পুনে (মহারাষ্ট্র) [ভারত], একটি বড় কৃতিত্বে, ভারতের সেরাম ইনস্টিটিউট (এসআইআই) তার প্রথম সেট R21/ম্যাট্রিক্স-এম ম্যালেরিয়া ভ্যাকসিন ডোজ আফ্রিকা অঞ্চলে প্রেরণ করেছে, যেখানে একটি উল্লেখযোগ্য রোগের বোঝা রয়েছে ম্যালেরিয়া ভ্যাকসিনের বিতরণ আফ্রিকান অঞ্চল জুড়ে ম্যালেরিয়ার বিরুদ্ধে বৈশ্বিক লড়াইয়ে গুরুত্বপূর্ণ পদক্ষেপ হিসাবে চিহ্নিত হবে তথ্য অনুসারে, প্রাথমিক চালান পাঠানো হবে মধ্য আফ্রিকা প্রজাতন্ত্রে (CAR), তারপরে অন্যান্য আফ্রিকান দেশগুলি যেমন দক্ষিণ সুদান এবং কঙ্গো গণতান্ত্রিক প্রজাতন্ত্র। আগামী দিনগুলি CAR অঞ্চলের জন্য বিশেষভাবে বরাদ্দকৃত মোট 163,800 ডোজগুলির মধ্যে, 43,200 ডোজ আজ ভারতের সিরাম ইনস্টিটিউট অফ ইন্ডিয়ার সুবিধা SII, নোভাভ্যাক্স এবং অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় থেকে পাঠানো হবে, যারা এই অভিনব ভ্যাকসিনের উদ্ভাবনের অংশীদার। ভারতে মার্কিন রাষ্ট্রদূত এরি গারসেটি উপস্থিত একটি ইভেন্টের সময় এই মাইলফলকটি ভারত, মার্কিন যুক্তরাষ্ট্র এবং যুক্তরাজ্যের মধ্যে সফল গ্লোবা অংশীদারিত্বকে তুলে ধরেছে, এখন পর্যন্ত ভারতের সেরাম ইনস্টিটিউট 25 মিলিয়ন ডোজ তৈরি করেছে। বার্ষিক 100 মিলিয়ন ডোজ পর্যন্ত স্কেল 2023 সালের অক্টোবরের শুরুতে, বিশ্ব স্বাস্থ্য সংস্থা (WHO), শিশুদের ম্যালেরিয়া প্রতিরোধের জন্য R21/Matrix-M সুপারিশ করে R21 টিকা হল WHO দ্বারা সুপারিশকৃত দ্বিতীয় ম্যালেরিয়া ভ্যাকসিন, RTS এর পর, S/AS01 ভ্যাকসিন, যেটি 2021 সালে WHO এর সুপারিশ পেয়েছিল। উভয় টিকাই শিশুদের ম্যালেরিয়া প্রতিরোধে নিরাপদ এবং কার্যকর বলে দেখানো হয়েছে এবং যখন ব্যাপকভাবে প্রয়োগ করা হয়, তখন প্রত্যাশিত হয় যে ম্যালেরিয়া একটি মশাবাহিত রোগ, একটি উচ্চ জনস্বাস্থ্যের উপর প্রভাব ফেলবে। আফ্রিকান অঞ্চলে শিশুদের উপর বিশেষ করে উচ্চ বোঝা চাপিয়ে দেয়, যেখানে প্রতি বছর প্রায় অর্ধ মিলিয়ন শিশু এই রোগে মারা যায় ম্যালেরিয়া ভ্যাকসিনের চাহিদা অভূতপূর্ব; তবে, আরটিএস,এস উপলব্ধ সরবরাহ সীমিত। WHO-এর প্রস্তাবিত ম্যালেরি ভ্যাকসিনের তালিকায় R21 যোগ করার ফলে ম্যালেরিয়া জনস্বাস্থ্যের ঝুঁকিপূর্ণ এলাকায় বসবাসকারী সমস্ত শিশুদের উপকৃত করার জন্য পর্যাপ্ত টিকা সরবরাহ হবে বলে আশা করা হচ্ছে, WHO অক্টোবরে R21 ভ্যাকসিনের সুপারিশ করার সময় জোর দিয়েছিল সিইও এবং মালিক আদর পুনাওয়ালা, এএনআই-এর সাথে কথা বলেছেন, দুটি দেশ সেরা বিজ্ঞানীদের সাথে একত্রিত হচ্ছে, একাডেমিয়া থেকে সেরা, উত্পাদন, একটি উদ্ভাবন, সব একসাথে আসছে এবং একটি অভিন্ন লক্ষ্য, জীবন বাঁচানো।
"কিন্তু এখানে সবচেয়ে গুরুত্বপূর্ণ এবং সমালোচনামূলক বিষয় হল যে সেরাম ইনস্টিটিউট, আপনি জানেন, সবসময় সাশ্রয়ী মূল্যের ভ্যাকসিন তৈরি করেছে যা আপনি জানেন, সারা বিশ্বের নিম্ন মধ্যম আয়ের দেশগুলিতে অ্যাক্সেস দিতে পারে," ভারতে মার্কিন রাষ্ট্রদূত বলেছেন পুনাওয়াল্লা। গারসেটি, এএনআই-এর সাথে কথা বলেছে, মার্কিন যুক্তরাষ্ট্র এবং ভারত একসাথে বিশ্বের ভালোর জন্য একটি অসাধারণ শক্তি "এবং আমি পুনাওয়ালাস এবং ভারতের সেরাম ইনস্টিটিউটকে ধন্যবাদ জানাতে চাই, যারা নোভাভ্যাক্স এবং অক্সফোর্ড ইউনিভার্সিটির সাথে একত্রে সক্ষম হতে চলেছে। আজ এই ভ্যাকসিনটি আফ্রিকায় পাঠানো হয়েছে এবং পরের সপ্তাহ থেকে জীবন বাঁচানো হবে,” বলেছেন ইউ দূত
"পরিবারের সন্তান থাকবে যা অন্যথায় তাদের কাছ থেকে নেওয়া হবে। প্রতি মিনিটে আমরা আফ্রিকায় কাউকে দেখি, একটি শিশু যে ম্যালেরিয়ায় মারা যায়, এবং আমরা দেখি যে মার্কিন যুক্তরাষ্ট্র এবং ভারত একসাথে আসে, কাজটি কতটা উজ্জ্বল হতে পারে আমরা তা দেখেছি মহামারী চলাকালীন এটি আমার সময়ের সবচেয়ে গর্বিত মুহূর্তগুলির মধ্যে একটি, অবশ্যই ভারতে, এবং আমি মনে করি আমাদের সকলের জন্য ছোট ভূমিকা রাখতে সক্ষম হওয়া এবং সেই পরিবারগুলি বেঁচে থাকবে তাই এটি সত্যিই একটি বড় দা আমাদের," গার্সেটি বলেছেন।