নয়াদিল্লি, ভারত এবং চিলি প্রযুক্তি-সক্ষম অপরাধ, মাদক পাচার এবং আন্তর্জাতিক অপরাধের বিরুদ্ধে লড়াই করার জন্য একে অপরের সাথে ঘনিষ্ঠভাবে সহযোগিতা করতে সম্মত হয়েছে।

সোমবার এখানে সিবিআই সদর দফতরে চিলির রাষ্ট্রদূত জুয়া অ্যাঙ্গুলোর সফরের সময় এই বিষয়গুলি নিয়ে আলোচনা হয়েছিল।

সিবিআই-এর একটি বিবৃতিতে বলা হয়েছে, উভয় পক্ষই প্রযুক্তি-সক্ষম অপরাধের বিরুদ্ধে লড়াই, অপরাধ তদন্তের কৌশল বিনিময় এবং ডিজিটাল ফরেনসিকের সেরা অনুশীলনগুলি ভাগ করে নেওয়ার ক্ষমতা তৈরি করতে কর্মশালা পরিচালনার অন্বেষণ করার সিদ্ধান্ত নিয়েছে।

রাফায়েল আন্দ্রেস টেলেজ বেনুচি, পুলিশ অ্যাটাশে PDI (Policía De Investigacione De Chile), যিনি প্রতিনিধি দলের অংশ ছিলেন, CBI ডিরেক্টর প্রবীন সুদের সাথে আলোচনা করেছেন।

উভয় পক্ষই সিবিআই এবং পিডিআই-এর মধ্যে ঘনিষ্ঠ সহযোগিতার বিষয়ে সম্মত হয়েছে, বিশেষ করে প্রযুক্তি-সক্ষম অপরাধ, মাদক পাচার এবং আন্তর্জাতিক অপরাধের বিরুদ্ধে লড়াইয়ের ক্ষেত্রে।

ফরেনসিক এবং সংগঠিত অপরাধের বিরুদ্ধে দক্ষতা বিনিময়ের জন্য সিবিআইকে ধন্যবাদ জানিয়ে, বেনুচি সহযোগিতামূলক প্রচেষ্টার গুরুত্বের উপর জোর দেন এবং পিডিআই, চিলির সাথে অতীতে ইভেন্টগুলি সাজানোর জন্য সিবিআইকে ধন্যবাদ জানান।

"চিলির প্রতিনিধিদল সিবিআই-এর গ্লোবাল অপারেশনস সেন্টারও পরিদর্শন করেছে। এটি পুলিশের সহযোগিতার জন্য সহযোগিতামূলক কাঠামো জোরদার করার জন্য আলোচনা করা হয়েছে, সিবিআই বিবৃতিতে বলা হয়েছে।

রাষ্ট্রদূত অ্যাঙ্গুলো সহযোগিতামূলক মনোভাবের জন্য সিবিআইকে ধন্যবাদ জানান এবং সহযোগিতা বাড়ানোর প্রতিশ্রুতি পুনর্ব্যক্ত করেন। "উভয় পক্ষই আইন প্রয়োগকারী সহযোগিতার কার্যকারিতা বাড়াতে সম্মত হয়েছে," বিবৃতিতে যোগ করা হয়েছে।