নয়াদিল্লি, ভারতীয় স্টার্টআপ ইকোসিস্টেম পরিপক্ক, একাধিক টেলওয়াইন্ড সহ ভারতকে বিশ্বের তৃতীয় বৃহত্তম অর্থনীতিতে পরিণত করতে প্রস্তুত AWS' কুমার রাঘবন বলেছেন৷

, রাঘবন, হেড, স্টার্টআপস, অ্যামাজন ওয়েব সার্ভিসেস (AWS ইন্ডিয়া, এবং দক্ষিণ এশিয়া, এর সাথে একটি কথোপকথনে, প্রাণবন্ত ভারতীয় স্টার্টআপ দৃশ্য নিয়ে আলোচনা করেছেন, এটির শক্তি এবং উদ্ভাবনের সম্ভাবনা উল্লেখ করেছেন৷

"আমরা 5 তম বৃহত্তম অর্থনীতি, আমরা 3r বৃহত্তম হওয়ার দিকে ঝুঁকছি... যে কারণগুলি এতে অবদান রাখবে তা হল শ্রম সংযোজন, পরিকাঠামো বৃদ্ধি, এবং দক্ষতার উন্নতি, যেখানে GenAI-এর মতো প্রযুক্তিগুলি তাদের ভূমিকা পালন করবে, একটি বৃহৎ বিকাশকারী ইকোসিস্টেম, দেশে পণ্য তৈরি করার ক্ষমতা এবং সারা বিশ্বে পরিষেবা দেওয়া, তারপরে মেক ইন ইন্ডিয়া এবং প্রোডাকশন লিঙ্কড ইনসেনটিভ (পিএলআই) স্কিমের মতো নিয়ন্ত্রক টেলওয়াইন্ডও রয়েছে, "এইচ বলেন।

রাঘবন ভারতীয় স্টার্টআপ ইকোসিস্টেমের পরিপক্কতার প্রশংসা করেছেন, অভিজ্ঞ প্রতিষ্ঠাতাদের উল্লেখযোগ্য অবদানের কথা উল্লেখ করেছেন যারা বহুবিধ উদ্যোক্তা উদ্যোগ গ্রহণ করেছেন। "আমরা বিশ্বের তৃতীয় বৃহত্তম স্টার্টআপ ইকোসিস্টেম। এবং আমাদের জন্য কয়েকটি টেলওয়াইন্ড চলছে," তিনি বলেছিলেন।

তিনি স্টার্টু ইকোসিস্টেম হিসাবে ভারতের বৃদ্ধিকে চালিত করার জন্য বিভিন্ন কারণকে কৃতিত্ব দেন।

"গত দশকে, আমরা দেখেছি যে প্রতিষ্ঠাতারা গত 7-8 বছরে একাধিক স্টার্টআপ চালু করেছেন," তিনি বলেন, অভিজ্ঞতার এই সম্পদ শুধুমাত্র স্টার্টআপের জীবনচক্রকে ত্বরান্বিত করেনি বরং তাদের সাফল্যের সম্ভাবনাও বাড়িয়ে দিয়েছে।

ভারতের শক্তিশালী ডেভেলপার ইকোসিস্টেম স্টার্টআপ দৃশ্যকে আরও শক্তিশালী করেছে যা একটি প্রতিযোগিতামূলক সুবিধা প্রদান করে এবং উদ্ভাবনের সংস্কৃতিকে উত্সাহিত করে।

"এগুলি একত্রিত করে আমাদের একটি খুব শক্তিশালী গতি প্রদান করে... ভারত হল অন্যতম প্রাণবন্ত এবং উন্মুক্ত বাজার। এবং সমাধান করার অনেক সুযোগ রয়েছে," তিনি উল্লেখ করেছেন।

রাঘবন GenAI গ্রহণের প্রতি স্টার্টআপগুলির ক্রমবর্ধমান আগ্রহের দিকেও ইঙ্গিত করেছেন, এবং Yellow.ai, Healthify, Fibe (পূর্বে EarlySalary AWS-এর জেনারেটিভ কৃত্রিম বুদ্ধিমত্তা গ্রহণ এবং ব্যবহার করা (গ্রাহকের অভিজ্ঞতা, অভ্যন্তরীণ ক্রিয়াকলাপ, একটি মাপযোগ্যতাকে বিপ্লব করার জন্য GenAI ক্ষমতা) এর উদাহরণ দিয়েছেন।