পরিক সুবিধা এবং সমৃদ্ধির জন্য এই সহযোগিতামূলক অংশীদারিত্ব অব্যাহত রাখার জন্য উন্মুখ, এতে বলা হয়েছে।

সফর থেকে ফিরে আসার পর জমির বলেছিলেন যে মালদ্বীপে ভারত-সহায়ক প্রকল্পগুলিকে ত্বরান্বিত করার ক্ষেত্রে উল্লেখযোগ্য অগ্রগতি হয়েছে, কারণ তিনি এই প্রকল্পগুলির পুনরুদ্ধার এবং সমাপ্তির অগ্রাধিকার দেওয়ার জন্য সরকারের প্রতিশ্রুতিকে জোর দিয়েছিলেন।

নভেম্বরে রাষ্ট্রপতি মুইজ্জু দায়িত্ব নেওয়ার পর থেকে দুই দেশের মধ্যে দ্বিপাক্ষিক সম্পর্কের মন্দার মধ্যে এটি আসে এবং অবিলম্বে ভারতকে 10 মে এর মধ্যে প্রায় 89 জন ভারতীয় সামরিক কর্মীকে দেশ থেকে প্রত্যাহার করতে বলেছিল। ভারতীয় সামরিক কর্মীরা দ্বীপে তিনটি বিমান চলাচল প্ল্যাটফর্ম পরিচালনা করছিলেন। জাতি

জমির শনিবার বলেছিলেন যে 76 জন ভারতীয় সামরিক কর্মীকে হিন্দুস্তান অ্যারোনটিক্স লিমিটেডের বেসামরিক কর্মচারীদের দ্বারা প্রতিস্থাপিত করা হয়েছিল যারা ভারত দ্বারা উপহার দেওয়া দুটি হেলিকপ্টার তৈরি করেছিল, এইভাবে পুরুষের পীড়াপীড়িতে প্রত্যাবাসনকারীদের সঠিক সংখ্যা নিয়েও সাসপেন্সের অবসান ঘটে।

তবে সেনাহিয়ার ভারত থেকে চিকিৎসকদের সরানোর কোনো ইচ্ছা মালদ্বীপ সরকারের নেই।