গুরুগ্রাম, নেসলে ইন্ডিয়ার চেয়ারম্যান ও ম্যানেজিং ডিরেক্টর সুরেশ নারায়ণন মন্ডায় জোর দিয়েছিলেন যে 18 মাসের কম বয়সী শিশুদের জন্য কোম্পানির শিশু খাদ্য গঠন বিশ্বব্যাপী করা হয় এবং অভিযোগ যে "এটি জাতিগতভাবে স্টেরিওটাইপড এবং দুর্ভাগ্যজনক" এবং অসত্য।

এখানে সাংবাদিকদের সম্বোধন করে, তিনি বলেন, শিশুর খাদ্যে চিনির পরিমাণ নির্ধারণ করা হয় একটি পার্টিকুলা বয়স গোষ্ঠীর পুষ্টি প্রোফাইল মেটানোর ক্ষমতার দ্বারা এবং এটি সর্বজনীন।

সেরেলাকে নেসলে ইন্ডিয়ার যোগ করা চিনির পরিমাণ FSSAI দ্বারা নির্ধারিত উপরের লিমি থেকে অনেক কম, তিনি যোগ করেছেন।

"এই পণ্যটিতে এমন কিছু নেই যা এটিকে এমন একটি পণ্য তৈরি করে যা সম্ভাব্য কোনো ঝুঁকি বা শিশুর কোনো ধরনের ক্ষতি করতে পারে," তিনি বলেন।

যতদূর নেসলে উদ্বিগ্ন, তিনি বলেছিলেন যে পণ্যটিতে উপস্থিত বেশিরভাগ শর্করা প্রাকৃতিক চিনি।

ফুড সেফটি অ্যান্ড স্ট্যান্ডার্ড অথরিটি অফ ইন্ডিয়া (এফএসএসএআই) অনুসারে, 100 গ্রাম ফিডে যোগ করা চিনির অনুমোদিত মাত্রা হল 13.6 গ্রাম।

"নেসলে 7.1 গ্রাম, যা মানদণ্ড এবং সর্বোচ্চ সীমা সেট আপ করা খুব কম," নারায়ণন জোর দিয়েছিলেন।

এই মাসের শুরুর দিকে সুইস এফএমসিজি প্রধান নেসলেকে স্বল্প উন্নত দেশগুলিতে বেশি চিনিযুক্ত পণ্য বিক্রি করার অভিযোগ আনা হয়েছিল।

সুইস এনজিও, পাবলিক আই এবং ইন্টারন্যাশনাল বেবি ফু অ্যাকশন নেটওয়ার্ক (আইবিএফএএন) এর অনুসন্ধান অনুসারে, নেসলে ইউরোপের বাজারের তুলনায় ভারতসহ দক্ষিণ এশিয়ার কম উন্নত দেশগুলিতে এবং আফ্রিকান ও লাতি আমেরিকান দেশগুলিতে উচ্চ চিনির সামগ্রী সহ শিশুর পণ্য বিক্রি করেছে। .

অভিযোগের জবাবে নারায়ণন বলেছেন যে 18 মাসের কম বয়সী শিশুর জন্য প্রতিটি ফর্মুলেশন বিশ্বব্যাপী করা হয়।

"পুষ্টির পর্যাপ্ত অধ্যয়ন করার জন্য কোন স্থানীয় পদ্ধতি নেই... বিশ্বব্যাপী, রেসিপিগুলি এমন একটি যুগে তৈরি করা হয়েছে যেখানে ক্রমবর্ধমান শিশুদের জন্য শক্তির ঘনত্বের পণ্যের প্রয়োজন হয়। তাই ইউরোপের একটি শিশুর মধ্যে পাগলাটে কোন পার্থক্য নেই। নারায়ণন বলেন, ভারতে বা বিশ্বের অন্য কোনো অংশে একটি শিশু, সেরেলাকের জন্য কোডেক্সের প্রয়োজনীয়তা সম্পূর্ণরূপে অনুসরণ করা হয়।

এই ফর্মুলেশনটি কীভাবে স্থানীয়ভাবে একটি পণ্যে অনুবাদ করা হয় তা নির্ভর করে "মাতৃত্বের কিছু খাওয়ানোর অভ্যাসের কাঁচামালের স্থানীয় প্রাপ্যতার উপর স্থানীয় নিয়ন্ত্রক প্রয়োজনীয়তার উপর বিভিন্ন বিবেচনার উপর নির্ভর করে", তিনি যোগ করেন।

