ভিএমপিএল

নয়াদিল্লি [ভারত], 24 জুন: স্বয়ংচালিত শিল্পের বৈশ্বিক ল্যান্ডস্কেপ স্থায়িত্বের দিকে সরে যাওয়ায়, বৈদ্যুতিক যানবাহন (EV) শিক্ষা ও প্রশিক্ষণে অগ্রগামী DIYguru, ক্রমবর্ধমান ইভি বাজারের জন্য কর্মীবাহিনী প্রস্তুত করার দায়িত্বে নেতৃত্ব দিতে প্রস্তুত ভারতে।

ম্যাককিনসে, ইকোনমিক টাইমস এবং ইন্ডিয়া ব্রিফিং-এর রিপোর্ট সহ সাম্প্রতিক গবেষণাগুলি উল্লেখযোগ্য বিনিয়োগ এবং প্রযুক্তিগত অগ্রগতির দ্বারা চালিত ইভি শিল্পে দ্রুত সম্প্রসারণের রূপরেখা দেয়। এই অভিপ্রায়টি ভারতের তরুণ শিল্প এবং এসএমই দ্বারা চালিত হবে, যা প্রযুক্তির মেরুদণ্ড হিসাবে কাজ করবে, ছাত্র এবং পেশাদারদের মধ্যে বিদ্যুতায়নের বৃদ্ধিকে চালিত করবে।DIYguru তার 'হার্ডওয়্যার ড্রাইভেন অ্যাপ্রোচ' দিয়ে এই পরিবর্তনটি চালাচ্ছে, যেখানে DIYguru, Tadpole প্রজেক্ট এবং EVI প্রযুক্তির ত্রি-পক্ষীয় সহযোগিতা, ইভি সিস্টেমের অভ্যন্তরীণ উৎপাদনে কাজ করছে, যা বিশেষভাবে শিক্ষার্থীদের উন্নত করার জন্য ডিজাইন করা হয়েছে। 2W প্রযুক্তির সমন্বয়, রেট্রো ফিটমেন্ট, গাড়ির অটোমেশন, চার্জিং সিস্টেম এবং উন্নত 4W সেগমেন্টের জন্য এমবেড করা। সার্বিক R&D উন্নয়ন প্রফেসর B. K Panigrahi, IIT দিল্লী CART-এর তত্ত্বাবধানে। এটি ভারতের সবচেয়ে সাশ্রয়ী মূল্যের অভ্যন্তরীণ উন্নত EV ল্যাব ইউনিটগুলির বিকাশকে সক্ষম করেছে, যা এখন সমস্ত DIYguru প্রশিক্ষণ অফারগুলির একটি অবিচ্ছেদ্য অংশ৷ "অল ইন্ডিয়া ইভি ল্যাবরেটরি" এবং উন্নত প্রশিক্ষণের লক্ষ্য অর্জনের জন্য, L&T Edutech DIYguru এর বাস্তবায়ন অংশীদার হিসাবে একটি সহযোগিতা শুরু করেছে। এই সহযোগিতাটি বেসরকারি এবং সরকারি উভয় স্তরেই বিশ্ববিদ্যালয় এবং প্রতিষ্ঠান জুড়ে ই মোবিলিটি ইকোসিস্টেম উন্নয়নের উপর দৃষ্টি নিবদ্ধ করে, যেখানে শিক্ষার্থীদের শুধুমাত্র উন্নত প্রশিক্ষণই দেওয়া হবে না বরং EV ল্যাব সেন্টার অফ এক্সিলেন্স সহ লাইভ সেশনও করা হবে, বাস্তবায়িত এবং তাদের নিজ নিজ প্রাতিষ্ঠানিক ক্যাম্পাসে রক্ষণাবেক্ষণ করা হয়েছে। এই উদ্যোগটি অ্যাক্সেসযোগ্য ইভি ব্যবহারিক প্রশিক্ষণের অনুমতি দেবে, যা বর্তমানে এই সেক্টরে উদ্বেগের বিষয়। এটি শুধুমাত্র সমন্বিত স্নাতক এবং স্নাতকোত্তর প্রোগ্রামগুলি অর্জনের জন্য ভিত্তি তৈরি করবে না, তবে একটি অত্যন্ত শক্তিশালী টেকসই বৃদ্ধির ইকোসিস্টেমও প্রদান করবে, যেখানে DIYguru এবং L&T Edutech নিয়মিত অগ্রগতির সাথে ল্যাব সিস্টেমগুলি বাস্তবায়ন করবে।

