নয়াদিল্লি [ভারত], বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (ইউজিসি) চেয়ারম্যান জগদীশ কুমারের মতে, ভারতের বিশ্ববিদ্যালয় এবং উচ্চ শিক্ষা প্রতিষ্ঠানগুলি এখন বিদেশের বিশ্ববিদ্যালয়গুলির দ্বারা অনুসৃত ভর্তি প্রক্রিয়ার অনুরূপ বছরে দুবার ছাত্র ভর্তি করতে পারে৷

দুটি ভর্তি চক্র 2024-25 শিক্ষাবর্ষ থেকে জুলাই-আগস্ট এবং জানুয়ারি-ফেব্রুয়ারি হবে।

"যদি ভারতীয় বিশ্ববিদ্যালয়গুলি বছরে দুবার ভর্তির প্রস্তাব দিতে পারে, তবে এটি অনেক শিক্ষার্থীকে উপকৃত করবে। যেমন যারা জুলাই/আগস্টের সেশনে বোর্ডের ফলাফল ঘোষণায় বিলম্ব, স্বাস্থ্য সমস্যা বা ব্যক্তিগত কারণে একটি বিশ্ববিদ্যালয়ে ভর্তি হতে মিস করেছে। দ্বিবার্ষিক বিশ্ববিদ্যালয়ে ভর্তি শিক্ষার্থীদের অনুপ্রেরণা বজায় রাখতে সাহায্য করবে কারণ তারা বর্তমান চক্রে ভর্তি না হলে ভর্তির জন্য পুরো এক বছর অপেক্ষা করতে হবে না, "মঙ্গলবার ইউজিসি চেয়ারম্যান কুমার বলেছেন।

বর্তমানে, UGC প্রবিধানগুলি উচ্চ শিক্ষা প্রতিষ্ঠানগুলিকে (HEIs) জুলাই/আগস্ট থেকে শুরু হওয়া এক বছরে একটি একাডেমিক সেশনে শিক্ষার্থীদের ভর্তি করার অনুমতি দেয়। একটি 'একাডেমিক সেশন' বারো মাস, জুলাই/আগস্ট থেকে শুরু হয়।

ভারতীয় HEI, তাই, জুলাই-আগস্টে শুরু হওয়া এবং মে-জুন মাসে শেষ হওয়া একাডেমিক সেশন অনুসরণ করে।

UGC 25 জুলাই 2023-এ অনুষ্ঠিত তার 571 তম কমিশনে একটি শিক্ষাবর্ষে জানুয়ারি এবং জুলাই মাসে ওপেন অ্যান্ড ডিসটেন্স লার্নিং (ODL) এবং অনলাইন মোডের অধীনে দ্বিবার্ষিক ভর্তির অনুমতি দেওয়ার সিদ্ধান্ত নিয়েছিল।

UGC DEB পোর্টালে HEIs দ্বারা প্রদত্ত তথ্য অনুসারে, 2022 সালের জুলাই মাসে মোট 19,73,056 জন ছাত্র-ছাত্রী নথিভুক্ত হয়েছিল এবং 2023 সালের জানুয়ারিতে ODL এবং অনলাইন প্রোগ্রামগুলিতে অতিরিক্ত 4,28,854 জন শিক্ষার্থী যোগদান করেছিল৷

দ্বিবার্ষিক ভর্তিতে ওডিএল এবং অনলাইন প্রোগ্রামে শিক্ষার্থীদের কাছ থেকে অসাধারণ প্রতিক্রিয়া এবং আগ্রহের কথা বিবেচনা করে, এই বছরের 15 মে অনুষ্ঠিত তার সভায় ইউজিসি একটি নীতিগত সিদ্ধান্ত নেয় যে উচ্চশিক্ষা প্রতিষ্ঠানগুলি নিয়মিত মোডে প্রোগ্রাম অফার করে তাদের দুইবার শিক্ষার্থী ভর্তি করার অনুমতি দেওয়ার জন্য। আগামী শিক্ষাবর্ষ থেকে হয় জানুয়ারি/ফেব্রুয়ারি অথবা জুলাই/আগস্টে, ইউজিসি চেয়ারম্যান মো.

