নয়াদিল্লি (ভারত), জুন 28: ভারত এমন একটি দেশ যেখানে কৃষি অর্থনীতির মেরুদন্ড গঠন করে এবং কৃষক ও কৃষি-ভিত্তিক শিল্পগুলির জন্য একটি শক্তিশালী সমর্থন ব্যবস্থার সন্ধান করা অত্যন্ত প্রয়োজনীয়৷ এটিকে স্বীকৃতি দিয়ে, ব্যাঙ্ক অফ মহারাষ্ট্র মহা কৃষি সমৃদ্ধি যোজনা (MKSY) চালু করেছে, যা খাদ্য ও কৃষি-ভিত্তিক শিল্প, প্রক্রিয়াকরণ কার্যক্রমের সাথে জড়িত কৃষি-অবকাঠামো প্রকল্প এবং কৃষি অবকাঠামো সুবিধার উন্নয়নে আর্থিক সহায়তা প্রদান করে।

MKSY স্কিম ব্যক্তি, মালিকানাধীন সংস্থা, অংশীদারিত্বের উদ্বেগ, কৃষক উৎপাদনকারী কোম্পানি (FPCs), পাবলিক এবং প্রাইভেট লিমিটেড কোম্পানি, খাদ্য ও কৃষি-প্রক্রিয়াকরণ সেক্টরে কাজ করা LLP-এর জন্য ব্যাপক সমাধান প্রদান করে।

কৃষিতে বৃদ্ধির লালন

ব্যাঙ্ক অফ মহারাষ্ট্র কৃষি-ব্যবসায় অর্থায়নের প্রক্রিয়া বোঝে এবং তাই কৃষিভিত্তিক শিল্পকে উৎসাহিত করার পাশাপাশি নতুন কৃষক/কৃষি-ব্যবসায়িক উদ্যোক্তাদের/ঋণগ্রহীতা ইউনিটকে বৃদ্ধি ও প্রসারিত করার জন্য আকৃষ্ট করার জন্য, MKSY স্কিমটি আর্থিক পূরণের জন্য ডিজাইন করা হয়েছে। সমস্ত কৃষি ব্যবসার প্রয়োজন। স্কিমের বৈশিষ্ট্যগুলি নিম্নরূপ:

MKSY স্কিম "কৃষি"-এর অধীনে নতুন এবং সেইসাথে বিদ্যমান খাদ্য ও কৃষি-প্রক্রিয়াকরণ ইউনিট/কৃষি-অবকাঠামো প্রকল্প (অন্যান্য ব্যাঙ্ক / FIs থেকে টেক-ওভার সহ) অর্থায়নকে প্রসারিত করে।

MKSY-এর অধীনে, প্রকল্পের খরচের উপর ভিত্তি করে নতুন প্রকল্পের অর্থায়ন/ বিদ্যমান ইউনিটের সম্প্রসারণের জন্য যেমন জমি ও ভবন, প্ল্যান্ট ও যন্ত্রপাতি ইত্যাদি অধিগ্রহণ বা নির্মাণের জন্য প্রকল্প ঋণ দেওয়া যেতে পারে। এটি একটি বিদ্যমান ইউনিট টেকওভার অন্তর্ভুক্ত.

স্কিমটি ঋণগ্রহীতা ইউনিটকে অর্থায়নের জন্য প্যান ইন্ডিয়ার ভিত্তিতে একটি ক্লাস্টার-ভিত্তিক পদ্ধতি গ্রহণ করে, বিভিন্ন ধরনের তহবিল ভিত্তিক এবং নন-ফান্ড ভিত্তিক ক্রেডিট সুবিধা প্রদান করে যেমন মেয়াদী ঋণ, ওয়ার্কিং ক্যাপিটাল সুবিধা, রপ্তানি ক্রেডিট যেমন প্রি-শিপমেন্ট এবং পোস্ট-শিপমেন্ট। সুবিধা, বিল ক্রয়, বিল ডিসকাউন্টিং, লেটার অফ ক্রেডিট (এলসি) এবং ব্যাঙ্ক গ্যারান্টি (বিজি) সর্বোচ্চ 100.00 কোটি টাকা পর্যন্ত ঋণের সীমা সহ।

