বিশ্ব জনসংখ্যার সমস্যা এবং সমাজে তাদের প্রভাব সম্পর্কে সচেতনতা বাড়াতে প্রতি বছর 11 জুলাই বিশ্ব জনসংখ্যা দিবস পালন করা হয়। এ বছরের থিম ‘কাউকে পিছিয়ে রাখি না, সবাইকে গণনা করি’।

2023 সালে UNFPA-এর স্টেট অফ দ্য ওয়ার্ল্ড পপুলেশন রিপোর্ট অনুসারে, প্রায় 142.86 কোটি জনসংখ্যা নিয়ে, ভারত চীনকে ছাড়িয়ে বিশ্বের সবচেয়ে জনবহুল দেশ হয়ে উঠেছে।

আইএএনএস-এর সাথে কথা বলার সময়, পপুলেশন ফাউন্ডেশন অফ ইন্ডিয়া (পিএফআই) এর নির্বাহী পরিচালক পুনম মুত্রেজা বলেন, যদিও ভারত বিশ্বের সবচেয়ে জনবহুল দেশ হয়ে উঠেছে, "আমরা প্রতিস্থাপন-স্তরের উর্বরতার হার অর্জন করেছি।"

"এর মানে হল যে এক প্রজন্ম থেকে পরবর্তী প্রজন্মে জনসংখ্যার আকার স্থিতিশীল রাখার জন্য প্রতি মহিলার জন্মের গড় শিশুর সংখ্যা যথেষ্ট," তিনি ব্যাখ্যা করেছিলেন।

তবুও, তরুণদের একটি বড় অনুপাতের কারণে, ভারতে জনসংখ্যা বাড়তে থাকবে।

"তবুও, আমরা জনসংখ্যা স্থিতিশীলতার দিকে উল্লেখযোগ্য অগ্রগতি করেছি," পুনম বলেছেন৷

যাইহোক, তিনি ফোকাস পরিবর্তনের আহ্বান জানান, অর্থাৎ নারী, যুবক এবং প্রান্তিক জনগোষ্ঠী।

"এই গোষ্ঠীগুলির প্রজনন অধিকার, সম্পদের অ্যাক্সেস, এবং স্বাস্থ্য ও সুস্থতার ফলাফল অপর্যাপ্ত থেকে যায়," পুনম বলেছিলেন।

আনুমানিক 24 মিলিয়ন মহিলা রয়েছে যাদের পরিবার পরিকল্পনার অপ্রয়োজনীয় প্রয়োজন রয়েছে, যার অর্থ তারা সন্তান ধারণ বন্ধ করতে বা বিলম্বিত করতে চায় কিন্তু গর্ভনিরোধক ব্যবহার করার অ্যাক্সেস বা সংস্থার অভাব রয়েছে।

"আসন্ন বাজেট অবশ্যই পরিবার পরিকল্পনায় বিনিয়োগ বাড়াতে হবে, বিশেষ করে দীর্ঘস্থায়ী আধুনিক গর্ভনিরোধকগুলিতে, কারণ এই চাহিদাগুলিকে সমাধান করা ন্যায়সঙ্গত এবং টেকসই উন্নয়ন অর্জনের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ," বলেছেন পিএফআই প্রধান৷

এটি কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী জে পি নাড্ডা দ্বারাও সমর্থন করেছিলেন, যিনি "মা ও শিশুর স্বাস্থ্য এবং মঙ্গলের জন্য গর্ভাবস্থার স্বাস্থ্যকর সময় এবং ব্যবধানের" আহ্বান জানিয়েছিলেন।

জনসংখ্যা বৃদ্ধির ফলে যানজট সৃষ্টি হয় এবং মানব স্বাস্থ্যের সম্পদ হ্রাস পায়।

স্যার গঙ্গা রাম হাসপাতালের মেডিসিন বিভাগের সিনিয়র কনসালটেন্ট এম ওয়ালি আইএএনএস-কে বলেন, "এটি আমাদের ইতিমধ্যেই অতিরিক্ত চাপে থাকা অবকাঠামোতেও লোড যোগ করে, মানুষকে মৌলিক সুযোগ-সুবিধা থেকে বঞ্চিত করে, পানির ঘাটতি সৃষ্টি করে, স্বাস্থ্যবিধি ও পয়ঃনিষ্কাশন সংক্রান্ত সমস্যা সৃষ্টি করে।"

অতিরিক্ত জনসংখ্যা অসুস্থতা এবং মৃত্যুর মতো স্বাস্থ্যসেবা সূচকগুলিকে আরও খারাপ করতে পারে কারণ জনসংখ্যার প্রতিরোধমূলক এবং স্ক্রিনিং স্বাস্থ্যসেবার চাহিদাগুলি (বিশেষ করে মহিলা, শিশু এবং বয়স্কদের মতো দুর্বল অংশগুলি) পর্যাপ্তভাবে পূরণ হয় না।

"মহিলাদের উন্নীত করা হল অতিরিক্ত জনসংখ্যা সমস্যা নিয়ন্ত্রণে রাখার জন্য একটি কার্যকরী কৌশল। শিক্ষিত মহিলারা তাদের প্রজনন অধিকার প্রয়োগ করার সম্ভাবনা বেশি, অর্থাৎ গর্ভনিরোধক ব্যবহার করে এবং তাদের সঙ্গীদের অনুপ্রাণিত করে, পরিবার পরিকল্পনা করে এবং অবাঞ্ছিত গর্ভধারণের অবসানের কথা বিবেচনা করে। এছাড়াও ছোট এবং সুস্থ পরিবার থাকার গুরুত্ব বোঝার সম্ভাবনা বেশি," ফোর্টিস ফরিদাবাদের ইশা ওয়াধাওয়ান আইএএনএসকে বলেছেন।