ভিটামিন B-12 (কোবালামিন নামেও পরিচিত) লোহিত রক্তকণিকা গঠন, কোষের বিপাক, স্নায়ুর কার্যকারিতা এবং ডিএনএ উৎপাদনে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।

ভিটামিন বি 12 এর অভাবের কিছু সাধারণ লক্ষণগুলির মধ্যে রয়েছে অদ্ভুত সংবেদন, অসাড়তা, বা হাত, পায়ে বা পায়ে ঝাঁকুনি, হাঁটতে অসুবিধা (অচল, ভারসাম্যের সমস্যা), রক্তাল্পতা, চিন্তাভাবনা এবং যুক্তিতে অসুবিধা (জ্ঞানগত অসুবিধা), স্মৃতিশক্তি হ্রাস, দুর্বলতা, বা ক্লান্তি

"ভিটামিন বি -12 এবং অন্যান্য বি ভিটামিনগুলি মস্তিষ্কের রাসায়নিক উত্পাদনে একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে যা মেজাজ এবং মস্তিষ্কের অন্যান্য কার্যকারিতাকে প্রভাবিত করে। নিম্ন স্তরের B-12, সেইসাথে ভিটামিন B-6 এবং ফোলেটের মতো অন্যান্য বি ভিটামিনগুলি বিষণ্নতার সাথে যুক্ত হতে পারে,” স্যার গঙ্গা রাম হাসপাতালের নিউরোলজি বিভাগের সিনিয়র কনসালটেন্ট ডাঃ আংশু রোহতাগি আইএএনএসকে বলেছেন।

“ঘাটতিগুলি খারাপ ডায়েট বা খাওয়া ভিটামিন শোষণে অসুবিধার ফলে হতে পারে। সুতরাং, মেজাজ নিয়ন্ত্রণ সহ সামগ্রিক সুস্থতার জন্য পর্যাপ্ত B-12 স্তর বজায় রাখা অপরিহার্য, "তিনি যোগ করেছেন।

ভিটামিন B-12 প্রধানত পোল্ট্রি, মাংস, মাছ এবং দুগ্ধজাত দ্রব্যে পাওয়া যায়। এটি একটি মৌখিক সম্পূরক হিসাবে পাওয়া যায়, ইনজেকশন হিসাবে, বা অনুনাসিক স্প্রে হিসাবে।

যারা নিরামিষ বা নিরামিষ খাবার গ্রহণ করেন তাদের ঘাটতি বেশি হতে পারে কারণ উদ্ভিদের খাবারে ভিটামিন বি -12 থাকে না। বয়স্ক এবং পরিপাকতন্ত্রের অবস্থার মানুষ যারা পুষ্টির শোষণকে প্রভাবিত করে তারাও ভিটামিন বি -12 এর অভাবের জন্য সংবেদনশীল।

"ভিটামিন বি 12 সেরোটোনিনের মতো মস্তিষ্কের রাসায়নিক উত্পাদনে একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে, যা মেজাজ নিয়ন্ত্রণে সহায়তা করে। যখন B12 এর মাত্রা কমে যায়, তখন এই রাসায়নিকগুলি ভারসাম্যহীন হতে পারে, যা সম্ভাব্যভাবে মেজাজের পরিবর্তন, খিটখিটে, এমনকি বিষণ্নতার মতো উপসর্গের দিকে পরিচালিত করতে পারে,” ডঃ গুরুপ্রসাদ হোসুরকার, অতিরিক্ত পরিচালক - নিউরোলজি, ফোর্টিস হাসপাতাল, ব্যানারঘাটা রোড, বেঙ্গালুরু, আইএএনএসকে বলেছেন।

গুরুত্বপূর্ণভাবে, ডাক্তার ব্যাখ্যা করেছেন যে "সংযোগ লিঙ্গ-নির্দিষ্ট নয়। B12 এর অভাবের কারণে পুরুষ এবং মহিলা উভয়ই মেজাজের পরিবর্তন অনুভব করতে পারে”।

গবেষণা চলমান থাকাকালীন, অধ্যয়ন নিম্ন B12 এবং বিষণ্নতার মধ্যে একটি যোগসূত্রের পরামর্শ দেয়, কিছু কিছু B12 পরিপূরকের সাথে মেজাজের উন্নতি দেখায়।

যাইহোক, এটা মনে রাখা গুরুত্বপূর্ণ যে মেজাজের পরিবর্তনের অনেক কারণ থাকতে পারে, এবং অন্যান্য কারণগুলি বাতিল করার জন্য এবং B12 এর ঘাটতি আছে কিনা তা নির্ধারণ করার জন্য একজন ডাক্তারের সাথে পরামর্শ করা উচিত, ডাঃ গুরুপ্রসাদ বলেছেন।

"ভিটামিন বি 12 এর অভাবের কারণে বেশ কিছু স্নায়বিক উপসর্গ দেখা দেয় যেমন পায়ে খিঁচুনি, অসাড়তা এবং জ্বালাপোড়া, ভারসাম্যহীনতা, স্মৃতিশক্তির দুর্বলতা, মেজাজের ব্যাধি, সাইকোসিস, খিঁচুনি এবং পারকিনসনিজম," হায়দ্রাবাদের ইন্দ্রপ্রস্থ অ্যাপোলো হাসপাতাল থেকে ডক্টর সুধীর কুমার সামাজিক পোস্টে ব্যাখ্যা করেছেন। মিডিয়া প্ল্যাটফর্ম এক্স।

“একজন রোগীর মধ্যে স্নায়বিক বা মানসিক উপসর্গ দেখা দিলে, ভিটামিন বি 12 এর অভাবকে কারণ হিসেবে সন্দেহ করুন (বিশেষত যদি কোন সুস্পষ্ট কারণ চিহ্নিত না থাকে)। প্রাথমিক রোগ নির্ণয় এবং দ্রুত চিকিৎসার সূচনা রোগীর লক্ষণগুলির দ্রুত উন্নতি ঘটায়,” তিনি যোগ করেন।

চিকিত্সকরা একটি স্বাস্থ্যকর জীবনধারা বজায় রাখার প্রয়োজনীয়তার উপর জোর দিয়েছিলেন এবং উচ্চ রক্তচাপ এবং রক্তে শর্করার নিয়ন্ত্রণ, ধূমপান এবং অ্যালকোহল ত্যাগ করা, শারীরিকভাবে সক্রিয় থাকা, পর্যাপ্ত ঘুম পাওয়া এবং চাপ পরিচালনা করার মতো গুরুত্বপূর্ণ আচরণের পরামর্শ দিয়েছেন।