রুদ্রপুর (উত্তরাখণ্ড) [ভারত], একটি বিশেষ তিন দিনের হুইলচেয়ার বাস্কেটবল প্রশিক্ষণ শিবির শুক্রবার থেকে শুরু হয়েছে এবং রবিবার স্টোন রিজ ইন্টারন্যাশনাল পাবলিক স্কুল, রুদ্রপুরে শেষ হবে৷

প্রতিবন্ধী স্পোর্টিং সোসাইটি উত্তরাখণ্ডের রাজ্য সভাপতি ভারত ভূষণ চুঘের নেতৃত্বে ভারতের হুইলচেয়ার বাস্কেটবল ফেডারেশন এবং প্রতিবন্ধী স্পোর্টিং সোসাইটি উত্তরাখণ্ড যৌথভাবে শিবিরের আয়োজন করছে।

শিবিরের লক্ষ্য উত্তরাখণ্ডের প্যারা-অ্যাথলেটদের দক্ষতা বাড়ানো, তাদের জাতীয় ও আন্তর্জাতিক প্রতিযোগিতায় অংশগ্রহণের জন্য প্রস্তুত করা। উত্তরাখণ্ডের বিভিন্ন জেলা থেকে 15 জন পুরুষ এবং 15 জন মহিলা খেলোয়াড় নিয়ে মোট 30 জন ক্রীড়াবিদকে প্রশিক্ষণের জন্য নির্বাচিত করা হয়েছে। এই ক্রীড়াবিদরা ভারতের হুইলচেয়ার বাস্কেটবল ফেডারেশনের সভাপতি বরুণ আহলাওয়াত এবং আন্তর্জাতিক কোচ ও সেক্রেটারি লুই গৌরাঙ্গের কাছ থেকে বিশেষায়িত কোচিং পাবেন, এক বিজ্ঞপ্তিতে বলা হয়েছে।

হরিশ চৌধুরী, একজন আন্তর্জাতিক প্যারা-অ্যাথলিট এবং সোসাইটির রাজ্য সম্পাদক, ব্যাখ্যা করেছেন যে বাছাই প্রক্রিয়া ক্রীড়াবিদদের অক্ষমতার স্তরের উপর ভিত্তি করে, প্রতিটি খেলোয়াড়কে 1 থেকে 4.5 পর্যন্ত একটি স্কোর বরাদ্দ করা হয়েছে। কোর্টে দলের মোট স্কোর অবশ্যই 14 পয়েন্টের বেশি হওয়া উচিত নয়, খেলোয়াড়দের বিভিন্ন স্তরের গতিশীলতার জন্য হিসাব করে সুষম প্রতিযোগিতা নিশ্চিত করা।

এই কোচিং ক্যাম্পটি গোয়ালিয়রে অক্টোবরে নির্ধারিত জাতীয় হুইলচেয়ার বাস্কেটবল প্রতিযোগিতার জন্য উত্তরাখণ্ড দলকে প্রস্তুত করার জন্য ব্যাপক প্রশিক্ষণ প্রদান করবে। অতিরিক্তভাবে, পুরো ক্যাম্প জুড়ে খেলোয়াড়দের পারফরম্যান্স পর্যবেক্ষণ এবং উন্নত করার জন্য বিশেষ কোচদের প্রশিক্ষণ দেওয়া হবে।

প্রশিক্ষণের জন্য পরিবহন সুবিধা এবং বিশেষ হুইলচেয়ার উদারভাবে নয়ডা থেকে সমাজকর্মী কাভিশ আগরওয়াল সরবরাহ করেছিলেন।