মূল্য শৃঙ্খল জুড়ে উৎপাদন বৃদ্ধির মধ্যে কাঁচামালের দাম নরম হওয়ার কারণে 2023 সালে ব্যাটারির দাম সর্বকালের সর্বনিম্ন পর্যায়ে পৌঁছেছে, সংস্থাটি একটি প্রতিবেদনে বলেছে।

এই ধরনের উচ্চ পুনর্নবীকরণযোগ্য শক্তির ভাগ অর্জনের জন্য বায়ু এবং সৌর শক্তির সাথে যুক্ত বাধাগুলি পরিচালনা করার জন্য শক্তি সঞ্চয় ব্যবস্থার (ESS) বিকাশের প্রয়োজন হবে। ESS বর্তমানে প্রাথমিকভাবে ব্যাটারি এনার্জি স্টোরেজ সিস্টেম (BESS) এবং পাম্পড হাইড্রো স্টোরেজ প্রজেক্ট (PSP) দ্বারা চালিত হয়। এটি যোগ করেছে যে ব্যাটারি খরচে সাম্প্রতিক উল্লেখযোগ্য হ্রাস BESS প্রকল্পগুলি গ্রহণকে ত্বরান্বিত করবে বলে আশা করা হচ্ছে।

ESS গ্রিডের স্থিতিশীলতা উন্নত করতে, আনুষঙ্গিক সহায়তা পরিষেবা প্রদান এবং পিক লোড শিফটিংয়ে ভূমিকা পালন করে৷ BESS প্রকল্পগুলির জন্য বিদ্যুৎ মন্ত্রকের বিডিং নির্দেশিকাগুলির বিজ্ঞপ্তি অনুসরণ করে, কেন্দ্রীয় নোডাল এজেন্সি এবং রাজ্য বিতরণ ইউটিলিটিগুলি দ্বারা বেশ কয়েকটি দর আহ্বান করা হয়েছে৷ প্রাপ্যতা এবং রাউন্ড ট্রিপ দক্ষতার উপর ভিত্তি করে এই দরগুলির অধীনে ট্যারিফ স্থির এবং প্রদেয়।

বিডিংয়ের প্রবণতা সম্পর্কে মন্তব্য করতে গিয়ে, গিরিশকুমার কদম, গ্রুপ হেড - কর্পোরেট রেটিং, ICRA, বলেছেন, “First Solar Energy Corporation of India (SECI)-এর BESS টেন্ডারের অধীনে আবিষ্কৃত শুল্ক 10.84 লক্ষ টাকা/MW/মাস থেকে অর্ধেক হয়েছে৷ চলে গেছে।" গুজরাটের 2024 সালের মার্চ মাসে 4.49 লক্ষ/মেগাওয়াট/মাসে আগস্ট 2022-এ চূড়ান্ত দরপত্র ব্যাটারির দামের হ্রাস এবং এই জাতীয় প্রকল্পগুলির প্রতিযোগিতার উন্নতিকে প্রতিফলিত করে।''

এই প্রকল্পগুলির সম্ভাব্যতা BESS-এর মূলধন খরচের সাথে যুক্ত, 2023 সালে 2023 সালে দেখা যায় $140/kwh এর গড় ব্যাটারি খরচের উপর ভিত্তি করে সংশ্লিষ্ট কর/ফি এবং প্ল্যান্টের অবশিষ্ট খরচের উপর ভিত্তি করে, মূলধন খরচ হবে বলে আশা করা হচ্ছে পরিসীমা, তিনি বলেন. , $220-230/kWh. গত এক দশকে ব্যাটারির খরচ কমে যাওয়ায় 2021 বিশ্বব্যাপী শক্তি সঞ্চয়স্থান এবং BESS প্রকল্প গ্রহণের খরচ কমাতে সাহায্য করেছে৷ 2022 সালে দাম বেড়ে গেলেও, 2023 সালে সর্বকালের সর্বনিম্নে নেমে আসে, যার নেতৃত্বে মূল্য শৃঙ্খল জুড়ে উৎপাদন বৃদ্ধির মধ্যে কাঁচামালের দাম নরম হয়। ICRA এর দৃষ্টিতে, সাশ্রয়ী মূল্যের ব্যাটারির দাম BES প্রকল্পগুলি গ্রহণের মূল চাবিকাঠি।

কদম বলেন, “বর্তমান ব্যাটারি খরচের উপর ভিত্তি করে, BESS ব্যবহার করার স্টোরেজ খরচ বর্তমানে প্রতি ইউনিট 8.0-9.0 থেকে কমে 2022 সালে প্রতি ইউনিট 6.0-7.0 টাকা হতে অনুমান করা হয়েছে। ব্যাটারির দাম ক্রমাগত হ্রাস শক্তি সঞ্চয় এবং তুলনামূলকভাবে এই প্রকল্পগুলির জন্য সংক্ষিপ্ত নির্মাণের সময় ভবিষ্যতে শক্তি সঞ্চয়ের বৃহত্তর গ্রহণের সুবিধার্থে প্রত্যাশিত।"