গত পাঁচ বছরে, ভারতে রোবোটিক সার্জারিতে অসাধারণ উন্নতি হয়েছে, ভারতে এসএস ইনোভেশনের চেয়ারম্যান এবং সিইও সুধীশ শ্রীবাস্তব আইএএনএস-কে বলেন, "রোবোটিক সার্জারি হবে ভবিষ্যত"।

তিনি দ্রুত পুনরুদ্ধার, স্বল্প সময়ে হাসপাতালে থাকার এবং অস্ত্রোপচারের পরে সংক্রমণের ঝুঁকি হ্রাস করার কারণে পদ্ধতিগুলি গ্রহণকারী রোগীদের বর্ধিত গ্রহণের জন্য দায়ী করেন। কোম্পানিটি প্রথম এবং একমাত্র দেশীয় মন্ত্র রোবোটিক সিস্টেম তৈরি করেছে যা উন্নত এবং সাশ্রয়ী।

"ভারতের সত্যিই একটি বিশ্বনেতা হওয়ার সুযোগ রয়েছে বিশেষ করে যখন সিস্টেমটি সাশ্রয়ী হয়। এটি অনেক দেশের জন্য একটি মডেল যে এমনকি একটি উন্নয়নশীল অর্থনীতি এবং খুব বড় জনসংখ্যার ভিত্তিতেও এই ধরনের জিনিসগুলি সম্পন্ন করা যেতে পারে," তিনি বলেছিলেন।

সাবিন কাপাসি, একজন গাইনোকোলজিস্ট এবং একজন জনস্বাস্থ্য পেশাদারও জনস্বাস্থ্য অবকাঠামো, বিশেষ করে গ্রামীণ স্থান এবং প্রাথমিক স্বাস্থ্য ব্যবস্থায় ফোকাস বাড়ানোর আহ্বান জানিয়েছেন।

"এই ফোকাসটি এই প্রাথমিক এবং সম্প্রদায়ের সুস্থতা অনুশীলনের জন্য প্রযুক্তি সক্ষমতার দিকে হওয়া উচিত, যেখানে আমরা ডিভাইস, আইওটি নেটওয়ার্ক এবং সেইসাথে সফ্টওয়্যার সিস্টেমগুলি যুক্ত করি, যা আজ বৃহত্তর জনসাধারণের জন্য আরও ভাল সুস্থতা গড়ে তুলতে কাজ করে," তিনি IANS কে বলেছেন৷

এনিরা কনসালটিং-এর ব্যবস্থাপনা পরিচালক ডঃ সাবিন বলেন, ক্রমাগত ইলেকট্রনিক হেলথ রেকর্ডের পাশাপাশি স্বাস্থ্যসেবার ব্যক্তিগতকৃত, সুরক্ষিত সমাধান ডিজিটাল পাবলিক অবকাঠামোর কাঠামো হতে চলেছে যার সমস্ত সমাধানগুলিকে ঘিরে তৈরি করা হয়েছে।

বিশেষজ্ঞ আশা কর্মীদের উন্নত করার এবং নার্সদের অন্তর্ভুক্ত ফ্রন্টলাইন স্বাস্থ্যসেবা কর্মীর আকার বাড়ানোর আহ্বান জানিয়েছেন।

মেডিক্যাল টেকনোলজি অ্যাসোসিয়েশন অফ ইন্ডিয়ার (এমটিএআই) চেয়ারম্যান পবন চৌধুরী, মেডটেক সেক্টরে সর্বোত্তমভাবে বৈশ্বিক এবং স্থানীয় উভয় স্রোতকে কাজে লাগানোর জন্য সরকারের প্রশংসা করেছেন।

"মেক ইন ইন্ডিয়া অগ্রসর হচ্ছে এবং বৈশ্বিক সরবরাহ শৃঙ্খলের সাথে ভারতের নিরবচ্ছিন্ন একীকরণও হচ্ছে। এফডিআই একটি স্বয়ংক্রিয় পথে এসেছে, পূর্ববর্তী সমস্ত এফডিআই রেকর্ড ভেঙে গেছে, এবং পিএলআই এবং পিআরআইপি স্কিমগুলি বন্ধ হয়ে গেছে। ফরাসি শোরিংয়ের প্রতি সরকারের প্রতিশ্রুতিও কাটছাঁটকে আকর্ষণ করেছে -এজ প্রযুক্তি এবং কর্মসংস্থানের সুযোগ বাড়িয়েছে," তিনি IANS কে বলেছেন।