গুয়াহাটি, আসামের মুখ্যমন্ত্রী হিমন্ত বিশ্ব শর্মা মঙ্গলবার বলেছেন যে ব্রহ্মপুত্র এবং এর উপনদীগুলি বেশিরভাগ জায়গায় বিপদসীমার নীচে প্রবাহিত হচ্ছে, এমনকি রাজ্যের সামগ্রিক বন্যা পরিস্থিতির সামান্য উন্নতি হলেও 27টি জেলায় বন্যার কবলে পড়া মানুষের সংখ্যা বেড়েছে। প্রায় 18.80 লক্ষে কমছে।

মঙ্গলবার আসাম স্টেট ডিজাস্টার ম্যানেজমেন্ট (এএসডিএমএ) একটি রিলিজ জানিয়েছে যে রাজ্যের 27টি জেলার 91টি রাজস্ব সার্কেলের 18,80,783 জন এবং 3,154টি গ্রামে বন্যার কবলে পড়েছে।

সরমা, এক্স-এর একটি পোস্টে বলেছেন, "সুসংবাদ - ব্রহ্মপুত্র এবং এর উপনদীর জলস্তর বেশিরভাগ জায়গায় বিপদসীমার নীচে।" কয়েকটি জায়গায়, এটি এখনও বিপদসীমার উপর দিয়ে প্রবাহিত হলেও পতনের প্রবণতা দেখাচ্ছে, তিনি যোগ করেছেন।

কার্বি আংলং এবং ডিব্রুগড় জেলার শহরাঞ্চল থেকে বন্যার খবর পাওয়া গেছে, এতে যোগ করা হয়েছে।

এই বছরের বন্যা, ভূমিধস এবং ঝড়ে সোমবার আরও ছয়জনের মৃত্যুর খবর পাওয়া গেছে।

মোট 48,124 জন বাস্তুচ্যুত মানুষ 245টি ত্রাণ শিবিরে আশ্রয় নিচ্ছেন।

বিবৃতিতে বলা হয়েছে, উদ্ধার ও ত্রাণ তৎপরতার জন্য কাছাড়, বারপেটা, বোঙ্গাইগাঁও, ডিব্রুগড় এবং জোড়হাটে এনডিআরএফ দল মোতায়েন করা হয়েছে।

এসডিআরএফ, ফায়ার অ্যান্ড ইমার্জেন্সি সার্ভিসের কর্মীরা, পুলিশ বাহিনী এবং এএসডিএমএর এএপিডিএ মিত্র স্বেচ্ছাসেবকরা বন্যা ও ঝড়-আক্রান্ত এলাকায় জেলা প্রশাসনকে সাহায্য করছে, এটি যোগ করেছে।

সকাল 9 টায় কেন্দ্রীয় জল কমিশনের ওয়েবসাইটে পর্যবেক্ষণ করা জলস্তর অনুসারে, ব্রহ্মপুত্র নেওয়ামাটিঘাট (জোরহাট), তেজপুর (সোনিতপুর), গুয়াহাটি (কামরূপ) এবং ধুবরি (ধুবরি) এলাকায় বিপদসীমার উপর দিয়ে প্রবাহিত হচ্ছে।

লাল চিহ্নের উপর দিয়ে প্রবাহিত অন্যান্য নদীগুলি হল চেনিমারি (ডিব্রুগড়) এর বুরহিডিহিং, শিবসাগরের দিখৌ, নাংলামুরাঘাট (শিবসাগর) এর ডিসাং, ধরমতুল (নগাঁও) এর কোপিলি এবং করিমগঞ্জের কুশিয়ারা, ASDMA বিজ্ঞপ্তিতে বলা হয়েছে।

ভারতীয় আবহাওয়া অধিদপ্তরের (আইএমডি) তথ্য অনুসারে সোমবার রাজ্যে গড় বৃষ্টিপাত হয়েছে 6.3 মিমি।

বোরঝাড়ের আঞ্চলিক আবহাওয়া কেন্দ্র, আইএমডি, কোকরাঝাড়, চিরাং, বাক্সা, উদালগুড়ি, নগাঁও, কার্বি আংলং, সোনিতপুর, লখিমপুর, ধেমাজি, ডিব্রুগড় এবং তিনসুকিয়ার বিচ্ছিন্ন জায়গায় বজ্রপাত এবং ভারী বৃষ্টিপাতের জন্য খুব সম্ভবত বজ্রপাতের বিজ্ঞপ্তি জারি করেছে। জেলাগুলি

রাজ্যের বিভিন্ন অংশ থেকে বাঁধ, রাস্তা ও সেতু সহ অবকাঠামোর ক্ষতির খবর পাওয়া গেছে।