নয়াদিল্লি, ভারতীয় PSUগুলি ডিজিটাল সমাধানগুলি গ্রহণের জন্য উন্মুক্ত শিল্প 5.0 স্টার্টআপগুলির জন্য একটি প্রতিশ্রুতিশীল গ্রাহক বেস হিসাবে আবির্ভূত হচ্ছে যা উল্লেখযোগ্য সুযোগের শীর্ষে রয়েছে, শীর্ষস্থানীয় ভেঞ্চার ক্যাপিটাল ফার্ম Accel-এর অংশীদার বারাথ শঙ্কর সুব্রামানিয়ান বলেছেন৷

সুব্রামানিয়ান বলেন, ভারত একটি মূল উৎপাদন কেন্দ্র হিসেবে আবির্ভূত হওয়ার সাথে সাথে, স্টার্টআপদের বড় উদ্যোগের পাশাপাশি উদ্ভাবনের সুবর্ণ সুযোগ রয়েছে।

“ভারতীয় স্টার্টআপগুলির জন্য এটি বিশ্বব্যাপী মঞ্চে তাদের সুবিধা অর্জনের জন্য একটি গুরুত্বপূর্ণ মুহূর্ত। ভারতীয় স্টার্টআপগুলি একটি শিল্প 5.0 বিপ্লবের দ্বারপ্রান্তে দাঁড়িয়ে আছে, যা স্থিতিস্থাপক এবং বৈচিত্রপূর্ণ সরবরাহ চেইনের বৈশ্বিক চাহিদা দ্বারা চালিত হয়েছে, "তিনি বলেছিলেন।সহজ কথায় বলতে গেলে, ইন্ডাস্ট্রি 5.0 হল শিল্পায়ন এবং অটোমেশনের নতুন বুজওয়ার্ড যেখানে মানুষ প্রযুক্তি এবং এআই-এর পাশাপাশি কাজ করে যা উচ্চ-দক্ষ কর্মক্ষেত্রের ফলাফলের দিকে নিয়ে যায়।

সুব্রামানিয়ানের মতে, এন্টারপ্রাইজ সফ্টওয়্যারের ক্ষেত্রে, বিশেষত উত্পাদন এবং শিল্প খাতের মধ্যে, ভারতীয় স্টার্টআপগুলি "উল্লেখযোগ্য সুযোগের" শীর্ষে নিজেদের খুঁজে পায়৷

তাদের পশ্চিমা সমকক্ষদের থেকে ভিন্ন, এই স্টার্টআপগুলি একটি ল্যান্ডস্কেপ নেভিগেট করে যা লিগ্যাসি সিস্টেমের দ্বারা তুলনামূলকভাবে ভারমুক্ত নয়। এই অনুপস্থিতি শুধুমাত্র তাদের বাজারে যাওয়ার কৌশলকে স্ট্রীমলাইন করে না বরং অভিযোজনযোগ্যতাকেও উৎসাহিত করে, যাতে উদ্ভাবনী সমাধানগুলিকে দ্রুত ট্র্যাকশন লাভের অনুমতি দেয়, সুব্রামানিয়ান বলেন।"উল্লেখযোগ্যভাবে, ভারতীয় পাবলিক সেক্টরের উদ্যোগগুলি একটি প্রতিশ্রুতিশীল গ্রাহক বেস হিসাবে আবির্ভূত হচ্ছে, ডিজিটাল সমাধানগুলি গ্রহণ করার জন্য তাদের ক্রমবর্ধমান উন্মুক্ততা সহ, যা প্রতিষ্ঠিত খেলোয়াড়দের দ্বারা রিপোর্ট করা উল্লেখযোগ্য গড় চুক্তির মূল্য দ্বারা প্রমাণিত হয়েছে," তিনি যোগ করেছেন।

অভ্যন্তরীণ সুযোগগুলিকে কাজে লাগানো, সুব্রামানিয়ান উল্লেখ করেছেন, ইন্ডাস্ট্রি 5.0 স্টার্টআপগুলিকে আন্তর্জাতিক বাজারেও প্রবেশ করতে সাহায্য করতে পারে৷

ভারতীয় এবং US/EU গ্রাহকদের মধ্যে গড় চুক্তি মূল্যের (ACVs) পার্থক্য এখনও বেশ বড়, ভারতীয় ACVগুলি পশ্চিমের গ্রাহকদের এক-তৃতীয়াংশ বা এক-চতুর্থাংশ।তবুও, শক্তিশালী সম্পর্ক গড়ে তোলার উপর মনোযোগ কেন্দ্রীভূত করে এবং প্রথমে ভারতীয় ব্যবসার মূল্য প্রদর্শন করে, স্টার্টআপগুলি এই সাফল্যকে মধ্যপ্রাচ্য, ইইউ এবং দক্ষিণ-পূর্ব এশিয়ার মতো বাজারে বিস্তৃত করতে ব্যবহার করতে পারে যেখানে চুক্তির মান অনেক বেশি, সুব্রামনিয়ান বলেছেন।

প্রতিষ্ঠাতাদের প্রতি তাঁর পরামর্শ: বড় কর্পোরেশনগুলি চিহ্নিত করুন যেখানে প্রধান ডেটা অফিসার বা প্রধান তথ্য অফিসাররা উল্লেখযোগ্য কর্তৃত্ব এবং সংস্থান চালান।

