নয়াদিল্লি, সরকার রবিবার জোর দিয়ে বলেছে যে ভারতে খাদ্য আইটেমগুলিতে কীটনাশকের অবশিষ্টাংশগুলির জন্য সবচেয়ে কঠোর নিয়মগুলির মধ্যে একটি রয়েছে এবং প্রতিবেদনটি প্রত্যাখ্যান করেছে যে খাদ্য নিয়ন্ত্রক FSSAI মশলা এবং ভেষজগুলিতে উচ্চ স্তরের অবশিষ্টাংশের অনুমতি দেয়৷

হংকং খাদ্য নিয়ন্ত্রক দ্বারা তাদের নমুনায় কীটনাশক ইথিলিন অক্সাইডের উপস্থিতির অভিযোগে দুটি শীর্ষস্থানীয় ভারতীয় ব্র্যান্ড MDH এবং এভারেস্টের নির্দিষ্ট মশলা মিশ্রণের উপর নিষেধাজ্ঞার মধ্যে এই স্পষ্টীকরণ এসেছে। সিঙ্গাপুরের foo নিয়ন্ত্রকও এভারেস্ট ব্র্যান্ডের একটি মশলা পণ্য প্রত্যাহার করার আদেশ দিয়েছে।

FSSAI বর্তমানে ব্র্যান্ডেড মশলার নমুনা সংগ্রহ করছে, যার মধ্যে এমডি এবং এভারেস্ট সহ, দেশীয় বাজারে বিক্রি করা হয় যাতে তারা তার গুণগত মানগুলি মেনে চলে। এটি রপ্তানিকৃত মসলার গুণমান নিয়ন্ত্রণ করে না।একটি বিবৃতিতে, কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রক স্পষ্ট করেছে যে ঝুঁকি মূল্যায়নের উপর ভিত্তি করে বিভিন্ন খাদ্য পণ্যের জন্য সর্বাধিক অবশিষ্টাংশের সীমা আলাদা।

"কিছু মিডিয়া রিপোর্ট দাবি করছে যে ফুড সেফটি অ্যান্ড স্ট্যান্ডার্ড অথরিটি অফ ইন্ডিয়া (এফএসএসএআই) ভেষজ এবং মশলাগুলিতে 10 গুণ বেশি কীটনাশক অবশিষ্টাংশের অনুমতি দেয়। এসএসসি রিপোর্টগুলি মিথ্যা এবং দূষিত," মন্ত্রক বলেছে।

ভারতে সর্বোচ্চ অবশিষ্টাংশের সীমার সবচেয়ে কঠোর মানগুলির মধ্যে একটি রয়েছে (বিশ্বে এমআরএল, এটি জোর দিয়েছিল।"কীটনাশকের এমআরএলগুলি তাদের ঝুঁকি মূল্যায়নের ভিত্তিতে বিভিন্ন খাদ্য পণ্যের জন্য আলাদাভাবে স্থির করা হয়," মন্ত্রক ব্যাখ্যা করেছে৷

কীটনাশকগুলি কৃষি মন্ত্রক দ্বারা নিয়ন্ত্রিত হয় কেন্দ্রীয় কীটনাশক বোর্ড এবং নিবন্ধন কমিটি (CIB & RC)-এর মাধ্যমে কীটনাশক আইন, 1968-এর অধীনে গঠিত।

CIB এবং RC কীটনাশক উত্পাদন, আমদানি, পরিবহন, স্টোরেজ নিয়ন্ত্রণ করে এবং সেই অনুযায়ী কীটনাশকগুলি CIB এবং RC-তে নিবন্ধিত/নিষিদ্ধ/সীমাবদ্ধ।কীটনাশকের অবশিষ্টাংশের সীমা নির্ধারণের প্রক্রিয়া ব্যাখ্যা করে, স্বাস্থ্য মন্ত্রী বলেছেন যে কীটনাশকের অবশিষ্টাংশের উপর FSSAI-এর বৈজ্ঞানিক প্যানেল CIB এবং RC-এর মাধ্যমে প্রাপ্ত ডেটা পরীক্ষা করে এবং রিস অ্যাসেসমেন্ট করার পরে MRL-এর সুপারিশ করে।

ভারতীয় জনসংখ্যার খাদ্যতালিকাগত খরচ এবং সমস্ত বয়সের গোষ্ঠীর ক্ষেত্রে স্বাস্থ্য উদ্বেগগুলি বিবেচনায় নেওয়া হয়।

"ভারতে CIB এবং RC দ্বারা নিবন্ধিত মোট কীটনাশক 295টিরও বেশি, যার মধ্যে 139টি কীটনাশক মশলা ব্যবহারের জন্য নিবন্ধিত হয়েছে," মন্ত্রক বলেছে৷কোডেক্স মোট 243টি কীটনাশক গ্রহণ করেছে, যার মধ্যে 75টি কীটনাশক মশলার জন্য প্রযোজ্য।

মন্ত্রক আরও বলেছে যে ঝুঁকি মূল্যায়ন ডেটার উপর ভিত্তি করে বিভিন্ন এমআরএল সহ অনেক foo পণ্যগুলিতে একটি কীটনাশক নিবন্ধিত হয়।