এখানে প্রস্তাব হল ভারী যানবাহন ইউনিট, ইভি অ্যানালিটিক্স এবং এমএল টেকনিক এবং হাতে-কলমে ইভি যানবাহন উন্নয়নের উপর ফোকাস করে আগামী 12 মাসে আরও উন্নত সিস্টেম তৈরি করা। DIYguru থেকে এই অংশীদারিত্বের জন্য বিকশিত বিষয়বস্তু L&T Edutech দ্বারা গুণমানের পরিমার্জন এবং শিল্প সমন্বয়ের ক্ষেত্রে সমর্থিত। প্রশিক্ষণ বিভাগগুলিকে বৈদ্যুতিক, ইলেকট্রনিক্স, যান্ত্রিক, স্বয়ংচালিত, এবং কম্পিউটার বিজ্ঞান ডোমেনের চাহিদা মেটাতে শ্রেণীবদ্ধ করা হয়েছে, যাতে প্রযুক্তিগত, গবেষণা-ভিত্তিক, এবং সফ্টওয়্যার-চালিত আপস্কিলিংয়ের সঠিক ভারসাম্য অর্জন করা যায়।

ল্যাব সিস্টেমগুলি দুটি বিস্তৃত বিভাগে বিভক্ত। ইভি স্ট্যান্ডার্ড ল্যাব এবং উন্নত ল্যাব সেন্টার। যদিও স্ট্যান্ডার্ড ল্যাবগুলি বিশেষভাবে একটি একক ইউনিটে সমগ্র ইকোসিস্টেম সরবরাহ করার জন্য তৈরি করা হয়েছে, তবে উন্নত ল্যাবগুলি নির্দিষ্ট প্রযুক্তিগত ইউনিটগুলিকে বিবেচনায় রেখে প্রয়োগ করা হয়। এটি উন্নত চার্জিং প্রযুক্তি, টেকনিক্যাল এআরএম কর্টেক্স-ভিত্তিক এমবেডেড সিস্টেম, পরবর্তী প্রজন্মের যানবাহন অটোমেশন এবং বিশ্লেষণ, ফুয়েল সেল টেকনোলজিস এবং 4-হুইলার ড্রাইভট্রেন সিস্টেমগুলির হার্ডওয়্যার বাস্তবায়নের উপর ফোকাস করার সম্ভাবনা প্রদান করে।বর্তমানে, DIYguru তার COE এবং ভারতের বিভিন্ন অঞ্চল জুড়ে বেশ কয়েকটি বিশ্ববিদ্যালয়ে এই মডেলটি বাস্তবায়ন করছে। সহযোগিতাটি আইটিআই/ডিপ্লোমা সেক্টরগুলিতেও প্রসারিত হয়েছে, যেখানে হার্ডওয়্যার ফোকাস গাড়ির পাওয়ারট্রেনগুলির মেরামত, রক্ষণাবেক্ষণ এবং পরিষেবা এবং পরিষেবার জন্য চার্জিং স্টেশন এবং সাইটের কাজের প্রোফাইলগুলির উপর। সামগ্রিক পাঠ্যক্রমটি 11টি সেক্টরে বিভক্ত, প্রতিটি সেক্টর একটি নির্দিষ্ট প্রযুক্তি এলাকাকে লক্ষ্য করে। মৌলিক বিষয়গুলি থেকে শুরু করে, পাঠ্যক্রমটি গতিশীলতার সমস্ত প্রযুক্তি ক্ষেত্রের দিকে স্থানান্তরিত হয় এবং বিভিন্ন প্রকৌশল স্ট্রিমের প্রশিক্ষণকে বৈচিত্র্যময় করে। এটি বিভিন্ন কর্মজীবনের পথে EV-এর একটি অনন্য এনক্যাপসুলেশন প্রদান করে, এছাড়াও এই ডোমেনের ইঞ্জিনিয়ারিং এবং ম্যানেজমেন্ট উভয় বিভাগেই একত্রিত হয়।