যেসব প্রতিষ্ঠানে প্রয়োজনীয় অবকাঠামো এবং শিক্ষকতা অনুষদ রয়েছে তারা দ্বিবার্ষিকভাবে শিক্ষার্থী ভর্তির সুযোগ ব্যবহার করতে পারে।

দ্বিবার্ষিক ভর্তি অফার করা HEI দের জন্য বাধ্যতামূলক নয়; এটি এমন নমনীয়তা যা UGC HEI দের প্রদান করে যারা তাদের ছাত্র গ্রহণ বাড়াতে এবং উদীয়মান এলাকায় নতুন প্রোগ্রাম অফার করতে চায়। বছরে দুবার ছাত্র ভর্তি করতে সক্ষম হওয়ার জন্য, HEI দের অবশ্যই তাদের প্রাতিষ্ঠানিক নিয়মাবলীতে উপযুক্ত সংশোধন করতে হবে।

ইউজিসি চেয়ারম্যান কুমার বলেছেন, "দ্বৈবার্ষিক ভর্তির সাথে, শিল্পগুলিও বছরে দুবার তাদের ক্যাম্পাস নিয়োগ করতে পারে, স্নাতকদের জন্য কর্মসংস্থানের সুযোগ উন্নত করে।"

দ্বিবার্ষিক ভর্তির ফলে HEI-কে তাদের সম্পদ বন্টন যেমন অনুষদ, ল্যাব, শ্রেণীকক্ষ এবং সহায়তা পরিষেবাগুলি আরও দক্ষতার সাথে পরিকল্পনা করতে সক্ষম করবে, যার ফলে বিশ্ববিদ্যালয়ের মধ্যে একটি ভাল কার্যকরী প্রবাহ হবে, তিনি বলেন।

বিশ্বব্যাপী বিশ্ববিদ্যালয়গুলি ইতিমধ্যে একটি দ্বিবার্ষিক ভর্তি পদ্ধতি অনুসরণ করে উল্লেখ করে, তিনি বলেছিলেন যে ভারতীয় প্রতিষ্ঠানগুলি যদি দ্বিবার্ষিক ভর্তি চক্র গ্রহণ করে তবে তারা তাদের আন্তর্জাতিক সহযোগিতা এবং ছাত্র বিনিময় বাড়াতে পারে। ইউজিসি চেয়ারম্যান বলেন, "এর ফলে আমাদের বৈশ্বিক প্রতিযোগিতার উন্নতি ঘটবে এবং আমরা বৈশ্বিক শিক্ষাগত মানের সাথে সামঞ্জস্য রাখব।"

দ্বিবার্ষিক ভর্তিগুলি গ্রস এনরোলমেন্ট রেশিওকে উল্লেখযোগ্যভাবে বৃদ্ধি করতে পারে এবং জাতীয় শিক্ষা নীতি (এনইপি) 2020-এর কল্পনা অনুসারে ভারতকে একটি 'গ্লোবাল স্টাডি ডেস্টিনেশন' করে তুলতে পারে, তিনি বলেছিলেন।

আরও, কুমার বলেছিলেন যে যদি HEI গুলি দ্বিবার্ষিক ভর্তি গ্রহণ করে, তবে তাদের প্রশাসনিক জটিলতাগুলির উপর কাজ করতে হবে, উপলব্ধ সংস্থানগুলির বর্ধিত ব্যবহারের জন্য ভাল পরিকল্পনা এবং বছরের ভিন্ন সময়ে ভর্তি হওয়া শিক্ষার্থীদের মসৃণ স্থানান্তরের জন্য বিরামহীন সহায়তা ব্যবস্থা প্রদান করতে হবে।

"এইচইআইগুলি তখনই দ্বিবার্ষিক ভর্তির উপযোগিতাকে সর্বাধিক করতে পারে যখন তারা অনুষদের সদস্য, কর্মী এবং ছাত্রদের উত্তরণের জন্য পর্যাপ্তভাবে প্রস্তুত করে"