Tata Consultancy Services (TCS) এর মতে, 69 শতাংশ ব্যবসা উদ্ভাবন বাড়ানোর জন্য এবং উৎপাদনশীলতা উন্নতি এবং খরচ অপ্টিমাইজেশনের চেয়ে আয় বাড়াতে AI ব্যবহারে বেশি মনোযোগী।

TCS-এর চিফ টেকনোলজি অফিসার ডঃ হ্যারিক ভিন বলেন, "2023 ছিল একটি উচ্ছ্বাসের বছর, যেখানে প্রতিটি এন্টারপ্রাইজ AI/GenAI ব্যবহারের ক্ষেত্রে পরীক্ষা-নিরীক্ষা করছিল। আমরা এখন ব্যাপক এবং গভীর উদ্যোগ গ্রহণের যুগে প্রবেশ করছি।"

"এন্টারপ্রাইজগুলি, তবে, উপলব্ধি করছে যে A সমাধানের জন্য উত্পাদনের পথ সহজ নয়, এবং একটি AI-পরিপক্ক উদ্যোগ তৈরি করা একটি ম্যারাথন নয় একটি স্প্রিন্ট," তিনি যোগ করেছেন।

প্রতিবেদনে 1টি শিল্প এবং 24টি দেশে প্রায় 1,300 জন সিইও এবং অন্যান্য সিনিয়র এক্সিকিউটিভদের জরিপ করা হয়েছে।

প্রতিবেদন অনুসারে, কার্যনির্বাহীরা সাধারণত এআই-এর প্রভাব সম্পর্কে ইতিবাচক ছিলেন, 57 শতাংশ ব্যবসায় এআই-এর সম্ভাব্য প্রভাব সম্পর্কে উত্তেজনা বা আশাবাদের প্রতিবেদন করেছেন।

প্রায় 45 শতাংশ প্রত্যাশিত তাদের অর্ধেক কর্মচারীর তিন বছরে তাদের কাজ করার জন্য আমাদের কাছে জেনারেটিভ এআই ক্ষমতার প্রয়োজন হবে
41 শতাংশ ভেবেছিল আরও তা করবে।

"মানুষের বুদ্ধিমত্তা যোগ করুন এবং সংস্থাগুলি আধুনিক মার্কেটপ্লেসের জন্য একটি নতুন দৃষ্টান্ত তৈরি করতে পারে৷ ফলস্বরূপ, আজকের এন্টারপ্রাইজগুলি পূর্বের মতো স্টেকহোল্ডার এবং গ্রাহকের মূল্য প্রদান করবে - ক্রমবর্ধমানভাবে, সহায়তা এবং পরিবর্ধন প্রচেষ্টার মাধ্যমে এবং দ্রুতগতিতে রূপান্তর উদ্যোগ হিসাবে," সাই শিবরামন গণেশন, প্রধান, AI.Cloud বিজনেস ইউনিট, TCS।

অধিকন্তু, প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে যে নির্বাহীরা বিশ্বাস করেন যে AI এর প্রভাব ইন্টারনেট (54 শতাংশ) এবং স্মার্টফোন (5 শতাংশ) এর চেয়ে বেশি বা সমান হবে।

প্রায় 40 শতাংশ এক্সিকিউটিভ বলেছেন যে ভবিষ্যতে, তারা AI এর সম্পূর্ণ সুবিধা নেওয়ার আগে তাদের ব্যবসায় অনেক পরিবর্তন করতে হবে।

অর্ধেকেরও বেশি (55 শতাংশ) উল্লেখ করেছে যে তারা এখন সক্রিয়ভাবে তাদের ব্যবসায় বা অপারেটিং মডেলে বা তাদের পণ্য এবং পরিষেবাগুলিতে AI এর সম্ভাব্য সুবিধা এবং ঝুঁকির কারণে পরিবর্তন করছে।