ভিয়েনা, ভারত-অস্ট্রিয়ার বন্ধুত্ব শক্তিশালী, এবং এটি ভবিষ্যতে আরও শক্তিশালী হবে, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি বুধবার অস্ট্রিয়ার চ্যান্সেলর কার্ল নেহামারের সাথে দ্বিপাক্ষিক অংশীদারিত্বের পূর্ণ সম্ভাবনাকে কাজে লাগাতে তার আনুষ্ঠানিক বৈঠকের আগে বলেছেন।

মোদি মঙ্গলবার সন্ধ্যায় মস্কো থেকে দুদিনের সফরে এখানে পৌঁছেছেন, এটি 40 বছরেরও বেশি সময়ের মধ্যে প্রথম কোনো ভারতীয় প্রধানমন্ত্রী।

বিমানবন্দরে অস্ট্রিয়ার পররাষ্ট্রমন্ত্রী আলেকজান্ডার শ্যালেনবার্গ মোদীকে স্বাগত জানান।

মঙ্গলবার, মোদি একটি ব্যক্তিগত ব্যস্ততার জন্য নেহামারের সাথে দেখা করেছিলেন

"ভারত-অস্ট্রিয়া অংশীদারিত্বের একটি গুরুত্বপূর্ণ মাইলফলক! প্রধানমন্ত্রী @narendramodi একটি ব্যক্তিগত ব্যস্ততার জন্য অস্ট্রিয়ার চ্যান্সেলর @karlnehammer দ্বারা হোস্ট করা। এটি দুই নেতার মধ্যে প্রথম বৈঠক। দ্বিপাক্ষিক অংশীদারিত্বের পূর্ণ সম্ভাবনা উপলব্ধি করার বিষয়ে আলোচনা সামনে রয়েছে," MEA মুখপাত্র রণধীর ভিয়েনায় একসঙ্গে দুই নেতার ছবিসহ এক্স-এর একটি পোস্টে জয়সওয়াল বলেছেন।

একটি ফটোতে মোদীকে নেহামারকে আলিঙ্গন করতে দেখা গেছে, অন্যটিতে, অস্ট্রিয়ান চ্যান্সেলরকে প্রধানমন্ত্রীর সাথে সেলফি তুলতে দেখা গেছে।

নেহামার মাইক্রোব্লগিং প্ল্যাটফর্মে তার এবং মোদীর একটি ছবি পোস্ট করেছেন এবং বলেছেন: "ভিয়েনায় স্বাগতম, প্রধানমন্ত্রী @narendramodi! অস্ট্রিয়াতে আপনাকে স্বাগত জানাতে পেরে আনন্দ এবং সম্মানের বিষয়। অস্ট্রিয়া এবং ভারত বন্ধু এবং অংশীদার। আমি আমাদের রাজনৈতিক প্রতিশ্রুতিতে অপেক্ষা করছি। এবং আপনার সফরের সময় অর্থনৈতিক আলোচনা!"

প্রধানমন্ত্রী "উষ্ণ অভ্যর্থনার জন্য" অস্ট্রিয়ান চ্যান্সেলরকে ধন্যবাদ জানান এবং বলেন তিনি "আগামীকালও আমাদের আলোচনার জন্য অপেক্ষা করছেন। আমাদের দেশগুলি আরও বৈশ্বিক ভালোর জন্য একসাথে কাজ চালিয়ে যাবে"।

এক্স-এ অন্য একটি পোস্টে, মোদি বলেছেন: "ভিয়েনায় আপনার সাথে দেখা করে আনন্দিত, চ্যান্সেলর @ কার্লনেহ্যামার। ভারত-অস্ট্রিয়ার বন্ধুত্ব শক্তিশালী এবং এটি ভবিষ্যতে আরও শক্তিশালী হবে।"

এটি 40 বছরেরও বেশি সময়ের মধ্যে একজন ভারতীয় প্রধানমন্ত্রীর অস্ট্রিয়ায় প্রথম সফর, 1983 সালে ইন্দিরা গান্ধীর শেষ সফর।

মোদির অস্ট্রিয়া সফরের সময়, দুই দেশ তাদের সম্পর্ককে আরও গভীর করার উপায় এবং বিভিন্ন ভূ-রাজনৈতিক চ্যালেঞ্জ মোকাবেলায় ঘনিষ্ঠ সহযোগিতার উপায় অনুসন্ধান করবে।

এর আগে, প্রধানমন্ত্রী এক্স-এ বলেছিলেন: "ভিয়েনায় অবতরণ করেছি। অস্ট্রিয়ার এই সফরটি একটি বিশেষ। আমাদের দেশগুলি ভাগ করা মূল্যবোধ এবং একটি ভাল গ্রহের প্রতিশ্রুতি দ্বারা সংযুক্ত। অস্ট্রিয়ার সাথে আলোচনা সহ বিভিন্ন কর্মসূচির জন্য উন্মুখ। চ্যান্সেলর @karlnehammer, ভারতীয় সম্প্রদায়ের সাথে মিথস্ক্রিয়া এবং আরও অনেক কিছু।"

X-এর আগের পোস্টে, MEA মুখপাত্র বলেছিলেন, "যেহেতু দুই দেশ এই বছর কূটনৈতিক সম্পর্ক প্রতিষ্ঠার 75 তম বার্ষিকী উদযাপন করছে, এই গুরুত্বপূর্ণ সফর ভারত-অস্ট্রিয়া সম্পর্কের নতুন গতি যোগ করবে।"

অস্ট্রেলিয়ান শিল্পীরা বন্দে মাতরম পরিবেশন করে মোদিকে স্বাগত জানান। গায়কদল ও অর্কেস্ট্রার নেতৃত্বে ছিলেন বিজয় উপাধ্যায়।

উপাধ্যায়, 57, লখনউতে জন্মগ্রহণ করেন। 1994 সালে তিনি ভিয়েনা ইউনিভার্সিটি ফিলহারমোনির পরিচালক হন। তিনি ইউরোপীয় ইউনিয়নের সংস্কৃতি প্রকল্পের মূল্যায়নের জন্য বিশেষজ্ঞদের জুরিতে অস্ট্রিয়ান প্রতিনিধি এবং ইন্ডিয়া ন্যাশনাল ইয়ুথ অর্কেস্ট্রার প্রতিষ্ঠাতা ও শৈল্পিক পরিচালক।

"অস্ট্রিয়া তার প্রাণবন্ত সংগীত সংস্কৃতির জন্য পরিচিত। বন্দে মাতরমের এই আশ্চর্যজনক পরিবেশনের জন্য আমি এটির আভাস পেয়েছি!" মোদি এক্স-এ ভিডিও সহ পোস্ট করেছেন।

মোদি বুধবার অস্ট্রিয়া প্রজাতন্ত্রের রাষ্ট্রপতি আলেকজান্ডার ভ্যান ডার বেলেনের সাথে দেখা করবেন এবং নেহামারের সাথে আলোচনা করবেন।

প্রধানমন্ত্রী এবং চ্যান্সেলর ভারত ও অস্ট্রিয়ার ব্যবসায়ী নেতাদেরও ভাষণ দেবেন।

অস্ট্রিয়া সফরের আগে, মোদি রবিবার বলেছিলেন যে গণতন্ত্র, স্বাধীনতা এবং আইনের শাসনের ভাগ করা মূল্যবোধগুলি ভিত্তি তৈরি করে যার ভিত্তিতে দুই দেশ একটি নিবিড় অংশীদারিত্ব গড়ে তুলবে।