অমরাবতী (অন্ধ্রপ্রদেশ), অন্ধ্রপ্রদেশের মুখ্যমন্ত্রী এন চন্দ্রবাবু নাইডু বুধবার পূর্ববর্তী ওয়াইএসআরসিপি শাসনের কথিত সমস্ত বাধা অতিক্রম করে বিনিয়োগকারীদের আস্থা পুনরুদ্ধার করে এবং এর ব্র্যান্ড ইমেজ পুনর্গঠন করে অমরাবতীর পুনর্গঠন শুরু করার প্রতিশ্রুতি দিয়েছেন।

2014 থেকে 2019 সালের মধ্যে টিডিপি সরকারের সময় ধারণা করা গ্রিনফিল্ড ক্যাপিটাল সিটির রাজ্যের উপর একটি শ্বেতপত্র প্রকাশ করে, মুখ্যমন্ত্রী বলেছিলেন যে তিনি কেন্দ্রকে অমরাবতী সম্পর্কে সমস্ত কিছু বলবেন এবং এটি কার্যকর করার জন্য দ্রুত এবং সময়সীমাবদ্ধ পদ্ধতিতে এগিয়ে যাবেন।

"অমরাবতীর পুনর্নির্মাণ ইতিমধ্যেই গতকাল থেকে শুরু হবে এবং আধিকারিকদের নির্দেশ দেওয়া হয়েছিল। সমস্ত আইনি বাধা অতিক্রম করে, আমরা এগিয়ে যাব," সচিবালয়ে একটি সংবাদ সম্মেলনে বক্তব্য রেখে নাইডু বলেছিলেন।

তিনি লক্ষ্য করেছেন যে অমরাবতীর পুনর্গঠন বিদ্যমান মাস্টারপ্ল্যানের সাথে এগিয়ে যাবে তবে আধুনিক অগ্রগতিগুলিকে অন্তর্ভুক্ত করবে।

তিনি হাইলাইট করেন যে সিঙ্গাপুর অমরাবতীর জন্য তিনটি মহাপরিকল্পনা তৈরি করেছে, যার মধ্যে রয়েছে রাজধানী অঞ্চলের ধারণা মাস্টার প্ল্যান, রাজধানী শহর মাস্টার প্ল্যান এবং বীজ মূলধন এলাকা বিস্তারিত মাস্টার প্ল্যান।

সিঙ্গাপুরের তৈরি পরিকল্পনা অনুসারে, অমরাবতীতে একটি ক্রীড়া শহর, সরকারি শহর, পর্যটন শহর, অর্থের শহর, বিচার শহর, জ্ঞানের শহর, মিডিয়া শহর, স্বাস্থ্য শহর এবং ইলেকট্রনিক্স সিটি, মোট নয়টি থাকবে।

অমরাবতীকে রাজধানী শহর হিসাবে বেছে নেওয়ার বেশ কয়েকটি কারণের মধ্যে, যার 2,300 বছরের ইতিহাস রয়েছে, টিডিপি সুপ্রিমো বলেছিলেন যে এটি কেন্দ্রীয় অবস্থানের কারণে এবং রাজ্যের তিনটি প্রান্ত থেকে সমদূরত্বের কিছু ছিল।

মুখ্যমন্ত্রীর মতে, অমরাবতী, একটি স্ব-অর্থায়ন প্রকল্প, বিশ্বের বৃহত্তম ভূমি পুলিং অনুশীলনের সাক্ষী ছিল, যেখানে 29,966 জন কৃষকের 34,400 একর জমির প্রতিশ্রুতি রয়েছে।

51,687 কোটি টাকার প্রকল্পের মোট ব্যয় সহ, নাইডু বলেছিলেন যে 41,171 কোটি টাকার কাজের জন্য দরপত্র আহ্বান করা হয়েছিল এবং আগের টিডিপি শাসনামলে 4,319 কোটি টাকা বিল দেওয়া হয়েছিল।

তিনি অভিযোগ করেছেন যে পূর্ববর্তী ওয়াইএসআরসিপি সরকার 2019 এবং 2024 সালের মধ্যে অমরাবতী নির্মাণ সম্পর্কিত সমস্ত কাজ বন্ধ করে দিয়েছিল, এখন পর্যন্ত 1,269 কোটি টাকার বকেয়া রেখেছিল।

তার পূর্বসূরিকে আঘাত করে, মুখ্যমন্ত্রী অভিযোগ করেছেন যে YSRCP সরকার অমরাবতীকে ধ্বংস করার জন্য তার ক্ষমতায় সবকিছু করেছে, 1,197 একর জমি অধিগ্রহণের বিজ্ঞপ্তি প্রত্যাহার করেছে এবং 2,903 জন কৃষকের জন্য বার্ষিকতা শেষ করেছে।

আরও, তিনি লক্ষ্য করেছেন যে রাজধানী অঞ্চলের 4,442 টি পরিবারের জন্য কল্যাণ পেনশন বঞ্চিত হয়েছিল, নরম্যান + ফস্টার চুক্তি বাতিল করা হয়েছিল, যেটি অমরাবতী সরকারী কমপ্লেক্সের (AGC) মাস্টার আর্কিটেক্ট ছিল।

তিনি পূর্ববর্তী সরকারকে 300 মিলিয়ন মার্কিন ডলারের বিশ্বব্যাংকের তহবিল বাতিল করার এবং প্রকল্পটি স্থগিত করার অন্যান্য কথিত কৌশলগুলির মধ্যে কেন্দ্রীয় সরকারের অনুদানকে অবরুদ্ধ করার অভিযোগও তুলেছিলেন।

ব্যাঘাতের কারণে, তিনি বলেছিলেন যে অমরাবতী গত পাঁচ বছরে একটি পদ্ধতিগত ধ্বংসের শিকার হয়েছে, যা ক্ষতিগ্রস্ত রাস্তা, অসম্পূর্ণ ভবন, অমরাবতী বন্ডের উপর নেতিবাচক ক্রেডিট রেটিং প্রভাব এবং অন্যান্য পর্যন্ত প্রসারিত হয়েছে।

ফলস্বরূপ, নাইডু বলেছিলেন যে শহরটি ব্যয় বৃদ্ধি, লোক ও যন্ত্রপাতির নিষ্ক্রিয়করণ, কর রাজস্বের ক্ষতি, উপাদান চুরি এবং অন্যান্য বিভিন্ন সমস্যার সম্মুখীন হয়েছে।

নাইডুর মতে, অমরাবতী প্রকল্পের কাজ যদি পরিকল্পনা অনুযায়ী এগিয়ে যেত, তাহলে এখন পর্যন্ত এক লক্ষ লোক এতে বসবাস করতে পারত, সাত লক্ষ কর্মসংস্থান তৈরি হতে পারত এবং সরকার 10,000 কোটি টাকা রাজ্যের কর আদায় করত। রাজ্য জুড়ে সম্পদ উৎপাদন সহ।

অমরাবতীর বিধ্বস্ত ব্র্যান্ড ইমেজ বিবেচনা করে, নাইডু বলেছিলেন যে বিনিয়োগকারীদের আস্থা পুনরুদ্ধার করা এবং অর্থনীতিকে পুনরুজ্জীবিত করার কঠিন কাজটি তার সামনে রয়েছে।

নাইডু বলেছিলেন যে তার দৃষ্টিভঙ্গি একটি বিশ্বমানের রাজধানী তৈরি করা যা রাজ্যের ভাবমূর্তি বাড়ায় এবং জনগণের আস্থা উন্নত করে।