"আমি এখানে খুব স্পষ্টভাবে যোগ করতে চাই যে (উভয়) যোগ করা চিনির পণ্য এবং নো-অ্যাডেড-সুগার পণ্য ইউরোপের পাশাপাশি এশিয়াতেও রয়েছে। তাই দুর্ভাগ্যজনক অভিযোগ যে এটি জাতিগতভাবে স্টেরিওটাইপ করা হয়েছে দুর্ভাগ্যজনক .. অসত্য," সে বলেছিল.

নেসলের শিশুর খাদ্য আই ইন্ডিয়াতে চিনির উপাদান যুক্ত করার পিছনে যুক্তি ব্যাখ্যা করে, নারায়ণন বলেছিলেন যে "পুষ্টির প্রোফাইল" পূরণ করা আলাদা হতে পারে এবং উপাদানগুলিও আলাদা হতে পারে।

"আমাদের ভারতে প্রয়োজনীয়তা থাকার কারণেই আমরা এটি যুক্ত করেছি, তবে এমন একটি স্তর যা এমনকি স্থানীয় নিয়ন্ত্রকদের দ্বারা নির্দিষ্ট করা থেকে অনেক কম এবং আমি মনে করি যে স্থানীয় নিয়ন্ত্রকদের কী জানার আস্থা ও আত্মবিশ্বাস থাকতে হবে। আমরা সেখানে রাখছি তাই, এটি একটি নাটকীয় বিচ্যুতি নয় যা করা হয়েছে," তিনি বলেছিলেন।

তাই, তিনি বলেছিলেন, "আমরা যা বলছি তা হল, হ্যাঁ যোগ করা চিনি রয়েছে, আমাদের প্যাকেজের বিষয়বস্তু ঘোষণা করা হয়েছে। গত পাঁচ বছরে 30 শতাংশ হ্রাস পেয়েছে এবং আরও একটি যাত্রা আছে। ন্যূনতম যা হবে তা কমিয়ে দিন।"

আরও, নারায়ণন বলেছিলেন, "আমাদের জন্য যা গুরুত্বপূর্ণ তা হল ভারতীয় শিশুর জন্য এমন একটি পণ্য তৈরি করা যা বৈশ্বিক মানদণ্ডের সাথে সামঞ্জস্যপূর্ণ এবং এটিই উদ্দেশ্য এবং এটি এমন উপাদানগুলির স্তর দিয়ে করা হয়েছে যা ক্ষতিকারক নয়।"

তিনি স্বীকার করেছেন যে খাদ্য নিয়ন্ত্রক FSSAI "প্রশ্নের একটি সেট" এর মাধ্যমে নেসলে ইন্ডিয়ার কাছে সেরেলাকের চিনির বিষয়বস্তু সম্পর্কে তথ্য চেয়েছে।

কোডেক্স হল আন্তর্জাতিকভাবে স্বীকৃত মান, কোড ও অনুশীলন, নির্দেশিকা এবং খাদ্য, ফু উৎপাদন, খাদ্য লেবেলিং এবং খাদ্য নিরাপত্তা সম্পর্কিত জাতিসংঘের খাদ্য একটি কৃষি সংস্থা কর্তৃক প্রকাশিত অন্যান্য সুপারিশের একটি সংগ্রহ। ভারতও কোড কমিটির একটি অংশ।

IMARC গ্রুপের একটি প্রতিবেদন অনুসারে, ভারতীয় শিশুর খাদ্য এবং শিশুর ফর্মুল বাজারের আকার 2022 সালে USD 5.4 বিলিয়ন পৌঁছেছে এবং 2023-2028 এর মধ্যে 5.7 শতাংশের CAGR সহ 2028 সালের মধ্যে USD 8. বিলিয়ন পৌঁছবে বলে আশা করা হচ্ছে।

নেসলে এই দ্রুত বর্ধনশীল বেবি ফুড স্পেসে ভারতে ড্যানোন, অ্যাবট গুজরাট কো-অপারেটিভ মিল্ক মার্কেটিং ফেডারেশন এবং রাপ্টাকস ব্রেটের সাথে প্রতিযোগিতা করে।