এস বসু অ্যান্ড কোম্পানি হল আউটসোর্সড এজেন্সি যেটি নিয়োগ পরীক্ষার জন্য ওএমআর শীট প্রদান এবং সেগুলি সংরক্ষণের জন্য দায়ী ছিল৷

সূত্র জানিয়েছে যে মঙ্গলবার থেকে টানা তিন দিন সিবিআই এবং সফ্টওয়্যার বিশেষজ্ঞদের দ্বারা এস বসু অ্যান্ড কোম্পানির অফিসে অনুসন্ধান অভিযানের পরে, তথ্য মুছে ফেলার কিছু প্রাথমিক প্রমাণ পাওয়া গেছে।

মুছে ফেলা ডেটা দেখার পরে তদন্তকারী কর্মকর্তারা ফার্মের সার্ভার এবং অন্যান্য কিছু ইলেকট্রনিক ডিভাইস বাজেয়াপ্ত করার এবং আরও প্রমাণ সংগ্রহের জন্য ফরেনসিক পরীক্ষার জন্য পাঠানোর সিদ্ধান্ত নেন।

সূত্র জানিয়েছে যে কেন্দ্রীয় সংস্থার কর্মকর্তাদের জন্য ওএমআর ডেটা পুনরুদ্ধার করা অত্যন্ত গুরুত্বপূর্ণ কারণ এই শীটগুলি স্কুলের চাকরি নিয়োগের ক্ষেত্রে অনিয়মের গুরুত্বপূর্ণ প্রমাণ।

ওয়েস্ট বেঙ্গল বোর্ড অফ প্রাইমারি এডুকেশন (ডব্লিউবিবিপিই) ইতিমধ্যেই কলকাতা হাইকোর্টকে জানিয়ে দিয়েছে যে তৃণমূল কংগ্রেসের বিধায়ক এবং বোর্ডের প্রাক্তন সভাপতি মানিক ভট্টাচার্যের নির্দেশে ওএমআর ডেটা ধ্বংস করা হয়েছিল, সিবিআইয়ের জন্য ডেটা পুনরুদ্ধার অত্যন্ত গুরুত্বপূর্ণ হয়ে উঠেছে।

কলকাতা হাইকোর্টের বিচারপতি রাজশেখর মন্থার একক বিচারকের বেঞ্চের নির্দেশের পর সিবিআই স্বাধীন সাইবার এবং সফটওয়্যার বিশেষজ্ঞদের সাহায্য নিচ্ছে।

বিচারপতি মান্থা WBBPE-কে কেন্দ্রীয় সংস্থা দ্বারা স্বাধীন বিশেষজ্ঞদের পরিষেবা নিয়োগের জন্য সম্পূর্ণ ব্যয় বহন করার নির্দেশ দিয়েছেন।