নয়াদিল্লি, কেন্দ্রীয় মন্ত্রী জিতেন্দ্র সিং শনিবার বলেছেন যে দেশের পাবলিক সেক্টরের উদ্যোগগুলি বিশ্বব্যাপী মানদণ্ডের সাথে টিকে আছে এবং তারাই এর বৃদ্ধি ও উন্নয়নের ইঞ্জিন।

এখানে একটি ইভেন্টে ভাষণ দিতে গিয়ে তিনি বলেন, "ভারত, আজ বেশিরভাগ বৈশ্বিক মাপকাঠিতে শ্রেষ্ঠত্ব অর্জন করেছে, কিছু ক্ষেত্রে এটি অন্যান্য বড় দেশগুলির সমান, যেখানে অন্যান্য ক্ষেত্রে এটি তাদের থেকে অনেক এগিয়ে।"

সিং, পার্সোনেল প্রতিমন্ত্রী, ভারতীয় অর্থনীতিতে তাদের ধারাবাহিক অবদান এবং বৃদ্ধি ও উন্নয়নের ইঞ্জিন হওয়ার জন্য পাবলিক সেক্টরের উদ্যোগের (পিএসইউ) প্রশংসা করেছেন।

পিএসইউগুলির অবদানের কারণে ভারতীয় অর্থনীতির উত্থান সম্ভব হয়েছে, তিনি বলেছিলেন।

পিএসইউগুলি বিশ্বব্যাপী মানদণ্ড এবং মান মেনে চলে, মন্ত্রী বলেছিলেন।

"এটি তাদের অতুলনীয় প্রচেষ্টার কারণেই যে বিশ্বব্যাপী উদ্ভাবন সূচকে ভারত উত্থিত হয়েছে। আজ, এটি বিশ্বব্যাপী 40 তম স্থানে রয়েছে, তুলনামূলক আকারের অনেক অর্থনীতির চেয়ে এগিয়ে, যেখানে এটি 2014 সালে 81 তম স্থানে ছিল," সিং বলেছেন। পার্সোনেল মন্ত্রকের জারি করা এক বিবৃতিতে।

ভারতীয় পিএসইউগুলি কেন বর্তমান সময়ে শ্রেষ্ঠত্ব অর্জন করেছে তার কারণ হল তারা বেসরকারী খেলোয়াড়দের অন্তর্ভুক্ত করতে দ্বিধা ত্যাগ করেছে, তিনি 'ইকোনমিক টাইমস' দ্বারা আয়োজিত 1ম "ইটি সরকারী পিএসইউ পুরষ্কার"-এ অংশ নেওয়ার সময় বলেছিলেন।

তাদের প্রচেষ্টার স্বীকৃতি দিয়ে, মন্ত্রী বিভিন্ন বিভাগে বিভিন্ন PSU-কে পুরস্কৃত করেছেন।

"দক্ষতা বিকাশের বিভাগে, হিন্দুস্তান অ্যারোনটিক্স লিমিটেড (এইচএএল) স্বর্ণ পুরস্কার পেয়েছে এবং ভাসিনি এআই এবং ভবিষ্যদ্বাণীমূলক প্রযুক্তি বিভাগে স্বর্ণ পেয়েছে।

"অন্যান্য বিভাগগুলি ছিল কর্মচারী স্ব-পরিষেবা যেখানে এইচপিসিএল স্বর্ণ পুরস্কারের প্রাপক ছিল। (এ) দেশীয় প্রযুক্তি গ্রহণ (বিভাগ) BHEL-কে একটি স্বর্ণ পুরস্কার দেওয়া হয়েছিল। অন্যান্য বিজয়ীরা ছিলেন CDAC, EESL এবং আরও অনেক কিছু," বিবৃতিতে বলা হয়েছে।