সূত্র জানায় যে অভিযোগপত্রে কেন্দ্রীয় সংস্থা জানিয়েছে যে আয়ান সিলের মালিকানাধীন একটি আউটসোর্সড বেসরকারী সংস্থার মাধ্যমে রাজ্যের 17টি পৌরসভায় 1,829টি নিয়োগ করা হয়েছিল, যিনি বর্তমানে বহু কোটি টাকার নগদ-সংক্রান্ত মামলায় বিচার বিভাগীয় হেফাজতে রয়েছেন। স্কুলের চাকরির ক্ষেত্রে।

মঙ্গলবার, সিবিআই কৌঁসুলি আদালতকে জানিয়েছিলেন যে কেন্দ্রীয় সংস্থার আধিকারিকরা পৌরসভার নিয়োগের মামলার তদন্ত করার সময় 42 টি জায়গায় অভিযান চালিয়েছিল, যেখান থেকে তারা বেশ কয়েকটি গুরুত্বপূর্ণ নথি জব্দ করেছে।

তিনি আদালতে একটি দাখিলও করেছেন যে সিবিআই আধিকারিকদের এখন তাদের নথির বিষয়ে শিলকে জিজ্ঞাসাবাদ করতে হবে।

পৌরসভার নিয়োগের মামলার সাথে সিলের কোম্পানির যোগসূত্রটি গত বছরের মার্চ মাসে এনফোর্সমেন্ট ডিরেক্টরেট (ইডি) দ্বারা প্রথম বের করা হয়েছিল যখন তারা স্কুলের চাকরির মামলার ক্ষেত্রে সিলের বাসভবনে অভিযান ও অনুসন্ধান চালাচ্ছিল।

সেই অভিযানের সময়, ইডি আধিকারিকরা একটি 28-পৃষ্ঠার নথি অ্যাক্সেস করেছিলেন যা পৌরসভার নিয়োগের মামলার সাথে সিলের সংস্থার জড়িত থাকার কথা প্রকাশ করেছিল।

পরে সিবিআই বিভিন্ন জায়গায় অভিযান ও তল্লাশি চালানোর পাশাপাশি সমান্তরাল তদন্তও শুরু করে, সিবিআই আধিকারিকরা মামলার সাথে যুক্ত তৃণমূল কংগ্রেসের বেশ কয়েকজন নেতাকে জিজ্ঞাসাবাদও করেছিলেন।

তদন্তে দেখা গেছে যে বিভিন্ন পৌরসভায় নগদ অর্থের বিনিময়ে নিয়োগ করা হয়েছিল বিভিন্ন পদের জন্য যার মধ্যে রয়েছে মেডিকেল অফিসার, ওয়ার্ড মাস্টার, ক্লার্ক, ড্রাইভার, হেলপার এবং ক্লিনিং সহকারী।