নিউজভাইর

নয়াদিল্লি [ভারত], 16 সেপ্টেম্বর: নয়াদিল্লি 18 থেকে 23শে নভেম্বর, 2024 এর মধ্যে বিশেষ অলিম্পিক এশিয়া প্যাসিফিক বোকস এবং বোলিং প্রতিযোগিতার আয়োজন করতে প্রস্তুত, যা শহর এবং বিশেষ অলিম্পিক আন্দোলনের জন্য একটি ঐতিহাসিক মুহূর্ত চিহ্নিত করে৷ বহুল প্রত্যাশিত ইভেন্টটি আনুষ্ঠানিকভাবে ঘোষণা করেছিলেন ডক্টর মল্লিকা নাড্ডা, স্পেশাল অলিম্পিক ভারত-এর প্রেসিডেন্ট এবং স্পেশাল অলিম্পিকস এশিয়া প্যাসিফিক অ্যাডভাইজরি কাউন্সিলের চেয়ারপারসন, আজ একটি সংবাদ সম্মেলনের সময়।

তার বিবৃতিতে, ডক্টর নাড্ডা বলেছেন, "এই ইভেন্টটি এশিয়া প্রশান্ত মহাসাগরীয় অঞ্চল জুড়ে আমাদের ক্রীড়াবিদদের অবিশ্বাস্য প্রতিভা এবং অদম্য চেতনার একটি অসাধারণ উদযাপন হবে। খেলাধুলা, বন্ধুত্ব এবং আনন্দের একটি অনুপ্রেরণাদায়ক সপ্তাহে যোগ দেওয়ার জন্য সবাইকে আমন্ত্রণ জানানো হচ্ছে। ক্রীড়াবিদ এবং তাদের পরিবার আজ এই আঞ্চলিক প্রতিযোগিতার আনুষ্ঠানিক লোগো উন্মোচন করেছে, যা বৈচিত্র্য, অন্তর্ভুক্তি এবং ঐক্যের প্রতীক।"

এই প্রতিযোগিতা, যা 22 বছর বা তার বেশি বয়সী বুদ্ধিজীবী ও উন্নয়নমূলক প্রতিবন্ধী (IDD) সহ বয়স্ক ক্রীড়াবিদদের উপর দৃষ্টি নিবদ্ধ করে, এটি ভারতে অনুষ্ঠিত হওয়া বিশ্বব্যাপী প্রথম ধরনের। এটি এই প্রায়শই-অপ্রাপ্ত বয়সী গোষ্ঠীর জন্য অনন্য সুযোগ প্রদান করে, যাদের বয়স বাড়ার সাথে সাথে খেলাধুলায় অংশগ্রহণ সাধারণত হ্রাস পায়।

10 টিরও বেশি বিশেষ অলিম্পিক প্রোগ্রামের প্রায় 100 জন ক্রীড়াবিদ প্রতিযোগিতায় অংশগ্রহণ করতে প্রস্তুত। তারা পূর্ব এশিয়া, ইউরোপ ইউরেশিয়া এবং এশিয়া প্যাসিফিক নামক 3টি ভিন্ন অঞ্চল থেকে এসেছে।

এটি স্পেশাল অলিম্পিক ভারত (SOB)-এর জন্য একটি ঐতিহাসিক প্রথম হিসেবে চিহ্নিত কারণ এটি ভারতের টেনপিন ফেডারেশনের সাথে অংশীদারিত্বে একটি প্রতিযোগিতামূলক খেলা হিসেবে বোলিংকে প্রবর্তন করে। অংশীদারিত্বের লক্ষ্য 22 বছর বা তার বেশি বয়সী বয়স্ক ক্রীড়াবিদদের ক্ষমতায়ন করা, একটি নিবেদিত উন্নয়ন কর্মসূচির চারপাশে ডিজাইন করা একটি যুগান্তকারী উদ্যোগের মাধ্যমে।

অধিকন্তু, প্রতিযোগিতাটি ভারতে স্ট্রং মাইন্ডস প্রোগ্রামের লঞ্চ প্ল্যাটফর্ম হিসাবে কাজ করবে, একটি স্বাস্থ্য উদ্যোগ যা উন্নত মানসিক স্বাস্থ্যের প্রচার এবং IDD সহ ক্রীড়াবিদদের মধ্যে অভিযোজিত মোকাবিলা দক্ষতার বিকাশের জন্য নিবেদিত। এটি অন্তর্ভুক্তি, স্বাস্থ্য এবং সুস্থতার সংস্কৃতি গড়ে তুলতে বিশেষ অলিম্পিকের বৃহত্তর মিশনের সাথে সারিবদ্ধ।

