রাজ্য / কেন্দ্রশাসিত অঞ্চলগুলির সাথে একটি ভার্চুয়াল বৈঠকে সম্বোধন করে মন্ত্রী কেন্দ্র এবং রাজ্যগুলিকে "নারীরা যাতে পরিবার পরিকল্পনা পছন্দ করার অধিকার প্রয়োগ করতে পারে তা নিশ্চিত করার জন্য সম্মিলিতভাবে কাজ করার" আহ্বান জানান।

বিশ্ব জনসংখ্যা দিবস উপলক্ষ্যে তিনি বলেন, "ভিক্ষিত ভারতের লক্ষ্য তখনই অর্জন করা যেতে পারে যখন ভারতের পরিবারের স্বাস্থ্য ভালোভাবে রক্ষণাবেক্ষণ করা হয় যা ছোট পরিবারগুলি দ্বারা অর্জন করা যেতে পারে।"

নারীদের "অবাঞ্ছিত গর্ভাবস্থার দ্বারা বোঝা" হওয়া উচিত নয়, মন্ত্রী বলেন, "পরিবার পরিকল্পনা কর্মসূচির উদ্দেশ্য হওয়া উচিত 'পছন্দের দ্বারা এবং জ্ঞাত পছন্দের দ্বারা জন্ম"।

তিনি কেন্দ্র এবং রাজ্যগুলিকে সম্মিলিতভাবে "গর্ভনিরোধকগুলির অপূর্ণ চাহিদাগুলি, বিশেষত উচ্চ বোঝা রাজ্য, জেলা এবং ব্লকগুলিতে" সমাধান করার আহ্বান জানিয়েছেন৷

"স্বাস্থ্যকর সময় এবং জন্মের মধ্যে ব্যবধানের প্রচার করা, সর্বোত্তম পরিবারের আকার অর্জন করা এবং গর্ভনিরোধক পছন্দের স্বেচ্ছায় গ্রহণ ক্ষমতায়ন করা স্বাস্থ্যকর এবং সুখী পরিবারকে লালনপালনের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ, যার ফলে আমাদের দেশের উজ্জ্বল ভবিষ্যতের জন্য অবদান রাখে," তিনি বলেছিলেন।

আরও, তিনি 'মিশন পরিবার বিকাশ' (এমপিভি) এরও প্রশংসা করেন, জাতীয় পরিবার পরিকল্পনা কর্মসূচির একটি সফল স্কিম, যা প্রাথমিকভাবে সাতটি উচ্চ-ফোকাস রাজ্যের 146টি উচ্চ-অগ্রাধিকার জেলাগুলির (এইচপিডি) জন্য চালু করা হয়েছিল, এবং পরে তা বিস্তৃত করা হয়েছিল। এই রাজ্যগুলির সমস্ত জেলা এবং ছয়টি উত্তর-পূর্ব রাজ্যগুলিকে কভার করে৷

তিনি এই প্রকল্পের উল্লেখযোগ্য প্রভাবের উপর জোর দিয়েছিলেন এবং এই রাজ্যগুলিতে গর্ভনিরোধকগুলির অ্যাক্সেসের উল্লেখযোগ্য বৃদ্ধি এবং মাতৃত্ব, শিশু এবং পাঁচ বছরের কম বয়সী মৃত্যুর হার সফলভাবে হ্রাস করার কথা তুলে ধরেন।

"জেলাগুলিকে প্রাথমিক কেন্দ্রবিন্দু হিসাবে তৈরি করা" রাজ্যগুলির পাশাপাশি দেশে মোট উর্বরতার হার (টিএফআর) কমিয়ে আনতে সাহায্য করেছে, তিনি বলেছিলেন।

এই প্রচেষ্টাগুলিতে আত্মতুষ্টির বিরুদ্ধে রাজ্য / কেন্দ্রশাসিত অঞ্চলগুলিকে সতর্ক করে, তিনি জোর দিয়েছিলেন "যে রাজ্যগুলি ইতিমধ্যে এটি অর্জন করেছে তাদের কম TFR বজায় রাখার দিকে কাজ করার জন্য এবং অন্যান্য রাজ্যগুলিতে অর্জনের দিকে কাজ করার জন্য", তিনি যোগ করেছেন।

কেন্দ্রীয় মন্ত্রী স্বাস্থ্যসেবা এবং ফ্রন্টলাইন কর্মীদের এবং বিভিন্ন লাইন বিভাগের অক্লান্ত পরিশ্রম এবং উত্সর্গেরও প্রশংসা করেছেন পরিবার পরিকল্পনা এবং পরিষেবা সরবরাহের বার্তা ছড়িয়ে দেওয়ার জন্য শেষ মাইল পর্যন্ত।