"গবেষণাগুলি দেখায় যে পরিবেশগত এবং জেনেটিক কারণগুলির সংমিশ্রণের উপর ভিত্তি করে নন-অ্যালকোহলিক ফ্যাটি লিভার ডিজিজ (NAFLD) সাধারণ জনসংখ্যার 9-53 শতাংশের মধ্যে প্রচলিত। বর্তমানে এটি মেটাবলিক-অ্যাসোসিয়েটেড ফ্যাটি লিভার ডিজিজ (MAFLD) নামে পরিচিত। ভারতে একটি জনস্বাস্থ্য সমস্যা স্থূলতা, পেটের স্থূলতা, ডায়াবেটিস, উচ্চ রক্তচাপ, এবং ডিসলিপিডেমিয়া যাকে সম্মিলিতভাবে মেটাবলিক সিনড্রোম বলা হয়, তা হল পূর্বাভাসকারী কারণ," ডাঃ ভাস্কর নন্দী, এইচওডি, গ্যাস্ট্রোএন্টারোলজি, অমৃতা হাসপাতাল, ফরিদাবাদ৷

"ইনসুলিন প্রতিরোধের প্রতি জিনগত প্রবণতা ভারতীয় জনসংখ্যার মধ্যে NAFLD এর বিকাশের ক্ষেত্রে উল্লেখযোগ্যভাবে অবদান রাখে," তিনি যোগ করেছেন।

এটি ব্যাপকভাবে প্রচলিত এবং এটি একটি নিঃশব্দে প্রগতিশীল রোগ এবং এটি দীর্ঘস্থায়ী লিভার রোগ, সিরোসিস এবং লিভার ক্যান্সারের অন্যতম প্রধান কারণ হিসাবে আবির্ভূত হয়েছে এবং ভারতে লিভার প্রতিস্থাপনের একটি সাধারণ কারণ।

"NAFLD শেষ পর্যায়ে সিরোসিস হিসাবে প্রকাশ না হওয়া পর্যন্ত উপসর্গবিহীন। এটি সাধারণত আল্ট্রাসনোগ্রাফিতে বা অস্বাভাবিক লিভার ফাংশন পরীক্ষার (LFT) মূল্যায়নের সময় ঘটনাক্রমে নির্ণয় করা হয়। কিছু রোগী সূক্ষ্ম ডান উপরের পেটে অস্বস্তি অনুভব করতে পারে," ডাঃ নন্দী বলেন।

"রোগটি সিরোসিসে অগ্রসর হওয়ার সাথে সাথে, সাধারণ অসুস্থতা, ব্যর্থ স্বাস্থ্য, কম ক্ষুধা, এবং লিভারের ক্ষয় বা পোর্টাল হাইপারটেনশনের বৈশিষ্ট্যগুলি দেখা দেয় যেমন অ্যাসাইটস (পেটে জল), জন্ডিস, বমিতে রক্ত, পরিবর্তিত সেন্সরিয়াম, রেনাল ডিসফাংশন এবং সেপসিস," তিনি সতর্ক করে দিয়েছিলেন, যোগ করেছেন যে "এনএএফএলডি-র উন্নত রূপগুলি লিভার ক্যান্সারের দিকে পরিচালিত করতে পারে"।

তিনি আরও বলেছিলেন যে "ডায়াবেটিস, উচ্চ রক্তচাপ, ডিসলিপিডেমিয়া এবং স্থূলতার মতো বিপাকীয় ব্যাধিগুলিও NAFLD কে বাড়িয়ে দেয় এবং এটি সিরোসিসে নিয়ে যায়। ফলস্বরূপ, NAFLD বিপাকীয় রোগের ফলাফলের একটি প্রতিকূল চিহ্নিতকারী"।

দ্রুত চিকিৎসার পাশাপাশি, তিনি এনএএফএলডির চিকিৎসার জন্য ওজন কমিয়ে এবং কঠোর অ্যালকোহল পরিহার করে জীবনধারা পরিবর্তনেরও সুপারিশ করেন। তিনি চিনি, গভীর ভাজা খাবার, পরিশোধিত খাবার এবং অতিরিক্ত মাখন ও তেল কমানোর প্রয়োজনীয়তার ওপর জোর দেন।

"রোগীদের লক্ষ্য হওয়া উচিত তাদের ওজন অন্তত 10 শতাংশ কমাতে আদর্শভাবে এক বছরে, ডায়েট এবং ব্যায়ামের মাধ্যমে। একটি হাইপোক্যালোরিক ভারতীয় ডায়েট, যার মধ্যে বাড়িতে রান্না করা খাবারের ছোট অংশ অন্তর্ভুক্ত থাকে, সুপারিশ করা হয়," ডাঃ নন্দী বলেন।

"শস্য এবং শস্য কম করার সময় ফল, শাকসবজি এবং লেগুমের উপর ফোকাস করুন। নিয়মিত শারীরিক ক্রিয়াকলাপ, 40-45 মিনিটের 4-5টি সাপ্তাহিক সেশনের সাথে, কার্ডিও এবং প্রতিরোধের প্রশিক্ষণের সমন্বয়, দৃঢ়ভাবে পরামর্শ দেওয়া হয়। ডিটক্স ডায়েট এবং প্রোটিন সম্পূরকগুলি নয় সুপারিশ করা হয়েছে," ডাক্তার বলেছেন।