এছাড়াও, সমস্ত অংশগ্রহণকারী ক্রীড়াবিদদের জন্য ব্যাপক প্রশংসাসূচক স্বাস্থ্য স্ক্রীনিং প্রদান করা হবে যা সামগ্রিক মঙ্গলের প্রতি সংগঠনের উত্সর্গকে আন্ডারস্কোর করে। একই সাথে প্রতিযোগিতার পাশাপাশি আঞ্চলিক অন্তর্ভুক্তিমূলক স্বাস্থ্য সম্মেলন অনুষ্ঠিত হবে।

ইভেন্টের পাশাপাশি, বিশেষ অলিম্পিক ভারতের স্বাস্থ্য ব্যবস্থায় অন্তর্ভুক্তি সম্পর্কিত গবেষণার ফলাফলগুলি [url=https://www.specialolympics.org/stories/news/special-olympics-announces-new-rosemary-collaboratory--এর মাধ্যমে প্রকাশ করবে বলে আশা করা হচ্ছে। বুদ্ধিবৃত্তিক-এবং-উন্নয়নজনিত-অক্ষমতার সাথে-সেগুলিকে-সহায়তা-সহায়তা-দৃঢ়করণ-স্বাস্থ্য-সিস্টেমগুলিকে-অন্তর্ভুক্ত করতে উদ্যোগী হয়, একটি উদ্যোগ যা বিশ্বব্যাপী স্বাস্থ্য ব্যবস্থায় আইডিডি আক্রান্ত ব্যক্তিরা যে বৈষম্যের মুখোমুখি হয় তা দেখে .

প্রতিযোগিতার উত্তরাধিকারের অংশ হিসেবে, আইডিডি আক্রান্ত ব্যক্তিদের চাহিদা পূরণের জন্য বিশেষভাবে তৈরি করা স্ট্যান্ডার্ড অপারেটিং পদ্ধতির (এসওপি) একটি সেট প্রবর্তনের পরিকল্পনা রয়েছে। "এটি অ্যাক্সেসযোগ্যতার জন্য একটি মাপকাঠি সেট করার লক্ষ্য। বিশেষ অলিম্পিক ভারত দ্বারা পরিচালিত ভবিষ্যতের সমস্ত ইভেন্ট এবং কার্যকলাপগুলি দক্ষতা নির্বিশেষে সকলের জন্য অ্যাক্সেসযোগ্য হয় তা নিশ্চিত করা," ডাঃ নাড্ডা বলেছেন।

স্পেশাল অলিম্পিক এশিয়া প্যাসিফিক বোকস এবং বোলিং প্রতিযোগিতা বিশেষ অলিম্পিক আন্দোলনের মূল মূল্যবোধ - বৈচিত্র্য, অন্তর্ভুক্তি এবং ঐক্যের একটি প্রমাণ হিসাবে কাজ করে। নতুন দিল্লী এই স্মারক ইভেন্টটি হোস্ট করার জন্য প্রস্তুত হওয়ার সাথে সাথে এটি অন্তর্ভুক্তির একটি বিশ্বব্যাপী বার্তা, প্রতিটি ব্যক্তির সম্ভাবনাকে স্বীকৃতি দেওয়ার এবং উদযাপন করার আহ্বান এবং সবার জন্য একটি আরও অন্তর্ভুক্তিমূলক সমাজ গঠনের সুযোগ দেওয়ার আশা করে৷

স্পেশাল অলিম্পিক ভারত হল একটি জাতীয় ক্রীড়া ফেডারেশন যা স্পেশাল অলিম্পিক ইনকর্পোরেটেড ইউএসএ দ্বারা স্বীকৃত, সারা ভারতে খেলাধুলা এবং উন্নয়ন কার্যক্রম পরিচালনা করার জন্য। স্পেশাল অলিম্পিক হল বিশ্বব্যাপী খেলাধুলা, স্বাস্থ্য, শিক্ষা এবং নেতৃত্বের কর্মসূচী ব্যবহার করে বৈষম্যের অবসান ঘটাতে এবং বুদ্ধিবৃত্তিক প্রতিবন্ধী ব্যক্তিদের ক্ষমতায়নের জন্য একটি বৈশ্বিক অন্তর্ভুক্তি আন্দোলন।

স্পেশাল অলিম্পিক ভারত ভারত সরকারের যুব বিষয়ক ও ক্রীড়া মন্ত্রক কর্তৃক বুদ্ধিবৃত্তিক প্রতিবন্ধী ব্যক্তিদের জন্য ক্রীড়া উন্নয়নের জন্য একটি জাতীয় ক্রীড়া ফেডারেশন হিসাবে স্বীকৃত।