16 থেকে 18 বছর বয়সী ছাত্রদের জন্য সীমিত বৃত্তি পাওয়া যায় যা জলবায়ু সংকট মোকাবেলার জন্য একটি আবেগের সাথে; উদ্বোধনী ক্লাইমেট চেঞ্জ চ্যালেঞ্জের বিজয়ীরা অক্সফোর্ডের বিশেষভাবে কিউরেট করা কোর্সে অংশ নেবেন

বুর্জিল হোল্ডিংস-অক্সফোর্ড সেড ক্লাইমেট চ্যাং চ্যালেঞ্জের বিজয়ী ছাত্র দলগুলি আগস্টে অক্সফোর্ড ইউনিভার্সিটিতে গ্রীষ্মকালীন স্কুল প্রোগ্রামে যোগ দিতে প্রস্তুত

লন্ডন/আবু ধাবি, 23 এপ্রিল: সর্বকালের উষ্ণতম বছরের রেকর্ড করার পরে, Burjee Holdings এবং Saïd Business School, Futur Climate Innovators Summer School-এর সূচনা করার ঘোষণা দিচ্ছে – জলবায়ু পরিবর্তন মোকাবেলায় 16 থেকে 18 বছর বয়সী শিক্ষার্থীদের জন্য একটি যুগান্তকারী উদ্যোগ।উদ্বোধনটি বুর্জিল হোল্ডিংস-অক্সফোর্ড সাঈদ ক্লাইমেট চ্যাং চ্যালেঞ্জ অনুসরণ করে, যেখানে সারা বিশ্বের ছাত্র দলগুলিকে জলবায়ু সংকট মোকাবেলার জন্য তাদের দ্বি-ধারণা শেয়ার করতে বলা হয়েছিল। তিনটি বিজয়ী দল ভারত, ইন্দোনেশিয়া, সংযুক্ত আরব আমিরাত, দক্ষিণ কোরিয়া এবং মার্কিন যুক্তরাষ্ট্র থেকে তাদের পুরস্কারের অংশ হিসেবে অক্সফোর্ডের কোর্সে অংশগ্রহণ করবে না।

এটি প্রথমবারের মতো অক্সফোর্ড সাঈদ বিশ্বব্যাপী মাধ্যমিক শিক্ষা থেকে অংশগ্রহণকারীদেরকে বিশ্বের শীর্ষস্থানীয় শিক্ষাবিদ, বিশেষজ্ঞ এবং চিন্তাশীল নেতাদের কাছ থেকে শেখার জন্য একটি উত্সর্গীকৃত, নিমজ্জিত দুই সপ্তাহের সামার স্কু প্রোগ্রামে স্বাগত জানাবে। টেকসই সমাধানের জন্য প্রয়োজনীয় সরঞ্জামগুলির সাথে ভবিষ্যতের নেতাদের অনুপ্রাণিত করতে এবং সজ্জিত করার জন্যও সংখ্যক বৃত্তি পাওয়া যাবে।

ফিউচার ক্লাইমেট ইনোভেটরস সামার স্কুল, এবং বুর্জি হোল্ডিংস-অক্সফোর্ড সাঈদ ক্লাইমেট চেঞ্জ চ্যালেঞ্জের প্রতিফলন করে, অক্সফর সাঈদের ডিন সৌমিত্র দত্ত বলেছেন: 'জলবায়ু পরিবর্তন মানবতার জন্য সবচেয়ে বড় হুমকি। পরবর্তী প্রজন্মের নেতাদের পরিবর্তনকারী এবং উদ্ভাবকদের অনুপ্রাণিত ও সংগঠিত করার জন্য এর চেয়ে জরুরি সময় আর আসেনি। আমি এই গ্রীষ্মে আমাদের স্কুলে তাদের স্বাগত জানাতে উন্মুখ এবং অবিশ্বাস্যভাবে কৃতজ্ঞ বুরজিল হোল্ডিংসের কাছে, যাদের উদার gif এই প্রোগ্রামটিকে সম্ভব করেছে।’বুর্জিল হোল্ডিংসের প্রতিষ্ঠাতা ও চেয়ারম্যান ড. শামশীর ভায়ালিল, এই ধরনের উদ্যোগের মাধ্যমে তরুণদের ক্ষমতায়নের তাৎপর্য পুনর্ব্যক্ত করেছেন: ‘আমরা যখন জলবায়ু পরিবর্তনের ভয়ঙ্কর চ্যালেঞ্জ মোকাবেলা করছি, তখন টেকসই সমাধান প্রণয়ন ও বাস্তবায়নে পরবর্তী প্রজন্মকে সহায়তা করা গুরুত্বপূর্ণ। COP28-এ ক্লাইমেট চেঞ্জ চ্যালেঞ্জের তম বিজয়ীদের ঘোষণা করা বিশ্বব্যাপী সহযোগিতা এবং উদ্ভাবনের তাৎপর্যের উপর জোর দিয়েছিল, যা 43টিরও বেশি দেশ থেকে প্রাপ্ত অপ্রতিরোধ্য এন্ট্রি থেকে স্পষ্ট। তরুণ প্রতিভাদের একটি উল্লেখযোগ্য বৈশ্বিক প্রভাব ফেলতে প্ল্যাটফর্ম প্রদানের জন্য এই ধরনের উদ্যোগগুলি সময়ের প্রয়োজন৷''

