“যদিও আমরা 3QFY25 থেকে শুরু করে 50 bps হার কমানোর জন্য আমাদের আহ্বান বজায় রাখি, আমরা অপরিশোধিত তেলের দাম বৃদ্ধির কারণে আরবিআই-এর রেট কমাতে আরও বিলম্বের ঝুঁকি বাড়াচ্ছি না, যা US Fed-এর রেট সহজীকরণ চক্রের সময়কে আরও পুশ-ব্যাক করে৷ অস্থির খাদ্য মুদ্রাস্ফীতি,” কোটাক ইনস্টিটিউশনাল ইক্যুইটিজ বলেছে।

“অদূরের মেয়াদে, আমরা উচ্চ তাপমাত্রা থেকে আমাদের 1QFY25 গড় মূল্যস্ফীতির 5 শতাংশের উল্টো ঝুঁকি দেখতে পাচ্ছি যার ফলে অস্থির খাদ্য মুদ্রাস্ফীতি, ভূ-রাজনৈতিক ঝুঁকি এবং চলমান OPEC প্লাস সরবরাহে ঘাটতি অপরিশোধিত তেলের দাম এবং উচ্চ নন-এনার্জি কমোডিটির দামকে বাড়িয়ে দেয়। এই ঝুঁকিগুলি শেষ মাইল ডিসফ্লেশনের জন্য একটি চ্যালেঞ্জ তৈরি করতে পারে, যেমনটি আরবিআই গভর্নরও উল্লেখ করেছেন, "ব্রোকার্যাগ বলেছে।

মার্চ মাসের শিরোনাম মূল্যস্ফীতি, প্রত্যাশিত হিসাবে, 4.9 শতাংশে পরিমিত হয়েছে, যেখানে কোর মুদ্রাস্ফীতি 3.3 শতাংশে সামান্য হ্রাস পেয়েছে। "আমরা শিরোনাম মুদ্রাস্ফীতিতে শুধুমাত্র ধীরে ধীরে সংযম আশা করছি," ব্রোকারেজ বলেছে।

মতিলাল ওসওয়াল ফাইন্যান্সিয়াল সার্ভিসেস একটি প্রতিবেদনে বলেছে যে মুদ্রাস্ফীতি এবং আইআইপি ডেটা প্রত্যাশার সাথে সঙ্গতিপূর্ণ ছিল, যা আর্থিক আর্থিক নীতিতে কোনও বড় প্রভাব বোঝায় না।

“আমরা আশা করি আগামী বছর সিপিআই গড় ৪.৫ শতাংশ হবে। আমাদের দৃষ্টিতে, শুধুমাত্র FY25 এর শেষের দিকে রেট কম হতে পারে,” ব্রোকারেজ বলেছে।