কোহিমা, বৃষ্টি-সম্পর্কিত ঘটনায় গত কয়েকদিনে অন্তত পাঁচজন প্রাণ হারিয়েছে এবং নাগাল্যান্ডে ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে, বুধবার একটি সরকারি বিজ্ঞপ্তিতে বলা হয়েছে।

নাগাল্যান্ড স্টেট ডিজাস্টার ম্যানেজমেন্ট অথরিটি (এনএসডিএমএ) এর যুগ্ম প্রধান নির্বাহী কর্মকর্তা জনি রুয়াংমেই দ্বারা জারি করা বিবৃতিতে বাড়ি, রাস্তা, সেতু এবং ধানক্ষেতের ক্ষতির খবর পাওয়া গেছে।

28 জুন তুয়েনসাং জেলার কেজোক গ্রামের দুই ছেলে আয়ং নল্লায় ভেসে যায়, এতে বলা হয়েছে।

একই দিনে একজন ছেলের লাশ উদ্ধার করা হয় এবং তৃতীয় দিনে তার বাবার সম্মতিতে লাশ না দেখে অন্যটির সন্ধান বন্ধ করা হয়।

২৯শে জুন, কোহিমা জেলার জুভুরু স্রোতে এক যুবক ভেসে গেলেও তার লাশ উদ্ধার করা যায়নি।

সোমবার তসেমিনিউ জেলার নসনজি হ্রদে একজন যুবক ডুবে গেছে, যেখানে জাতীয় দুর্যোগ প্রতিক্রিয়া বাহিনীকে অনুসন্ধান ও উদ্ধার প্রচেষ্টায় সহায়তা করার জন্য ডাকা হয়েছিল এবং একই দিনে মৃতদেহ উদ্ধার করা হয়েছিল।

১ জুলাই নকলাক জেলার এনগুহাইউতে প্রবল স্রোতে একজন ব্যক্তি ভেসে যায় এবং পরে লাশটি পাওয়া যায়।

মোকোকচুং জেলায় বেশ কয়েকটি ভূমিধসের খবর পাওয়া গেছে।

কিফিরে জেলায়, অবিরাম বৃষ্টির কারণে বেশ কয়েকটি এলাকায় জনসাধারণের অবকাঠামোর ক্ষতি হয়েছে, বেশ কয়েকটি পরিবারকে সরিয়ে নেওয়া হয়েছে, বিবৃতিতে বলা হয়েছে।

জেলার পুংগ্রো মহকুমার ফাকিম-সুন্দাং এলাকায় বেশ কয়েকটি ভূমিধস এবং রাস্তা অবরোধের খবর পাওয়া গেছে।

ভূমিধসের কারণে পেনকিম ও ফাকিম এলাকা সুন্দাং, সাংটসং, ভংতসুভং এলাকা থেকে বিচ্ছিন্ন হয়ে গেছে। একাধিক স্থানে ভূমিধসের কারণে থানামির যাওয়ার পথও সম্পূর্ণ বিচ্ছিন্ন হয়ে পড়েছে।

মঙ্গলবার কিফিরে জেলা সদরের কাছে থুসাংকি নদীতে মাটি ক্ষয়ের খবর পাওয়া গেছে, যার ফলে ধানক্ষেতের মারাত্মক ক্ষতি হয়েছে, বিবৃতিতে বলা হয়েছে।

নকলাক জেলায়, পুনইয়াংগান এবং সাংলাও এলাকায় ভূমিধসের খবর পাওয়া গেছে। অবিরাম বৃষ্টির কারণে চিংমেই এবং নকলকের মধ্যে রাস্তার ক্ষতি এবং রাস্তা ডুবে যাওয়ার খবর পাওয়া গেছে।

জুনহেবোতো জেলায়, ডিসি হিল পশ্চিম এলাকায় ভূমিধসের কারণে বেশ কয়েকটি বাড়ি ধ্বংস হয়েছে, অন্যদিকে ফেক জেলার ঝাভামে গ্রামে আকস্মিক বন্যার কারণে ধানক্ষেত ক্ষতিগ্রস্ত হয়েছে।

শামাতোর জেলায়, চেসোর এবং ওয়াই অ্যানার এলাকার মধ্যে শিপঞ্জার এবং মুকসুকে সেতুগুলি মঙ্গলবার আকস্মিক বন্যায় আংশিকভাবে ধ্বংস হয়ে গেছে।

পেরেন জেলার টেনিং-নসোং সড়কে ভূমিধসের খবর পাওয়া গেছে এবং ধ্বংসাবশেষ পরিষ্কার করা হচ্ছে।

এনএসডিএমএ এখনও ক্ষতির রিপোর্ট কম্পাইল করছে, রিলিজ বলেছে।

গত কয়েকদিন ধরে অবিরাম বৃষ্টিপাতের পরে রাজ্যের অনেক নদীতে জলের স্তর বেড়ে যাওয়ায়, এনএসডিএমএ বর্ষা মৌসুমে মাছ ধরা বা পিকনিক করা থেকে বিরত থাকতে অনুরোধ করেছে।