নয়াদিল্লি, ভারতীয় নৌবাহিনী হাওয়াইতে বিশ্বের বৃহত্তম নৌ-সামরিক যুদ্ধ গেম রিম অফ দ্য প্যাসিফিক এক্সারসাইজ (RIMPAC)-এ যোগ দিয়েছে।

ইউএস নৌবাহিনীর মতে, 29টি দেশ, 40টি সারফেস জাহাজ, তিনটি সাবমেরিন, 150টিরও বেশি বিমান এবং 25,000 টিরও বেশি কর্মী অনুশীলনের সময় হাওয়াই দ্বীপপুঞ্জে এবং এর আশেপাশে প্রশিক্ষণ ও পরিচালনা করতে যাচ্ছে।

ভারতীয় নৌবাহিনী RIMPAC-এর জন্য ফ্রন্টলাইন যুদ্ধজাহাজ INS শিবালিক মোতায়েন করেছে।

ভারতীয় নৌবাহিনীর মুখপাত্র কমান্ডার বিবেক মাধওয়াল শনিবার বলেছেন, "ভারতীয় বহু-ভূমিকা স্টিলথ ফ্রিগেট আইএনএস শিবালিক, দক্ষিণ চীন সাগর এবং উত্তর প্রশান্ত মহাসাগরে মোতায়েন মিশন, RIMPAC অনুশীলনে অংশ নিতে হাওয়াইয়ের পার্ল হারবারে পৌঁছেছে।"

মহড়ার হারবার পর্বটি 27 জুন থেকে 7 জুলাই পর্যন্ত অনুষ্ঠিত হচ্ছে।

RIMPAC-এর সমুদ্র পর্যায়কে তিনটি উপ-পর্যায়ে বিভক্ত করা হয়েছে যা জাহাজগুলিকে বিভিন্ন মহড়ার প্রত্যক্ষ করবে।

কমান্ডার মাধওয়াল বলেন, মহড়ায় একটি বিমানবাহী রণতরী যুদ্ধ গোষ্ঠী, সাবমেরিন, সামুদ্রিক রিকনাইস্যান্স বিমান, মনুষ্যবিহীন আকাশযান, দূরবর্তীভাবে চালিত সারফেস জাহাজ এবং একটি উভচর বাহিনী অবতরণ অভিযানের অংশগ্রহণ প্রত্যক্ষ করবে।

RIMPAC মহড়া চলবে ১ আগস্ট পর্যন্ত।

ইউএস 3য় ফ্লিটের কমান্ডার ভাইস অ্যাডমিরাল জন ওয়েড বলেছেন, "প্রশান্ত মহাসাগরীয় মহড়ার রিমটি কয়েক বছর ধরে বিশ্বের বৃহত্তম এবং প্রধান যৌথ সম্মিলিত সামুদ্রিক প্রশিক্ষণের সুযোগ হয়ে উঠেছে।"

"অনুশীলনের উদ্দেশ্য হল সম্পর্ক গড়ে তোলা, আন্তঃকার্যক্ষমতা এবং দক্ষতা বৃদ্ধি করা এবং শেষ পর্যন্ত, গুরুত্বপূর্ণ-গুরুত্বপূর্ণ ইন্দো-প্যাসিফিক অঞ্চলে শান্তি ও স্থিতিশীলতায় অবদান রাখা," তিনি বলেন।

ওয়েড RIMPAC 2024 কম্বাইন্ড টাস্ক ফোর্স (CTF) কমান্ডার হিসেবেও দায়িত্ব পালন করছেন।

RIMPAC 2024 এর থিম হল "পার্টনারস: ইন্টিগ্রেটেড এবং প্রিপারড।" কমান্ডার মাধওয়াল বলেন, "ভারতীয় উপকূল থেকে 9000 নটিক্যাল মাইল দূরে RIMPAC-24-এ INS শিবালিকের অংশগ্রহণ ভারতীয় নৌবাহিনীর বিশ্বের যেকোনো প্রান্তে কাজ করার ক্ষমতার সাক্ষ্য দেয়।"

আইএনএস শিবালিক একটি দেশীয় ডিজাইন এবং নির্মিত 6000 টন গাইডেড মিসাইল স্টিলথ ফ্রিগেট।