24 এপ্রিল, 2024-এ স্বাক্ষরিত রায় অনুসারে Kwemoi তার অ্যাথলিটস বায়োলজিক্যাল পাসপোর্টে (ABP) অস্বাভাবিকতার জন্য তার কর্মক্ষমতা উন্নত করার জন্য ব্লাড বুস্টার ব্যবহার করার জন্য দোষী সাব্যস্ত হয়েছে এবং শুক্রবার AIU দ্বারা প্রকাশ করা হয়েছে, রিপোর্ট সিনহুয়া৷

পোল্যান্ডে বাইডগোসজ 2016 বিশ্ব U20 চ্যাম্পিয়নশিপে তার যুগান্তকারী বিজয়ের পর 27 বছর বয়সী এই রানারকে পূর্ব আফ্রিকান দেশটিতে দূর-দূরত্বের ট্র্যাক দৌড়ের ভবিষ্যত বলে মনে করা হয়েছিল।

যাইহোক, লন্ডনে বসে এবং ডেভিড শার্পের সভাপতিত্বে তিন বিচারকের একটি প্যানেল তাকে ব্লাড ডোপিংয়ের দায়ে দোষী সাব্যস্ত করে। Kwemoi 18 জুলাই, 2016 এবং 8 অগাস্ট, 2023 এর মধ্যে অর্জিত সমস্ত শিরোনাম, রেকর্ড, একটি উপার্জন বাজেয়াপ্ত করবে, পাশাপাশি তার মামলার বিচারের খরচের অংশ হিসাবে বিশ্ব অ্যাথলেটিক্সকে 3,000 মার্কিন ডলার প্রদানের আদেশ দেওয়া হয়েছে৷

Kwemoi, যিনি 2022 সালে 59:15 এর ইস্তাম্বুল হাফ ম্যারাথন কোর্সের রেকর্ড স্থাপন করেছিলেন, লন্ডনের একজন আইনজীবীর মাধ্যমে তার মামলার তর্ক করার জন্য তিন বিচারকের শুনানি বেছে নিয়েছিলেন, যিনি তার প্রতিকূল বিশ্লেষণাত্মক ফলাফল সম্পর্কে AIU দ্বারা অবহিত হওয়ার পরে তার পক্ষে প্রতিনিধিত্ব করেন।

বিচারকরা তার প্রতিরক্ষা ছুঁড়ে দিয়েছিলেন যে তার এবিপিতে অস্বাভাবিকতাগুলি জলবায়ু, উচ্চতা এবং অন্যান্য পরিবেশগত কারণগুলির ঘন ঘন পরিবর্তনের কারণে শারীরবৃত্তীয় প্রতিক্রিয়াগুলির কারণে প্রাকৃতিক পরিবর্তনের ফলে হয়েছিল।

যদিও বিশেষজ্ঞদের প্যানেল তার যুক্তির সাথে একমত যে উচ্চ উচ্চতা ABP মানগুলিকে প্রভাবিত করে, তবুও তারা উল্লেখযোগ্য উত্তেজনাপূর্ণ পরিস্থিতি চিহ্নিত করেছে যা "সবচেয়ে গুরুত্বপূর্ণ অ্যাথলেটিক্স প্রতিযোগিতা" এর নেতৃত্বে রক্তের ম্যানিপুলেশনকে নির্দেশ করে।

Kwemoi এর প্রোফাইল প্রতিযোগিতার প্রস্তুতির সময় রক্তের ডোপিংয়ের বেশ কয়েকটি বৈশিষ্ট্য প্রকাশ করেছে, এবং এটি একটি নিষিদ্ধ পদার্থ বা পদ্ধতি ব্যবহার করার সম্ভাবনা ছিল, এবিপি অন্য কোনো কারণের ফলাফল হতে পারে না।

Kwemoi এইভাবে অ্যান্টি-ডোপিং বিধি লঙ্ঘনের জন্য দোষী সাব্যস্ত হয়েছিল যেখানে তিনি "একটি ইচ্ছাকৃত, পদ্ধতিগত এবং পরিশীলিত ডোপিং ব্যবস্থা" এর সাথে জড়িত ছিলেন 18 জুলাই, 2016, যখন নমুনা নেওয়া হয়েছিল, এবং 27 সেপ্টেম্বর, 2022-এর মধ্যে রক্তের ডোপিংয়ের 1টি ঘটনা পাওয়া গিয়েছিল। , যখন নমুনা 38 সংগ্রহ করা হয়েছিল।

উত্তেজনাপূর্ণ পরিস্থিতির কারণে এবং Kwemoi বারবার লঙ্ঘন করেছে এমন পূর্ণ প্রমাণের কারণে, AIU বিষয়টিকে গুরুতর প্রকৃতির বলে বিবেচনা করেছে।

Kwemoi এর অযোগ্যতার সময়কাল চতুর্থ শ্রেণী থেকে আরও দুই বছর বৃদ্ধি করা হয়েছে, যার অর্থ তার নিষেধাজ্ঞা 2029 সালে শেষ হবে।

পোল্যান্ডে 2016 U-2 চ্যাম্পিয়নশিপে কিশোর বয়সে তিনি আন্তর্জাতিক দৃশ্যে ফেটে পড়েন, যেখানে তিনি 27:25.23 সময়ে 10,000 মিটার সোনা জিতেছিলেন।

Kwemoi তারপর 2017 সালে অস্ট্রেলিয়ার গোল্ড কোস্ট গেমে একই দূরত্বে কমনওয়েলথ ব্রোঞ্জ জিতেছিলেন এবং দোহা 2019 বিশ্ব চ্যাম্পিয়নশিপে চতুর্থ পদক শেষ করার আগে।

টোকিও 2020 এ, তিনি 25-ল্যাপ রেসে 7 তম স্থান অর্জন করেছিলেন।

Kwemoi শেষবার ওরেগনের ইউজিন 2022 বিশ্ব চ্যাম্পিয়নশিপে কেনিয়ার রঙে দৌড়ে 15 তম স্থান অর্জন করেছিল।

তার ইস্তাম্বুল হাফ ম্যারাথন রেকর্ড সহ এই সমস্ত ফলাফল এবং অন্যান্য, এখন বাজেয়াপ্ত করা হয়েছে।