নতুন দিল্লি, সিকিউরিটিজ মার্কেটে ছোট বিনিয়োগকারীদের অংশগ্রহণ বাড়ানোর জন্য, সেবি শুক্রবার মৌলিক পরিষেবা ডিম্যাট অ্যাকাউন্টের জন্য থ্রেশহোল্ড বর্তমান 2 লক্ষ টাকা থেকে বাড়িয়ে 10 লক্ষ করেছে৷

নতুন নির্দেশিকা 1 সেপ্টেম্বর থেকে কার্যকর হবে, সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ বোর্ড অফ ইন্ডিয়া (সেবি) একটি সার্কুলারে জানিয়েছে।

বেসিক সার্ভিসেস ডিম্যাট অ্যাকাউন্টে (বিএসডিএ) রাখা সিকিউরিটিজের মূল্যের সীমা বাড়ানো ছোট বিনিয়োগকারীদের স্টক মার্কেটে ট্রেড করতে উৎসাহিত করবে এবং তাদের আর্থিক অন্তর্ভুক্তি নিশ্চিত করবে।

একটি মৌলিক পরিষেবা ডিম্যাট অ্যাকাউন্ট, বা BSDA, একটি নিয়মিত ডিম্যাট অ্যাকাউন্টের আরও মৌলিক সংস্করণ। এই সুবিধাটি 2012 সালে বাজার নিয়ন্ত্রক সেবি দ্বারা চালু করা হয়েছিল যাতে ছোট পোর্টফোলিওগুলির সাথে বিনিয়োগকারীদের উপর ডিম্যাট চার্জের বোঝা কম হয়৷

বিএসডিএ-এর যোগ্যতা সম্পর্কে, সেবি বলেছে যে একজন ব্যক্তি বিএসডিএ-এর জন্য যোগ্য যদি সে নির্দিষ্ট মানদণ্ড পূরণ করে যেমন বিনিয়োগকারীর একমাত্র বা প্রথম ধারক হিসাবে শুধুমাত্র একটি ডিম্যাট অ্যাকাউন্ট থাকে, সমস্ত ডিপোজিটরি এবং মূল্য জুড়ে তার নামে শুধুমাত্র একটি বিএসডিএ থাকে। অ্যাকাউন্টে সিকিউরিটিজ যেকোন সময়ে ঋণ এবং ঋণ বহির্ভূত উভয় সিকিউরিটির জন্য 10 লাখ টাকার বেশি হবে না।

এর আগে, বিএসডিএ-র জন্য যোগ্য হওয়ার জন্য একজন ব্যক্তিকে 2 লাখ টাকা পর্যন্ত মূল্যের ঋণ সিকিউরিটি এবং 2 লাখ টাকা পর্যন্ত মূল্যের ঋণ সিকিউরিটিগুলি রাখার অনুমতি দেওয়া হয়েছিল।

4 লক্ষ টাকা পর্যন্ত পোর্টফোলিও মানগুলির জন্য, সেবি বলেছে যে একটি BDSA-এর জন্য বার্ষিক রক্ষণাবেক্ষণ চার্জ শূন্য হবে এবং 4 লক্ষ টাকার উপরে এবং 10 লক্ষ টাকা পর্যন্ত পোর্টফোলিও মূল্যের জন্য 100 টাকা হবে৷

যাইহোক, যদি পোর্টফোলিও মূল্য 10 লাখ টাকার বেশি হয় তাহলে BDSA স্বয়ংক্রিয়ভাবে একটি নিয়মিত ডিম্যাট অ্যাকাউন্টে রূপান্তরিত হবে।

BDSA-এর পরিষেবার বিষয়ে, নিয়ন্ত্রক বলেছে যে এই ধরনের অ্যাকাউন্ট হোল্ডারদের বিনামূল্যে ইলেকট্রনিক স্টেটমেন্ট প্রদান করা হবে, এছাড়াও, ফিজিক্যাল স্টেটমেন্ট প্রতি স্টেটমেন্টে 25 টাকা চার্জ করা যেতে পারে।

বিজ্ঞপ্তি অনুসারে, ডিপোজিটরি অংশগ্রহণকারীরা (DPs) শুধুমাত্র যোগ্য অ্যাকাউন্টের জন্য BSDA খুলবে যদি না অ্যাকাউন্টধারী ইমেলের মাধ্যমে একটি নিয়মিত ডিম্যাট অ্যাকাউন্ট বেছে নেয়।

DPs অবশ্যই দুই মাসের মধ্যে বিদ্যমান যোগ্য ডিম্যাট অ্যাকাউন্টগুলি পর্যালোচনা করে BSDA-তে রূপান্তর করতে হবে যদি না অ্যাকাউন্টধারক ইমেলের মাধ্যমে তাদের নিয়মিত ডিম্যাট অ্যাকাউন্ট রাখতে পছন্দ করেন। এই পর্যালোচনা প্রতিটি বিলিং চক্রের শেষে চলতে থাকবে।

এই মাসের শুরুর দিকে, সেবি বিএসডিএ-র থ্রেশহোল্ড সীমা বাড়ানোর বিষয়ে একটি পরামর্শপত্র নিয়ে এসেছিল।