নয়াদিল্লি [ভারত], বিশ্বের বৃহত্তম শস্য সঞ্চয় পরিকল্পনার জন্য জাতীয় স্তরের সমন্বয় কমিটি (এনএলসিসি) সোমবার জাতীয় রাজধানীতে সহযোগিতা মন্ত্রালয়ে তার প্রথম বৈঠক করেছে৷

সমবায় মন্ত্রণালয়ের সচিব আশীষ কুমার ভুটানি সহ সচিব (কৃষি ও কৃষক কল্যাণ), সচিব (খাদ্য ও জনবন্টন), সচিব (খাদ্য প্রক্রিয়াকরণ শিল্প) এবং এমডি (এনসিডিসি) খাদ্য কর্পোরেশনের সাথে প্রথম বৈঠক করেন। ভারতের (এফসিআই), ন্যাশনাল ব্যাঙ্ক ফর এগ্রিকালচার অ্যান্ড রুরাল ডেভেলপমেন্ট (নাবার্ড, ডব্লিউডিআরএ এবং অন্যান্য স্টেকহোল্ডাররা, সহযোগিতা মন্ত্রক এক প্রেস বিজ্ঞপ্তিতে জানিয়েছে।

কমিটি 11টি রাজ্যে তার পাইলট প্রকল্প বাস্তবায়নের অবস্থা পর্যালোচনা করেছে, যা গত বছর শুরু হয়েছিল।

এই পরিকল্পনাটি ভারত সরকারের (GoI) বিভিন্ন বিদ্যমান প্রকল্পগুলির একত্রিতকরণের মাধ্যমে গুদাম, কাস্টম হায়ারিং সেন্টার, প্রক্রিয়াকরণ ইউনিট, ন্যায্য মূল্যের দোকান ইত্যাদি সহ PACS স্তরে বিভিন্ন কৃষি পরিকাঠামো তৈরির পরিকল্পনা করে, যেমন কৃষি ইনফ্রাস্ট্রাকচার ফান্ড (এআইএফ), কৃষি বিপণন পরিকাঠামো প্রকল্প (এএমআই), কৃষি যান্ত্রিকীকরণের উপর সাব মিশন (এসএমএএম) এবং মাইক্রো ফুড প্রসেসিং এন্টারপ্রাইজ স্কিম (পিএমএফএমই) ইত্যাদির প্রধানমন্ত্রী আনুষ্ঠানিককরণ।

অনুষ্ঠানে বক্তৃতা দিতে গিয়ে, সমবায় মন্ত্রকের সচিব, ভুটানি বলেন যে প্রকল্পটি ভারত সরকার কর্তৃক গৃহীত সবচেয়ে উচ্চাভিলাষী প্রকল্পগুলির মধ্যে একটি যা পরিকল্পনার দেশব্যাপী রোলআউটের জন্য বিকেন্দ্রীভূত স্তরে গুদাম তৈরির পরিকল্পনা করছে, রিলিজ বিবৃত.

পাইলট প্রকল্পটি ন্যাশনাল কো-অপারেটিভ ডেভেলপমেন্ট কর্পোরেশন (এনসিডিসি) দ্বারা NABARD, ফুড কর্পোরেশন অফ ইন্ডিয়া (FCI), সেন্ট্রাল ওয়ারহাউজিং কর্পোরেশন (CWC), NABARD কনসালটেন্সি সার্ভিসেস (NABCONS) এর সহায়তায় বাস্তবায়িত হয়েছে সংশ্লিষ্ট রাজ্য/কেন্দ্রশাসিত অঞ্চলগুলির সাথে সমন্বয় করে। আরও, রাজ্য সরকার, NCCF, ন্যাশনাল বিল্ডিংস কনস্ট্রাকশন কর্পোরেশন (NBCC) ইত্যাদির সহায়তায় পাইলট 500 অতিরিক্ত PACS-এ বাড়ানো হচ্ছে।

রাজ্য/কেন্দ্রশাসিত অঞ্চল এবং জাতীয় স্তরের সমবায় ফেডারেশন, যেমন ন্যাশনাল কো-অপারেটিভ কনজিউমার ফেডারেশন (NCCF) এবং ন্যাশনাল এগ্রিকালচার কো-অপারেটিভ মার্কেটিং ফেডারেশন অফ ইন্ডিয়া লিমিটেড (NAFED), প্রকল্পের অধীনে স্টোরেজ ক্ষমতা এবং অন্যান্য কৃষি পরিকাঠামো তৈরির জন্য আরও PACS চিহ্নিত করেছে, মুক্তি যোগ করা হয়েছে।

কমিটির সদস্যরা বিভিন্ন স্টেকহোল্ডারদের সাথে গোডাউনের সংযোগের সম্ভাব্য বিকল্পগুলি সহ দেশব্যাপী পরিকল্পনাটি কীভাবে এগিয়ে নেওয়া যায় তা নিয়েও আলোচনা করেছেন।