উদাহরণস্বরূপ, 0.03 মিলিগ্রাম/কেজি হারে চাল, 0.2 মিলিগ্রাম/কেজি হারে সাইট্রাস ফল, 0. মিলিগ্রাম/কেজি কফি বিন এবং এলাচ 0.5 মিলিগ্রাম/কেজি, মরিচ 0.2 হারে বিভিন্ন এমআরএল সহ অনেক ফসলে মনোক্রোটোফসের ব্যবহার অনুমোদিত। মিলিগ্রাম/কেজি"এমআরএল 0.01 মিলিগ্রাম/কেজি কীটনাশকের ক্ষেত্রে প্রযোজ্য ছিল যার জন্য এমআরএল ঠিক করা হয়নি৷

"শুধুমাত্র মশলার ক্ষেত্রে এই সীমাটি 0.1 মিলিগ্রাম/কেজিতে বাড়ানো হয়েছিল এবং শুধুমাত্র সেই কীটনাশকগুলির জন্য প্রযোজ্য যেগুলি ভারতে CIB এবং RC দ্বারা নিবন্ধিত নয়," বিবৃতিতে বলা হয়েছে৷

2021-23 সালে বিশ্বের বিভিন্ন মশলার জন্য পর্যায়ক্রমে মসলাগুলিতে কীটনাশক অবশিষ্টাংশ সংক্রান্ত কোড অ্যালিম্যান্টেরিয়াস কমিশন 0.1 মিলিগ্রাম/কেজি এবং তার বেশি পরিসরে এমআরএল গ্রহণের বিষয়টি বিবেচনা করার পরে কীটনাশক অবশিষ্টাংশের বৈজ্ঞানিক প্যানেল দ্বারা এটি সুপারিশ করা হয়েছিল।মশলা এবং রন্ধনসম্পর্কীয় ভেষজগুলির জন্য কোডেক্স দ্বারা নির্ধারিত এমআরএলগুলি 0.1 থেকে 80 মিলিগ্রাম/কেজি পর্যন্ত।

মন্ত্রক আরও ব্যাখ্যা করেছে যে একটি কীটনাশক/কীটনাশক বিভিন্ন এমআরএল সহ 10 টিরও বেশি ফসলে ব্যবহৃত হয়।

উদাহরণস্বরূপ, ফ্লুবেনডিয়ামাইড বেগুনে 0.1 এর এমআরএল ব্যবহার করা হয়, যেখানে বেঙ্গল গ্রাম এর জন্য এমআরএল হল 1.0 মিলিগ্রাম/কেজি, বাঁধাকপির জন্য 4 মিলিগ্রাম/কেজি, টমেটোর জন্য 2 মিলিগ্রাম/কেজি এবং চায়ের জন্য এটি 50 মিলিগ্রাম/কেজি।একইভাবে, Monocrotophos 0.03 mg/kg, সাইট্রাস ফলের জন্য 0.2 mg/kg, শুকনো মরিচের জন্য 2 mg/kg এবং এলাচের জন্য 0. mg/kg হারে MRL সহ খাদ্যশস্যের জন্য ব্যবহৃত হয়।

মরিচের জন্য ব্যবহৃত মাইক্লোবুটানিলের জন্য কোডেক্স দ্বারা নির্ধারিত এমআরএল হল 20 মিলিগ্রাম/কেজি যেখানে FSSAI দ্বারা নির্ধারিত তম সীমা হল 2mg/কেজি।

মরিচের জন্য ব্যবহৃত স্পাইরোমেসিফেনের জন্য, কোডেক্সের সীমা 5 মিলিগ্রাম/কেজি, যেখানে এফএসএসএআই লিমি হল 1 মিগ্রা/কেজি।একইভাবে, কালো পেপের জন্য ব্যবহৃত Metalaxyl এবং Metalaxyl-M-এর কোডেক্স মান হল 2mg/kg, যেখানে FSSAI দ্বারা নির্ধারিত সীমা হল 0.5 mg/kg।

ডিথিওকার্বামেটস, ফোরেট, ট্রায়াজোফোস এবং প্রোফেনোফসের জন্য নতুন কোডেক্স এমআরএল হল 0.1 মিগ্রা/কেজি।

বিবৃতিতে বলা হয়েছে, "FSSAI কোডেক্স অ্যালিমেন্টারিউ কমিশন (ডব্লিউএইচও এবং জাতিসংঘের এফএও দ্বারা তৈরি একটি আন্তর্জাতিক খাদ্য নিরাপত্তা এবং গুণমান মান সেটিং বডি) এবং ইউরোপীয় ইউনিয়ন দ্বারা সেট করা এমআরএলগুলির আপডেট করা মানগুলির সাথে সারিবদ্ধ করে," বিবৃতিতে বলা হয়েছে৷এমআরএলগুলি গতিশীল প্রকৃতির এবং নিয়মিতভাবে বৈজ্ঞানিক তথ্যের ভিত্তিতে সংশোধিত হয়, এটি যোগ করেছে।

এই অনুশীলনটি বৈশ্বিক মানদণ্ডের সাথে সামঞ্জস্যপূর্ণ এবং নিশ্চিত করে যে এমআরএল সংশোধন একটি বৈজ্ঞানিকভাবে বৈধ ভিত্তিতে করা হয়েছে, সাম্প্রতিক ফলাফলগুলি আন্তর্জাতিক নিয়মের প্রতিফলন করে।