নয়াদিল্লি [ভারত], বিশ্বের অন্যান্য দেশের সাথে ভারতের আর্থিক অবস্থা বছরে উন্নতি হয়েছে। রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার একটি তথ্য অনুসারে, রিজার্ভ সম্পদ বৃদ্ধির কারণে দেশটি তার বিদেশী দায় বৃদ্ধির চেয়ে তার বিদেশী সম্পদ বৃদ্ধি করেছে।

2023-24 আর্থিক বছরে, ভারতে অনাবাসীদের নেট দাবি USD 5.5 বিলিয়ন কমেছে। এটি ঘটেছে কারণ ভারতের বাহ্যিক আর্থিক সম্পদ 109.8 বিলিয়ন মার্কিন ডলার বৃদ্ধি পেয়েছে, যা তার বহিরাগত আর্থিক দায় বৃদ্ধির চেয়েও বেশি, যা USD 104.3 বিলিয়ন বৃদ্ধি পেয়েছে।

ভারতীয় বাসিন্দাদের ধারণকৃত বিদেশী আর্থিক সম্পদ বৃদ্ধির একটি উল্লেখযোগ্য অংশ রিজার্ভ সম্পদ থেকে এসেছে, যা মোট বৃদ্ধির 62 শতাংশ। অন্যান্য গুরুত্বপূর্ণ অবদানকারী ছিল মুদ্রা এবং আমানত, এবং বিদেশী সরাসরি বিনিয়োগ।

অভ্যন্তরীণ পোর্টফোলিও বিনিয়োগ, সরাসরি বিনিয়োগ এবং ঋণের কারণে বিদেশী দায় বৃদ্ধির বেশিরভাগই ছিল। এই উপাদানগুলি বছরে বিদেশী দায় মোট বৃদ্ধির তিন-চতুর্থাংশেরও বেশি। অন্যান্য মুদ্রার তুলনায় ভারতীয় রুপির মূল্যের পরিবর্তনও দায় পরিবর্তনকে প্রভাবিত করে যখন এগুলোর মূল্য মার্কিন ডলারে ছিল।

ভারতের আন্তর্জাতিক আর্থিক সম্পদের অনুপাত তার আন্তর্জাতিক আর্থিক দায়বদ্ধতার সাথে উন্নত হয়েছে, মার্চ 2024 সালে 74 শতাংশে পৌঁছেছে, যা 2023 সালের মার্চ মাসে 71.4 শতাংশ থেকে বেড়েছে।

আরবিআই আরও উল্লেখ করেছে যে বর্তমান বাজার মূল্যে মোট দেশীয় পণ্যের (জিডিপি) সাথে সম্পর্কিত, ভারতের রিজার্ভ সম্পদ এবং বিদেশী আর্থিক সম্পদ এবং বাসিন্দাদের দায় উভয়ই 2023-24 আর্থিক বছরে বৃদ্ধি পেয়েছে।

পোর্টফোলিও, সরাসরি বিনিয়োগ এবং ঋণের আকারে ভারতে আসা বিনিয়োগগুলি বিদেশী দায় বৃদ্ধির প্রধান কারণ ছিল। এর অর্থনীতির তুলনায় ভারতের সামগ্রিক আর্থিক স্বাস্থ্যও উন্নতি দেখিয়েছে, দায়-দায়িত্বের একটি ভাল অনুপাত এবং জিডিপির তুলনায় অনাবাসীদের নেট দাবি হ্রাসের সাথে।