নয়াদিল্লি, তেলমন্ত্রী হরদীপ সিং পুরি বৃহস্পতিবার আমদানির উপর ভারতের নির্ভরতা কমাতে এবং সাশ্রয়ী ও টেকসই উপায়ে জ্বালানি উপলব্ধ করার জন্য তেল ও গ্যাস অনুসন্ধানে পদক্ষেপ নেওয়ার আহ্বান জানিয়েছেন।

উর্জা বার্তা সম্মেলনে বক্তৃতাকালে তিনি বলেন, জ্বালানি স্বয়ংসম্পূর্ণতার দিকে যাত্রায় অনুসন্ধান ও উৎপাদন (ইএন্ডপি) খাত অবিচ্ছেদ্য, যা টেকসই অর্থনৈতিক প্রবৃদ্ধির জন্য গুরুত্বপূর্ণ।

"E&P 2030 সালের মধ্যে USD 100 বিলিয়ন মূল্যের বিনিয়োগের সুযোগ দেয়," তিনি বলেন।

ভারতের অন্বেষণ এবং উৎপাদন সম্ভাবনা এখনও অব্যবহৃত রয়েছে উল্লেখ করে তিনি বলেন, "আমি এটা অদ্ভুত বলে মনে করি যে ভারত আমাদের কাছে প্রচুর ভূতাত্ত্বিক সম্পদ থাকা সত্ত্বেও তেল আমদানির উপর এত বেশি নির্ভরশীল।"

ভারতীয় পাললিক অববাহিকাগুলিতে প্রায় 651.8 মিলিয়ন টন অপরিশোধিত তেল এবং 1138.6 বিলিয়ন ঘনমিটার প্রাকৃতিক গ্যাস রয়েছে।

পুরী বলেন, আমাদের পাললিক অববাহিকা এলাকার মাত্র 10 শতাংশ অন্বেষণের অধীনে রয়েছে, যা বর্তমান বিড শেষ হওয়ার পরে 2024-এর শেষে 16 শতাংশে উন্নীত হবে।

"আমাদের অনুসন্ধানমূলক প্রচেষ্টার ফোকাস অবশ্যই 'এখনও খুঁজে পেতে' সংস্থানগুলি আবিষ্কারের দিকে চালিত করতে হবে," তিনি বলেছিলেন।

ভারত তার অপরিশোধিত তেলের চাহিদার 85 শতাংশের বেশি আমদানি করে। অপরিশোধিত তেল শোধনাগারগুলিতে পেট্রোল এবং ডিজেলের মতো জ্বালানীতে রূপান্তরিত হয়।

"সরকার E&P-তে বিনিয়োগকে অনুঘটক করার জন্য তার ভূমিকা পালন করছে। পেট্রোলিয়াম ও প্রাকৃতিক গ্যাস মন্ত্রক (MoPNG) আমাদের দেশের অগ্রগতিতে অবদান রাখার জন্য স্টেকহোল্ডারদের ক্ষমতায়ন করে ব্যাপক সংস্কার শুরু করেছে," তিনি বলেন, "আমরা ভারতের অন্বেষণের আয়তন বাড়াতে চাই। 2030 সালের মধ্যে 1 মিলিয়ন বর্গ কিমি।

মন্ত্রী বলেন, 2015 সালে তার সূচনা থেকে, ডিসকভারড স্মল ফিল্ড (DSF) নীতি প্রায় 2 বিলিয়ন মার্কিন ডলার বিনিয়োগ অর্জন করেছে এবং 29 জন নতুন খেলোয়াড়কে মাঠে নিয়ে এসেছে।

"পূর্ববর্তী নো-গো অঞ্চলগুলি খোলার ফলে পূর্বে সীমাবদ্ধ অঞ্চলগুলিতে অনুসন্ধান কার্যক্রমের পথ প্রশস্ত হয়েছে, বিশেষ করে আন্দামানের মতো অঞ্চলে বিনিয়োগকে উত্সাহিত করেছে," তিনি বলেছিলেন।

পুরী ইএন্ডপি-তে ব্যবসা করার সহজতা, নীতি ও পদ্ধতির পর্যাপ্ততা এবং প্রয়োজনীয়তা সংক্রান্ত বিষয়গুলি পরীক্ষা করার জন্য বেসরকারী ইএন্ডপি অপারেটর, জাতীয় তেল কোম্পানি, এমওপিএনজি এবং ডিজিএইচ-এর প্রতিনিধিদের সমন্বয়ে একটি জয়েন্ট ওয়ার্কিং গ্রুপ (জেডব্লিউজি) গঠনের ঘোষণা দিয়েছে। তাদের সংশোধনের জন্য।

"এটি আট সপ্তাহের মধ্যে তার সুপারিশ জমা দেবে," তিনি যোগ করেছেন।