এই উন্নয়নটি ভারতকে দক্ষ প্রতিভার জন্য বৈশ্বিক কেন্দ্রে পরিণত করার জন্য সরকারের প্রতিশ্রুতিকে পুনর্ব্যক্ত করে এবং স্কিল ইন্ডিয়া 2.0-এর অধীনে উচ্চাভিলাষী কৌশলগুলির রূপরেখা দেয়৷

প্রশিক্ষণের লক্ষ্য জার্মানিতে একটি সফল কর্মজীবন এবং জীবিকা নির্বাহের জন্য প্রয়োজনীয় ভাষা দক্ষতার সাথে নার্সদের সজ্জিত করা।

"শুধু জার্মানিতে, তাদের বয়স্ক জনসংখ্যার সাথে, উপযুক্ত প্রার্থীদের জন্য প্রায় 1.8 মিলিয়ন কাজের সুযোগ পাওয়া যাবে," মন্ত্রী বলেছিলেন।

"অতএব, এই পদগুলিকে ফোকাসডভাবে পূরণ করার জন্য আমাদের সঠিক পন্থা থাকা অপরিহার্য, এবং স্কিল ইন্ডিয়ার ইন্টারন্যাশনালের শক্তিশালী সংযোগ এই শূন্যতা পূরণ করতে পারে এবং আমি প্রত্যেক প্রার্থীকে অভিনন্দন জানাতে চাই কারণ আপনারা প্রত্যেকেই একজন পরিবর্তনকারী এবং ভারতের একজন রাষ্ট্রদূত।" সে যুক্ত করেছিল।

স্কিল ইন্ডিয়া ইন্টারন্যাশনাল উদ্যোগের অধীনে দুই থেকে তিন মাসের বিস্তৃত আবাসিক প্রশিক্ষণ প্রোগ্রামটি তাদের B.Sc সম্পন্ন করা সমস্ত প্রার্থীদের দেওয়া হয়েছিল। নার্সিং বা জেনারেল নার্সিং অ্যান্ড মিডওয়াইফারি (জিএনএম) প্রোগ্রাম।

মন্ত্রী বিভিন্ন দেশে 58,000 টিরও বেশি দক্ষ ভারতীয়দের সফলভাবে নিয়োগের বিষয়টিও তুলে ধরেন যা একটি বৈশ্বিক দক্ষতা পাওয়ার হাউস হয়ে ওঠার জন্য ভারতের মিশনের অংশ হিসাবে।

"জার্মানিতে ক্রমবর্ধমান দক্ষতার ব্যবধান, বিশেষ করে স্বাস্থ্যসেবা খাতে, একটি উল্লেখযোগ্য চ্যালেঞ্জ তৈরি করে৷ তাই, আমরা প্রস্তাব করার জন্য একটি সমাধান খুঁজে বের করার প্রয়োজন অনুভব করেছি, যা কাঠামোগত মাইগ্রেশন, যা কেবল দক্ষতার ব্যবধানই পূরণ করে না বরং আমাদের অফারও করে৷ গুণমান স্বাস্থ্যসেবা শিল্পের চাহিদা মেটাতে প্রত্যাশিত," বলেছেন জার্মান রাষ্ট্রদূত ড. ফিলিপ অ্যাকারম্যান৷

32 জন প্রার্থীর সকলেই TELC এর মাধ্যমে B1 জার্মান ভাষা প্রশিক্ষণে উত্তীর্ণ হয়েছে।

মন্ত্রকের মতে, সমস্ত প্রার্থীকে নেতৃস্থানীয় হাসপাতাল এবং নিয়োগকর্তাদের সাথে রাখা হবে, যাঁরা প্রতি মাসে 2,300 থেকে 2,700 ইউরো (2 লাখ টাকার বেশি) উপার্জন করবেন, B2 প্রশিক্ষণ অন্তর্ভুক্ত।

জার্মানিতে B2 শেষ করার পরে, তাদের বেতন আনুমানিক 3 থেকে 4 লক্ষ টাকা বেড়ে যাবে।