পিজি সার্টিফিকেশন প্রোগ্রাম: ঘরে ঘরে বিতরণ করা কাস্টম কিটগুলির সাথে EV-তে শ্রেষ্ঠত্ব অর্জন করা DIYguru এর নাগাল এবং সংস্থানগুলিকে প্রসারিত করার সাথে সাথে, ইনস্টিটিউট ভারতের সবুজ গতিশীলতার মিশনে এগিয়ে যাওয়ার জন্য একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে প্রস্তুত৷ এর শিক্ষার্থীদের মধ্যে ইঞ্জিনিয়ারিং অগ্রগতির স্ব-টেকসই বৃদ্ধি অর্জনের জন্য, DIYguru 'আপনার বাড়িতে ইভি কিট' প্রোগ্রাম চালু করেছে। এই প্রোগ্রামের সাথে, DIYguru EV অ্যাপ্লিকেশনের জন্য কাস্টম-তৈরি ইলেকট্রনিক্স এবং এমবেডেড কিট তৈরি করছে, সম্পূর্ণরূপে ARM কর্টেক্স-ভিত্তিক শিল্পের মান নিশ্চিত করতে এবং এই হার্ডওয়্যার সেটগুলি প্রত্যেক নথিভুক্ত ছাত্রকে তাদের দোরগোড়ায় পৌঁছে দেবে। এই উদ্যোগের সাথে প্রযুক্তি অংশীদার হিসাবে EVI টেকনোলজিস জড়িত এবং লক্ষ্য হল EV অ্যাপ্লিকেশনের জন্য ইলেকট্রনিক্স একীকরণ বাড়ানো। শিক্ষার্থীরা STM-ভিত্তিক সিমুলেশনে কাজ করবে এবং বিতরণ করা কিটগুলির সাথে এই হার্ডওয়্যার অ্যাপ্লিকেশনগুলিকে স্ব-বিকাশ করবে। এই সম্পূর্ণ সহযোগিতাটি 50+ ঘন্টার লাইভ সেশন এবং প্রশিক্ষকদের সাহায্যে সমর্থিত হয় যারা কন্ট্রোল সিস্টেম, গাড়ির অটোমেশন এবং এমবেডেড প্রোগ্রামিং, সুপারভাইজার-ভিত্তিক প্রশিক্ষণ সহায়তা হিসেবে শিক্ষার্থীদের সাথে কাজ করে। লাইভ, সুপারভাইজার-ভিত্তিক প্রশিক্ষণ, এবং পরবর্তী প্রজন্মের আপস্কিলিং ডোমেনগুলির সাথে ইঞ্জিনিয়ারিং প্রকল্পগুলির সংমিশ্রণ, এবং ল্যাবরেটরি অ্যাক্সেস, শুধুমাত্র শিক্ষার্থীদের মধ্যে গভীরভাবে বোঝার জন্য নয় বরং পেশাদার এবং শিক্ষার্থীদের পরবর্তী প্রজন্মের প্রবণতাগুলির জন্য প্রস্তুত করতে সাহায্য করবে। . এটি ভারতীয় প্রযুক্তিগত বাজারের মধ্যে অর্ধপরিবাহী শিল্প, সফ্টওয়্যার-সংজ্ঞায়িত যানবাহন এবং ব্যাটারি উন্নয়ন সমাধানগুলির চলমান বৃদ্ধিকে সমর্থন করবে।

'একটি প্রতিশ্রুতিবদ্ধ দৃষ্টিভঙ্গি এবং দৃঢ় শিক্ষাগত কাঠামোর সাথে, DIYguru শুধুমাত্র EV বিপ্লবের অংশ নয় -- বরং এটি উদ্ভাবনী বৃদ্ধি এবং R&D-চালিত সমাধানগুলির সাথে সেক্টরে নেতৃত্ব দিচ্ছে৷ DIYguru গত 12 মাসে 8টি ভিন্ন প্রযুক্তি সেক্টর থেকে 25টিরও বেশি শিল্পে সেবা দিয়েছে, বিভিন্ন শিল্প চেইন জুড়ে ই মোবিলিটির সংযোজন হাইলাইট করেছে, শেয়ার করেছেন অবিনাশ সিং, DIYguru-এর সিইও এবং প্রতিষ্ঠাতা৷আয়ুশ শর্মা, বৈজ্ঞানিক গবেষক, জার্মানি এবং DIYguru-এর সহ-প্রতিষ্ঠাতা, এই প্রোগ্রামগুলির প্রযুক্তিগত বাস্তবায়ন পরিচালনা করছেন এবং বলেছেন 'আইটি ক্ষেত্রের উপর তার বর্তমান নির্ভরতা ভারসাম্যের জন্য ভারতের জন্য ই গতিশীলতার বৃদ্ধি অপরিহার্য। আস্থার অভাব এবং তাদের মূল প্রকৌশল কর্মজীবনের দুর্বল স্বচ্ছতার কারণে ছাত্ররা তাদের বিদ্যমান ইঞ্জিনিয়ারিং ডোমেনগুলি ছেড়ে দিতে বাধ্য হয়, যা অবশ্যই ভাল ইঞ্জিনিয়ারদের ভবিষ্যতের প্রয়োজনগুলিকে প্রভাবিত করে, কারণ ভারত অভ্যন্তরীণ R&D উত্পাদনের দিকে এগিয়ে যাচ্ছে। , সেমিকন্ডাক্টর সেক্টর এবং মোবিলিটি ডোমেন। একটি শিল্প সেক্টর হিসাবে ই মোবিলিটি ভারতের মধ্যে এই পরিবর্তনশীল প্রবণতাকে সমর্থন করার এবং শিল্পগুলির মধ্যে ব্যবধান পূরণ করার সম্ভাবনা রয়েছে, একটি শক্তিশালী ইঞ্জিনিয়ারিং ভবিষ্যতের জন্য দক্ষতা সেটের আরও ভাগ করা মেঘ প্রদান করে"।

আরো তথ্যের জন্য যোগাযোগ করুন:

কবিতা সাক্সেনা+91-8828299499