বিজ্ঞান জার্নালে প্রকাশিত গবেষণায় পরামর্শ দেওয়া হয়েছে যে জলবায়ু সূচক প্রাদুর্ভাবের প্রতিক্রিয়ার জন্য পূর্বাভাস এবং পরিকল্পনা বাড়াতে পারে, সিনহুয়া নিউ এজেন্সি জানিয়েছে।

ডেঙ্গু হল একটি মশাবাহিত ফ্ল্যাভিভাইরাস রোগ যা বিশ্বের প্রায় অর্ধেক জনসংখ্যাকে প্রভাবিত করে। এল নিনোর মতো জলবায়ু ঘটনাগুলি মশার প্রজননকে প্রভাবিত করে বিশ্বব্যাপী ডেঙ্গু সংক্রমণের গতিশীলতাকে প্রভাবিত করতে পরিচিত।

জলবায়ু-চালিত যান্ত্রিক মডেল এবং দক্ষিণ-পূর্ব এশিয়া এবং আমেরিকার 46টি দেশে রিপোর্ট করা ডেঙ্গু মামলার ডেটা ব্যবহার করে, বেইজিং নর্মা বিশ্ববিদ্যালয়ের গবেষকরা বৈশ্বিক জলবায়ু প্যাটার্ন এবং উত্তর ও দক্ষিণ গোলার্ধ উভয় অঞ্চলে ডেঙ্গু মহামারীর তম মৌসুমী এবং আন্তঃবার্ষিক মাত্রার মধ্যে সম্পর্ক চিহ্নিত করেছেন।

সমীক্ষায় প্রকাশ করা হয়েছে যে মডেলটিতে নয় মাস পর্যন্ত উল্লেখযোগ্য লিড টাইম সহ ডেঙ্গু সতর্কতা তৈরি করার ক্ষমতা রয়েছে, যা পূর্ববর্তী মডেলগুলির তুলনায় একটি উল্লেখযোগ্য উন্নতি যা শুধুমাত্র তিন মাস আগে সতর্কতা প্রদান করতে পারে।

ফলাফলগুলি প্রাদুর্ভাবের প্রতিক্রিয়ার জন্য আরও কার্যকর পরিকল্পনার অনুমতি দিতে পারে, তম মডেলের ভবিষ্যদ্বাণীমূলক কর্মক্ষমতা মূল্যায়নের জন্য আরও মূল্যায়নের প্রয়োজন, বিশ্ববিদ্যালয়ের সংশ্লিষ্ট লেখক তিয়ান হুয়াইউ বলেছেন।