"সিএক্সওগুলি স্টার্টআপগুলিকে সমস্যার বিবৃতি যাচাই করতে এবং পণ্যটি সহ-তৈরিতে অংশগ্রহণ করতে সহায়তা করতে পারে," তিনি বলেছিলেন।দ্বিতীয় বা তৃতীয় বছরে বৈশ্বিক বাজারে প্রবেশ করা, বিশেষ করে আন্তর্জাতিক উপস্থিতি সহ ভারতীয় গ্রাহকদের মাধ্যমে, সম্পূর্ণ নতুন বাজারে প্রবেশ এবং গ্রাহকদের অধিগ্রহণের তুলনায় সম্প্রসারণের একটি দ্রুত পথ অফার করে, সুব্রামানিয়ান জোর দিয়েছিলেন।

স্টার্টআপগুলিকে অবশ্যই স্বীকার করতে হবে যে প্রতিষ্ঠাতা-নেতৃত্বাধীন বিক্রয় রাজস্বের ক্ষেত্রে 5-10 মিলিয়ন মার্কিন ডলার পর্যন্ত কার্যকর, সুব্রামানিয়ান বলেন, এই প্রান্তিকের বাইরে বৃদ্ধি বজায় রাখার জন্য একটি সক্ষম দল প্রতিষ্ঠা করা অপরিহার্য হয়ে ওঠে৷

স্টার্টআপগুলি ইতিমধ্যেই ইন্ডাস্ট্রি 5.0-এ দুর্দান্ত অ্যাপ্লিকেশনগুলি দেখাচ্ছে, এক্সেল অংশীদার বলেছেন, ডিটেক্ট টেকনোলজিস এবং জেটওয়ার্ককে উদাহরণ হিসাবে উল্লেখ করে।"শনাক্ত করা হয়েছে যে মানুষ প্রতিবার নিরাপত্তা লঙ্ঘন এবং সম্ভাব্য বিপদগুলি ধরতে পারে না, কারণ মানুষের চোখ শুধুমাত্র এত কিছু উপলব্ধি করতে পারে৷ তারা ক্যামেরা এবং মনিটরিং অ্যালগরিদমের মতো ডিজিটাল সমাধানগুলির দক্ষতা, বিচ্যুতি, নিরাপত্তার জন্য রিয়েল-টাইম স্ক্যানিংয়ের সাথে একত্রিত করেছে৷ লঙ্ঘন, এবং সম্ভাব্য মারাত্মক পরিস্থিতি" তিনি বলেছিলেন।

এই সিস্টেমগুলি সময়মত হস্তক্ষেপের জন্য সতর্কতা ট্রিগার করে, কর্মক্ষেত্রের নিরাপত্তাকে উল্লেখযোগ্যভাবে উন্নত করে। "ডিটেক্ট বেদান্ত এবং টাটা স্টিলের মতো সংস্থাগুলিকে সুরক্ষা এবং অপ্টিমাইজেশনের শীর্ষে থাকতে সাহায্য করছে," সুব্রামনিয়ান বলেছেন৷

জেটওয়ার্ক, তার দৃষ্টিতে, ব্যবসাকে ব্যবসায়িক উৎপাদন বাস্তুতন্ত্রে অনেক উপায়ে বিপ্লব করেছে। এটি একটি সার্বজনীন উত্পাদন নেটওয়ার্ক যা কেবলমাত্র উত্পাদনকে অপ্টিমাইজ করে না বরং খরচ কমিয়ে দেয় এবং সরবরাহকারীর ক্রিয়াকলাপগুলিকে স্ট্রীমলাইন করে।"ইন্ডাস্ট্রি 5.0-এ আমাদের সিড-স্টেজ এটম স্টার্টআপ বিল্ডিং - স্পিন্টলি এবং অ্যাসেটস - ইতিমধ্যেই উল্লেখযোগ্য প্রভাব ফেলছে। স্পিন্টলি বাণিজ্যিক এবং আবাসিক ভবনগুলির জন্য একটি ঘর্ষণহীন, সম্পূর্ণ বেতার, স্মার্টফোন-ভিত্তিক শারীরিক অ্যাক্সেস নিয়ন্ত্রণ সমাধান অফার করে।"

"তাদের ইতিমধ্যেই প্ল্যাটফর্মে 250,000 এরও বেশি ব্যবহারকারী রয়েছে, তারা এন্টারপ্রাইজ গ্রাহকদের সমন্বিত সমাধান দেওয়ার জন্য JLL, Anarock, এবং Brookfield Properties এর মতো বড় বৈশ্বিক অংশীদার এবং Cisco Meraki এবং অন্যান্যদের মতো বিশ্বব্যাপী স্মার্ট অবকাঠামো কোম্পানিগুলির সাথে কাজ করছে," তিনি যোগ করেছেন।

Asets একটি AI-চালিত, ক্লাউড-ভিত্তিক মাল্টিডিসিপ্লিনারি CAD, সিমুলেশন এবং ইঞ্জিনিয়ারিং ডিজাইন প্ল্যাটফর্ম চালু করেছে যা ইঞ্জিনিয়ারিং প্রকিউরমেন্ট কনস্ট্রাকশন (EPC) এবং শেষ-মালিক কোম্পানিগুলিকে তাদের প্রাথমিক পর্যায়ের ইঞ্জিনিয়ারিংকে 10x ত্বরান্বিত করতে সহায়তা করে।তাদের গ্রাহকরা প্রকৌশল সংস্থানগুলির দ্রুত মোতায়েন থেকে উপকৃত হয়, প্রচেষ্টার সময় এবং প্রকৌশল প্রকল্পগুলির সাথে সম্পর্কিত খরচ কমিয়ে দেয়, সুব্রামানিয়ান বলেছেন।