পাঠ্যক্রমটি বক্তৃতা কর্মশালা এবং হ্যান্ডস-অন প্রজেক্টের মাধ্যমে প্রদত্ত বিষয়গুলির একটি বিস্তৃত পরিসর কভার করবে, যা বর্তমান জলবায়ু চ্যালেঞ্জ এবং সমাধানগুলির একটি সামগ্রিক দৃষ্টিভঙ্গি অফার করবে। অক্সফোর্ডের ঐতিহাসিক পরিবেশের মধ্যে অবস্থিত, অংশগ্রহণকারীরা অমূল্য জ্ঞান অর্জন করবে এবং পরিবেশগত টেকসইতার জন্য প্রতিশ্রুতিবদ্ধ একটি গ্লোবা নেটওয়ার্কের অংশ হয়ে উঠবে।

গ্রীষ্মকালীন স্কুলে যোগদানের জন্য উন্মুখ, Burjee Holdings-Oxford Saïd Climate Change Challenge-এর বিজয়ী দল, ভারত থেকে Acquifier Guardians মন্তব্য করেছে: ‘আমরা এই সুযোগে একেবারেই রোমাঞ্চিত এবং বিশ্ব-বিখ্যাত বিশেষজ্ঞদের কাছ থেকে শিখতে আগ্রহী। আমরা বুঝতে পারি যে জলবায়ু পরিবর্তন আজকের বিশ্বে কতটা গুরুত্বপূর্ণ এবং এই জীবন রক্ষার অভিযানের অংশ হওয়া একটি দুর্দান্ত সুযোগ, আমরা এই কৃতিত্বের জন্য সত্যিকারের গর্ব করব৷ আমাদের ফোকাস হবে ভারতে এবং এর বাইরে জলবায়ু পরিবর্তন মোকাবেলায় উদ্ভাবনী সমাধানগুলি খোঁজার দিকে . আমরা দীর্ঘস্থায়ী বন্ধুত্ব করতে এবং অক্সফোর্ডের সময় আমাদের অবিস্মরণীয় স্মৃতি তৈরি করতেও উত্তেজিত।’গ্রীষ্মকালীন স্কুল হল বুর্জি হোল্ডিংস এবং অক্সফোর্ড সাঈদের মধ্যে চলমান কৌশলগত অংশীদারিত্বের অংশ যা পরবর্তী প্রজন্মের জলবায়ু পরিবর্তনের নেতাদের অনুপ্রাণিত ও ক্ষমতায়িত করতে। এটি দুবাইতে COP28-এ Burjee Holdings-Oxford Saïd ক্লাইমেট চেঞ্জ চ্যালেঞ্জের বিজয়ীদের ঘোষণা অনুসরণ করে। প্রোগ্রামের স্থপতিদের মতে, ফিউচার ক্লাইমেট ইনোভেটরস সামার স্কু শুধুমাত্র একটি শিক্ষামূলক অভিজ্ঞতার চেয়েও বেশি কিছু হবে, এটি কর্মের জন্য একটি র‌্যালি হিসেবে কাজ করবে।

Juliane Reinecke, Oxford Saïd-এর ম্যানেজমেন্ট স্টাডিজের অধ্যাপক এবং গ্রীষ্মকালীন স্কুলের জন্য একাডেমিক লিড, বলেছেন: 'এটি একটি সত্যিকারের বিশেষত্বের বিষয় যে তরুণদের মনকে এমন একটি গুরুত্বপূর্ণ বিষয়ে অনুপ্রাণিত করা যা তাদের ভবিষ্যত গঠন করবে। আমরা এখানে অক্সফোর্ডে জলবায়ু পরিবর্তনের একটি স্থায়িত্বের বিষয়ে আমাদের বিশ্বের শীর্ষস্থানীয় দক্ষতার জন্য গর্বিত, এবং আমরা সেই অনন্য জ্ঞান ভাগ করে নেওয়ার জন্য, আত্মবিশ্বাস এবং দক্ষতা তৈরি করতে এবং ভবিষ্যতের জলবায়ু উদ্ভাবকদের একটি নতুন বিশ্বব্যাপী নেটওয়ার্ক তৈরি করার জন্য উন্মুখ।

বুর্জিল হোল্ডিংস- অক্সফোর্ড সাঈদ ক্লাইমেট চ্যাং চ্যালেঞ্জের উদ্বোধনী সংস্করণে 43টি দেশ থেকে 600 জনেরও বেশি আবেদনকারীকে দেখা হয়েছিল। এটি ছাত্র এবং শিক্ষক উভয় সহ অংশগ্রহণকারীদের সৃজনশীলতা এবং সংকল্পের অসাধারণ প্রদর্শন প্রত্যক্ষ করেছে।দ্য ফিউচার ক্লাইমেট ইনোভেটরস গ্রীষ্মকালীন স্কুল, যা 18 আগস্ট থেকে শুরু হয়, আমি শুধুমাত্র 16-18 বছর বয়সী তরুণদের কাছ থেকে আবেদন গ্রহণ করছি। 1 আগস্ট 2024 তারিখে আপনাকে অবশ্যই সর্বনিম্ন 16 এবং সর্বোচ্চ 18 বছর এবং 11 মাস বয়স হতে হবে এই প্রোগ্রামে অংশগ্রহণ করতে পারবেন না। সীমিত জায়গা পাওয়া যায়.

মিডিয়া অনুসন্ধানের জন্য অনুগ্রহ করে যোগাযোগ করুন, আনশুল শর্মা ([email protected]).