এমডি 2 আনারসের 8.7 মেট্রিক টন (650 বাক্স) সমন্বিত চালানটি, সংস্থার ঊর্ধ্বতন কর্মকর্তা এবং ভারতীয় কৃষি গবেষণা পরিষদ - সেন্ট্রাল কোস্টাল এগ্রিকালচারাল রিসার্চ ইনস্টিটিউট (ICAR)-এর উপস্থিতিতে APEDA চেয়ারম্যান অভিষেক দেব পতাকা উড়িয়ে দেন। CCARI)।

"এটি ভারতের কৃষি রপ্তানির ইতিহাসে একটি গুরুত্বপূর্ণ মুহূর্ত চিহ্নিত করে, বিশ্ব বাজারে প্রিমিয়াম মানের আনারস উৎপাদন এবং সরবরাহ করার আমাদের ক্ষমতা প্রদর্শন করে," অভিষেক দেব বলেছেন৷

"এমডি 2 আনারস, যা "গোল্ডেন পাকা" বা "সুপার সুইট" নামেও পরিচিত, আনারস শিল্পে সোনার মান হয়ে উঠেছে, কোস্টা রিকা, ফিলিপাইন এবং থাইল্যান্ডের মতো দেশে উল্লেখযোগ্য চাষের সাথে," তিনি যোগ করেছেন৷

ICAR CCARI মহারাষ্ট্রের কোঙ্কন অঞ্চলের সিন্ধুদুর্গ জেলায় উৎপাদিত MD 2 আনারসের জন্য ফসল-পরবর্তী ব্যবস্থাপনা এবং সমুদ্র প্রোটোকলের উন্নয়নের জন্য প্রয়োজনীয় প্রযুক্তিগত সহায়তা প্রদান করেছে। একটি প্রাইভেট ফার্ম স্থানীয় কৃষকদের সাথে অংশীদারিত্বে 200 একর জমিতে সফলভাবে এই জাতটি বৃদ্ধি করেছে, সর্বোত্তম গুণমান এবং ফলন নিশ্চিত করেছে।

কাটা আনারসগুলিকে সাবধানতার সাথে গ্রেড করা, বাছাই করা, প্যাক করা এবং পানভেল, নাভি মুম্বাইতে সংরক্ষণ করা হয়েছিল। সেখান থেকে, চালানটি সংযুক্ত আরব আমিরাতের সামনের যাত্রার জন্য জওহরলাল নেহরু পোর্ট ট্রাস্টে (জেএনপিটি) পরিবহন করা হয়েছিল।

MD 2 আনারসের এই প্রথম ট্রায়াল চালানটি APEDA-এর রপ্তানি ঝুড়িতে একটি উল্লেখযোগ্য সংযোজন নির্দেশ করে, যা বিশ্ব বাজারে ভারতের উপস্থিতি বাড়ায়।