লালন-পালন বৃদ্ধি: মার্জিন এবং রেটিং-এর প্রতি MKSY-এর দৃষ্টিভঙ্গি

প্রকল্পের অধীনে, মেয়াদী ঋণ এবং কার্যকরী মূলধনের সীমার জন্য, ব্যাঙ্ক প্রকল্পের উপর ভিত্তি করে নিম্ন মার্জিনে অর্থ প্রদান করে। 25.00 লক্ষ টাকার উপরে সামগ্রিক এক্সপোজার সহ সমস্ত অ্যাকাউন্টের জন্য, অভ্যন্তরীণ ক্রেডিট রেটিং ব্যাঙ্ক দ্বারা করা হয়, এবং 25.00 কোটি টাকার উপরে সামগ্রিক এক্সপোজার থাকা সমস্ত লোন অ্যাকাউন্টগুলির জন্য, ন্যূনতম ক্রেডিট ঝুঁকি রেটিং সহ "BBB" হতে হবে বহিরাগত ক্রেডিট রেটিং বাধ্যতামূলক ”

সঞ্চয় এবং সহায়তা: সুদের হার এবং ছাড়

ব্যাঙ্ক MKSY স্কিমের অধীনে প্রতিযোগিতামূলক হারে ঋণ অফার করছে এবং বিভিন্ন পরামিতি যেমন ক্রেডিট রিস্ক রেটিং, জমানো অফার, CIBIL MSME র‌্যাঙ্ক ইত্যাদির উপর সিদ্ধান্ত নেওয়া হয়।

উপরন্তু, ব্যাঙ্ক CMR-1 এবং CMR-2-এর CIBIL MSME র‌্যাঙ্কের ঋণগ্রহীতাদের জন্য প্রক্রিয়াকরণ ফিও মওকুফ করেছে। ব্যাংক ঋণগ্রহীতা বা সিবিআইএল এমএসএমই র‌্যাঙ্কের সিএমআর-৩ থেকে সিএমআর – ৬-এর মধ্যে 25-50% পর্যন্ত প্রসেসিং ফি-তে ছাড়ও বাড়িয়েছে।

আর্থিক ত্রাণ প্রদানের জন্য চলমান সহায়তা

ব্যাংক আর্থিক ব্যবস্থাপনার চ্যালেঞ্জ বোঝে। ঋণ পরিশোধের কাঠামো এবং প্রক্রিয়াকরণ ফি আর্থিক বোঝা হালকা করার জন্য কনফিগার করা হয়েছে:

এই স্কিমের অধীনে, শর্তাদি ঋণের পরিশোধের সময়সীমা 10 বছর পর্যন্ত স্থগিতের সময় সহ যা বিনিয়োগের উদ্দেশ্য, সম্পদের অর্থনৈতিক জীবন এবং ব্যবসা থেকে নগদ প্রবাহের ভিত্তিতে নির্ধারিত হয়।

ওয়ার্কিং ক্যাপিটাল ঋণের জন্য বার্ষিক পর্যালোচনা/নবায়ন করা হবে। সমস্ত ওয়ার্কিং ক্যাপিটাল ঋণ চাহিদা অনুযায়ী পরিশোধযোগ্য হবে।

কৃষিতে সম্ভাব্য আনলকিং

MKSY-এর অনন্য বৈশিষ্ট্যগুলির মধ্যে রয়েছে এর ক্লাস্টার-ভিত্তিক পদ্ধতি, যা ভারত সরকারের খাদ্য প্রক্রিয়াকরণ শিল্প মন্ত্রকের ওয়ান ডিস্ট্রিক্ট ওয়ান প্রোডাক্ট (ODOP) উদ্যোগের সাথে সারিবদ্ধ। স্কিমটি ভারত সরকারের কৃষি ও কৃষক কল্যাণ বিভাগের নির্দেশের সাথেও সারিবদ্ধ, বিদ্যমান এবং নতুন কৃষি এবং খাদ্য প্রক্রিয়াকরণ ইউনিটকে সমর্থন করার প্রতিশ্রুতি প্রদর্শন করে।

ব্যাঙ্ক অফ মহারাষ্ট্রের মহাকৃষি সমৃদ্ধি যোজনা হল ভারতের কৃষি উন্নয়নের প্রতি আমাদের সমর্থন এবং প্রতিশ্রুতির প্রমাণ। এটি শুধুমাত্র ঋণ প্রদানের মাধ্যমে নয় বরং বৃদ্ধির জন্য একটি স্বাস্থ্যকর বাস্তুতন্ত্রের মাধ্যমে একটি কৃষি-কেন্দ্রিক সমাজের ভাগ করা দৃষ্টিকে শক্তিশালী করে।

আরও তথ্য পেতে, অনুগ্রহ করে দেখুন: https://bankofmaharashtra.in/maha-krishi-samrudhi-yojana

.