নয়াদিল্লি [ভারত], বিদেশী বিনিয়োগকারীরা 2024 সালের প্রথমার্ধে ভারতের রিয়েল এস্টেট সেক্টরে নেতৃত্ব দিয়েছে, যা মোট বিনিয়োগের 65 শতাংশ, জেএলএল-এর একটি প্রতিবেদন অনুসারে।

প্রতিবেদনে হাইলাইট করা হয়েছে যে বিদেশী প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীরা (এফআইআই) প্রায় 3.1 বিলিয়ন মার্কিন ডলার ইনজেক্ট করেছে, যা 2024 সালের প্রথম ছয় মাসে এই খাতের মোট 4.8 বিলিয়ন মার্কিন ডলার বিনিয়োগে উল্লেখযোগ্য অবদান রেখেছে।

প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে যে বছরের প্রথম 6 মাসে রিয়েল এস্টেট খাতে বিনিয়োগ ইতিমধ্যেই 2023 সালে মোট বিনিয়োগের 81 শতাংশের আশেপাশে কভার করেছে৷ এটি বৈশ্বিক অনিশ্চয়তা এবং নির্বাচনের মরসুমের মধ্যে ভারতে বিনিয়োগকারীদের আস্থা তুলে ধরে, উদাহরণ স্বরূপ দেশের শক্তিশালী অর্থনীতি।

যদিও রিয়েল এস্টেট বিনিয়োগ পূর্ববর্তী বছরের তুলনায় 2024 সালের প্রথম ত্রৈমাসিকে সামান্য হ্রাস পেয়েছে, প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে যে 2024 সালের প্রথমার্ধে সামগ্রিকভাবে প্রায় দ্বিগুণ লেনদেন রেকর্ড করা হয়েছে, যার গড় চুক্তির আকার USD 113 মিলিয়ন।

দেশীয় বিনিয়োগকারীদের অংশ 2024 সালের প্রথমার্ধে 35 শতাংশে নেমে এসেছে যা 2023 সালে ছিল 37 শতাংশ। গত পাঁচ বছরে দেশীয় বিনিয়োগকারীদের গড় শেয়ার 19 শতাংশ।

"ভারত আবারও বিশ্বব্যাপী অর্থনৈতিক চ্যালেঞ্জের মুখে তার চিত্তাকর্ষক স্থিতিস্থাপকতা প্রদর্শন করেছে, 2024 সালের প্রথমার্ধে 4.8 বিলিয়ন মার্কিন ডলারের উল্লেখযোগ্য প্রাতিষ্ঠানিক বিনিয়োগ আকর্ষণ করেছে। এটি 2023 সালের একই সময়ের তুলনায় একটি উল্লেখযোগ্য 62 শতাংশ বৃদ্ধি, যা বিনিয়োগকারীদের দেখাচ্ছে। 'ভারতীয় রিয়েল এস্টেট বাজারের বৃদ্ধির সম্ভাবনার প্রতি অটুট আস্থা" বলেছেন স্যামন্তক দাস, চিফ ইকোনমিস্ট এবং হেড অফ রিসার্চ অ্যান্ড রিস, ইন্ডিয়া, জেএলএল

আবাসিক খাত সর্বকালের উচ্চ অর্ধ-বছরে USD 1.6 বিলিয়ন বিনিয়োগ অর্জন করেছে এবং প্রতিবেদনে গত 5-7 বছরে এই বিভাগে নিয়ন্ত্রক সংস্কার এবং উন্নত স্বচ্ছতার জন্য দায়ী করা হয়েছে। এই খাতে বিনিয়োগ প্রাথমিকভাবে ঋণের দিকে ঝাঁপিয়ে পড়ে যার মধ্যে 68 শতাংশ চুক্তি কাঠামোবদ্ধ ঋণ।

প্রতিবেদনে আরও উল্লেখ করা হয়েছে যে অফিস সেক্টর, যা ঐতিহাসিকভাবে প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের মধ্যে পছন্দের বিনিয়োগ সম্পদ শ্রেণী ছিল, আগের বছরের তুলনায় 2024 সালের প্রথমার্ধে বিনিয়োগে হ্রাস পেয়েছে। গুদাম খাত বিনিয়োগের 34 শতাংশ শেয়ারে নেতৃত্ব দেয় এবং আবাসিক 33 শতাংশ শেয়ারে এগিয়ে রয়েছে৷

যাইহোক, প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে যে গুদামজাত খাতের বিনিয়োগ বৃদ্ধি প্রাথমিকভাবে একটি একক চুক্তির দ্বারা চালিত হয়েছিল যা গুদাম খাতে মোট লেনদেনের পরিমাণের 92 শতাংশেরও বেশি।

যদিও প্রবৃদ্ধি ব্যাপক-ভিত্তিক ছিল না, তবে এটি গুদাম খাতে ক্রমবর্ধমান আগ্রহ এবং ভারতে বিনিয়োগের জন্য এটির সম্ভাবনাকে তুলে ধরে।

2024 সালের আসন্ন অর্ধেকের জন্য দৃষ্টিভঙ্গি উল্লেখ করে, প্রতিবেদনে বলা হয়েছে যে ভারতের অর্থনীতি স্থিতিস্থাপকতা এবং রিয়েল এস্টেট সেক্টরের জন্য একটি ইতিবাচক দৃষ্টিভঙ্গি প্রদর্শন করে চলেছে, যা দেশের বৃদ্ধির গল্পে আগ্রহী বিনিয়োগকারীদের আকৃষ্ট করছে। আবাসিক, অফিস, গুদামজাতকরণ এবং অন্যান্য সেক্টর জুড়ে সুদের বৈচিত্র্যের সাথে প্রাইভেট ইক্যুইটি বিনিয়োগের দৃষ্টিভঙ্গি শক্তিশালী রয়েছে।