কেন্দ্রীয় বাণিজ্য ও শিল্প মন্ত্রী পীযূষ গোয়েল বলেছেন যে ভারত এবং মার্কিন যুক্তরাষ্ট্র দ্বিপাক্ষিক এবং ভূ-রাজনৈতিক ইস্যুতে ভাগ করা স্বার্থের সাথে সবচেয়ে কৌশলগত এবং ফলপ্রসূ সম্পর্ক ভাগ করে নেয়।

উভয় দেশই বিশ্বব্যাপী সেমিকন্ডাক্টর সাপ্লাই চেইন সম্প্রসারণের দিকে বিশাল পদক্ষেপ নিয়েছে। ইউএস ডিপার্টমেন্ট অফ স্টেট সেমিকন্ডাক্টর ইকোসিস্টেমের বৃদ্ধি এবং বৈচিত্র্যের উপায়গুলি অন্বেষণ করতে ইলেকট্রনিক্স এবং আইটি মন্ত্রকের অধীনে ইন্ডিয়া সেমিকন্ডাক্টর মিশন (ISM) এর সাথে সহযোগিতা করবে৷

এই উদ্যোগটি আন্তর্জাতিক প্রযুক্তি নিরাপত্তা এবং উদ্ভাবন (ITSI) তহবিল দ্বারা সমর্থিত হবে, যা 2022 সালের চিপস অ্যাক্টের মাধ্যমে প্রতিষ্ঠিত হয়েছিল।

জাতীয় রাজধানীতে ইউএস-ইন্ডিয়া বিজনেস কাউন্সিলের (ইউএসআইবিসি) 49তম বার্ষিক সাধারণ সভায় মূল বক্তৃতা দেওয়ার সময়, মন্ত্রী সন্ত্রাসবাদের বিরুদ্ধে বিশ্বব্যাপী জোটের প্রয়োজনীয়তার উপরও জোর দেন।

নিউইয়র্কের ওয়ার্ল্ড ট্রেড সেন্টারে 9/11 হামলায় নিহতদের প্রতি শ্রদ্ধা জানাতে গিয়ে মন্ত্রী গোয়েল বলেছিলেন যে এই হামলা বিশ্বকে সন্ত্রাসবাদ দ্বারা সৃষ্ট বিপদের কথা মনে করিয়ে দেয়।

“ভারত কয়েক দশক ধরে আমাদের সীমান্তের ওপার থেকে প্রচারিত সন্ত্রাসবাদের শিকার হচ্ছে। 9/11 হামলা, বিভেদমূলক প্রবণতা, প্রদাহজনক এবং জাল প্রচারণার মতো কাজগুলিকে নিন্দা করা উচিত, "মন্ত্রী বলেছিলেন।

তিনি যোগ করেছেন যে 9/11 হামলা মার্কিন যুক্তরাষ্ট্রের জনগণের অসাধারণ স্থিতিস্থাপকতা দেখিয়েছে এবং সমমনা দেশগুলির মধ্যে সংহতির প্রয়োজনীয়তা প্রদর্শন করেছে। শ্রী গোয়াল বলেছেন যে সন্ত্রাসবাদের এই ধরনের জঘন্য কাজ সন্ত্রাসবাদের বিরুদ্ধে বিশ্বব্যাপী জোটের গুরুত্বকে জোর দেয়।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সরকার ‘সংস্কার-পারফর্ম-ট্রান্সফর্ম’ নীতিতে কাজ করে। বাণিজ্যমন্ত্রী জোর দিয়েছিলেন যে সরকারের সংস্কার দেশকে সম্পাদন করতে এবং দেশবাসীর জীবন পরিবর্তন করতে সহায়তা করবে।

ভারতে সংস্কার সম্পর্কে তথ্য ছড়িয়ে দেওয়ার গুরুত্বের উপর জোর দিয়ে, তিনি উপস্থিত অংশগ্রহণকারীদের ভারতের সাথে কাজ করার অভিজ্ঞতা সম্পর্কে বিশ্বের কাছে প্রচার করার আহ্বান জানান।

1893 সালে শিকাগোতে দেওয়া স্বামী বিবেকানন্দের বক্তৃতার কথা তুলে ধরে মন্ত্রী বলেছিলেন যে ভাষণটি এআই এবং সমালোচনামূলক প্রযুক্তির যুগে অংশীদারিত্ব এবং সমৃদ্ধির ইউএসআইবিসি শীর্ষ সম্মেলনের থিমের সাথে গভীরভাবে অনুরণিত।