নয়াদিল্লি [ভারত], স্বাধীনতার পর প্রথমবারের মতো লোকসভা হাউসের স্পিকার পদের জন্য একটি নির্বাচন দেখতে প্রস্তুত৷ বিরোধী দলের কাছে ডেপুটি স্পিকারের পদ মেনে নেওয়ার বিষয়ে পিছু হটতে অস্বীকৃতি জানানো সরকারকে ঐক্যমত্য এড়িয়ে যাওয়ার পরে নির্বাচন বাধ্যতামূলক করা হয়েছিল।

আলোচনায় বিরতির পরে, ভারত ব্লক স্পীকার পদের জন্য তার প্রার্থী হিসাবে 8 মেয়াদী এমপি কে সুরেশকে প্রার্থী করেছিল। সুরেশ কোটার বিজেপি সাংসদ ও 17 তম লোকসভার স্পিকার ওম বিড়লার মুখোমুখি হবেন। আগামী ২৬ জুন এই পদে নির্বাচন অনুষ্ঠিত হবে।

সমাজবাদী পার্টির সভাপতি অখিলেশ যাদব ডেপুটি স্পিকারের বিরোধীদের দাবি না মেনে প্রতিদ্বন্দ্বিতা করতে বাধ্য করার জন্য বিজেপিকে দায়ী করেছেন।

তিনি বলেন, শিগগিরই সবকিছু আমাদের সামনে থাকবে। বিরোধী দলের একটাই দাবি ছিল ডেপুটি স্পিকার বিরোধী দলের হওয়া উচিত ছিল।

সরকার বিরোধীদের শর্তসাপেক্ষ রাজনীতিতে লিপ্ত হওয়ার এবং স্পিকার পদের জন্য নির্বাচনের জন্য জোর করে ঘরের মর্যাদা বজায় না রাখার অভিযোগ করেছে।

সংসদীয় বিষয়ক মন্ত্রী কিরেন রিজিজু বলেছেন, "স্পিকারের পদ নিয়ে বিরোধী দলের সমস্ত ফ্লোর নেতাদের সাথে আমাদের কথা হয়েছে। স্পিকার কোনও দলের জন্য নয়, এটি হাউসের কাজকর্মের জন্য। স্পিকার সর্বসম্মতভাবে নির্বাচিত হন। এটা হতাশাজনক যে কংগ্রেস স্পীকার পদের জন্য কোনও নির্বাচন হয়নি: তারা যদি ডেপুটি স্পীকার পদ পায় তবে তারা স্পীকার পদের জন্য আমাদের প্রার্থীকে সমর্থন করবে। স্পিকার ও ডেপুটি স্পিকারের পদ দেওয়া ও নেওয়া ঠিক নয়।”

কেন্দ্রীয় বেসামরিক বিমান পরিবহন মন্ত্রী এবং টিডিপি নেতা রাম মোহন নাইডু কিঞ্জরাপু বলেছেন, "শর্ত রাখা ভাল জিনিস নয়। গণতন্ত্র শর্তে কাজ করে না। এবং যতদূর স্পিকার নির্বাচনের বিষয়ে, NDA-এর যা করা উচিত ছিল, তারা সবাই এটা করেছে, বিশেষ করে রাজনাথ সিং, বিরোধীদের কাছে পৌঁছেছে এবং তাদের বলেছে যে আমরা ওম বিড়লা জির নাম প্রস্তাব করছি, তাই যখন এটি তাদের সাহায্য করার পালা ছিল, তারা একটি শর্ত দিয়েছিল যে আপনি যদি আমাদের এটি দেন তবেই আমরা এটি করব (ডেপুটি স্পিকার পদটি শর্তসাপেক্ষে স্পীকারকে সমর্থন করার কোনও সম্মেলন ছিল না... তারা রাজনীতি করতে চায় এর মধ্যেও।"

বিরোধী দল বলছে, সরকার তাদের দাবি মেনে নিলে তারা সর্বসম্মতভাবে স্পিকার নির্বাচন করতে ইচ্ছুক। সরকার তা করার কোনো অভিপ্রায় না দেখায়, পদে নির্বাচন হবে ২৬ জুন। ২৭ জুন রাষ্ট্রপতি সংসদের উভয় কক্ষে ভাষণ দেবেন। 290 সাংসদ নিয়ে এনডিএ-র কাছে স্পিকার হিসাবে ওএম বিড়লার নির্বাচন নিশ্চিত করার সংখ্যা রয়েছে।