বুদাপেস্ট [হাঙ্গেরি], ভারতীয় কুস্তিগীর অ্যান্টিম পাঙ্গল এবং আংশু মালিক বুদাপেস্টের পলিয়াক ইমরে এবং ভার্গ জানোস মেমোরিয়াল 2024 কুস্তি টুর্নামেন্টে তাদের নিজ নিজ ম্যাচে রৌপ্য পদক দাবি করেছেন, যখন খ্যাতিমান গ্র্যাপলার ভিনেশ ফোগাট ড্র করেছে।

মহিলাদের ৫৩ কেজি বিভাগে ফাইনালে সুইডেনের জোনা মালমগ্রেনের কাছে ৪-০ ব্যবধানে হেরেছে পাঙ্গল। 19 বছর বয়সী ভারত 2021 সালের বিশ্ব চ্যাম্পিয়নশিপের ব্রোঞ্জ পদক জয়ী কাতারজিনা ক্রাকজিককে 3-1 ব্যবধানে নক আউট করার পরে শীর্ষ সম্মেলনের লড়াইয়ে তার জায়গা সিল করেছে।

আংশু মালিক, যিনি ভারতের জন্য প্যারিস 2024 অলিম্পিক কোটা অর্জন করেছিলেন, কেক্সিন হং-এর কাছে 1-12 হেরে রৌপ্য পদকের জন্য স্থির হয়েছিলেন।

সেমিফাইনালে চীনের বর্তমান বিশ্ব চ্যাম্পিয়ন কিউই ঝাংকে ২-১ গোলে হারিয়ে ফাইনালে পৌঁছেছেন আংশু। উত্তেজনাপূর্ণ কোয়ার্টার সংঘর্ষে তিনি মলদোভার সাবেক বিশ্ব চ্যাম্পিয়ন আনাস্তাসিয়া নিচিতাকে 6-5 গোলে ছিটকে দেন।

যাইহোক, দুইবারের বিশ্ব চ্যাম্পিয়নশিপ পদক বিজয়ী ভিনেশ ফোগাট মহিলাদের 50 কেজি ওজন বিভাগের কোয়ার্টার ফাইনালে চীনের জিয়াং ঝু-এর কাছে 5-0 তে পরাজিত হন এবং রিপেচেজ রাউন্ডে জায়গা করে নিতে পারেননি।

এখনও পর্যন্ত, ভারত বুদাপেস্ট র‌্যাঙ্কিং সিরিজে তিনটি রৌপ্য পদক পেয়েছে, যার মধ্যে আমান সেহরাওয়াত, যিনি বৃহস্পতিবার পুরুষদের 57 কেজি ফ্রিস্টাইলে একটি পদক জিতেছেন।

2023 সালের এশিয়ান চ্যাম্পিয়ন, প্রাক্তন বিশ্ব চ্যাম্পিয়ন এবং রিও 2016 অলিম্পিকের রৌপ্যপদক জয়ী জাপানের রেই হিগুচির বিরুদ্ধে বুদাপেস্ট কুস্তি র‌্যাঙ্কিং সিরিজে পুরুষদের 57 কেজি ফাইনালে 1-11 ব্যবধানে হেরেছে।

চলমান টুর্নামেন্টটি প্যারিস 2024 অলিম্পিকের আগে চূড়ান্ত কুস্তি র‌্যাঙ্কিং সিরিজ। গ্র্যাপলাররা মিটে পয়েন্ট অর্জন করবে, যা তাদের র‌্যাঙ্কিং নির্ধারণ করবে। আসন্ন গ্রীষ্মকালীন গেমসের জন্য অলিম্পিক কোটা অর্জনকারী কুস্তিগীরদের র‌্যাঙ্কিং শেষ পর্যন্ত সিদ্ধান্ত নেবে।

এখন পর্যন্ত, ভারত প্যারিস 2024 অলিম্পিকের জন্য মোট ছয়টি কোটা অর্জন করেছে - পাঁচটি মহিলাদের কুস্তিতে এবং একটি পুরুষদের ফ্রিস্টাইলে৷