দেশের বৈদেশিক মুদ্রার কিটি 5.4 বিলিয়ন ডলার কমে $643.16 বিলিয়ন হয়েছে আগের সপ্তাহে যা 12 এপ্রিল শেষ হয়েছিল প্রথমবারের মতো আট সপ্তাহ ধরে আজীবন উচ্চতায় স্থিতিশীল থাকার পর।

সর্বশেষ পরিসংখ্যান দেখায় যে বৈদেশিক মুদ্রা সম্পদ (FCAs) $3.7 বিলিয়ন কমে $560.86 বিলিয়ন হয়েছে যখন স্বর্ণের রিজার্ভ যা 1.01 বিলিয়ন ডলার বেড়ে $56.81 বিলিয়ন হয়েছে, যেখানে SDR $43 মিলিয়ন কমে $18.03 হয়েছে বিলিয়ন

বাজার বিশ্লেষকরা বৈদেশিক মুদ্রা সম্পদের পতনের জন্য RB সক্রিয়ভাবে রুপির অস্থিরতা রোধ করতে বাজারে ডলার ছেড়ে দেওয়ার জন্য দায়ী করেছেন৷

তেলের দাম বেড়ে যাওয়ায় ভারতীয় মুদ্রা দুর্বল হওয়ার প্রবণতা রয়েছে যা ব্যয়বহুল আমদানির অর্থায়নের জন্য ডলারের চাহিদা বৃদ্ধির সূত্রপাত করেছে।

রিজার্ভের বৈদেশিক মুদ্রার অংশের পতন RBI দ্বারা ধারণকৃত সোনার সম্পদের মূল্য বৃদ্ধির কারণে গদি হয়েছে।

মধ্যপ্রাচ্যের সংঘাতের কারণে উদ্ভূত ভূ-রাজনৈতিক অনিশ্চয়তার মধ্যে কেন্দ্রীয় ব্যাঙ্কগুলি সাম্প্রতিক মাসগুলিতে একটি বিনিয়োগ এবং নিরাপদ সম্পদ হিসাবে সোনা কিনছে।

আরবিআই গভর্নর শক্তিকান্ত দাস এই মাসের শুরুতে ভারতীয় অর্থনীতির শক্তির প্রতিফলন হিসাবে রেকর্ড বৈদেশিক মুদ্রার রিজার্ভকে উল্লেখ করেছিলেন।

"এটি আমাদের প্রধান ফোকাস ফরেক্স রিজার্ভের একটি উল্লেখযোগ্য পরিমাণের আকারে একটি শক্তিশালী বাফার তৈরি করা যা আমাদের সাহায্য করবে যখন চক্রটি ঘুরবে বা যখন আমি প্রচণ্ড বৃষ্টিপাত করব, " তিনি চলতি অর্থবছরের প্রথম মুদ্রানীতি পর্যালোচনা উন্মোচন করার সময় মন্তব্য করেছিলেন। যা 1 এপ্রিল থেকে শুরু হয়েছিল।

কেন্দ্রীয় ব্যাঙ্কের ফরোয়ার্ড হোল্ডিং সহ ভারতের বৈদেশিক মুদ্রার রিজার্ভ প্রায় 11 মাসের আমদানি কভার করতে পারে না, যা দুই বছরের সর্বোচ্চ।