মুম্বাই: উদ্ধব ঠাকরের নেতৃত্বাধীন শিবসেনা শনিবার এমএলসি অনিল পরব এবং দলীয় কর্মকর্ত জেএম অভয়ঙ্করকে 26 শে জুন অনুষ্ঠিতব্য বিধানসভা নির্বাচনের জন্য যথাক্রমে মুম্বাই গ্র্যাজুয়েট এবং মুম্বাই শিক্ষক নির্বাচনী এলাকার প্রার্থী হিসাবে নামকরণ করেছে।

পরব ঠাকরের নেতৃত্বাধীন মহা বিকাশ আঘাদি সরকারের প্রাক্তন রাজ্য পরিবহন মন্ত্রী। অভঙ্কর শিবসেনা (ইউবিটি) শিক্ষক সেলের প্রধান।

বিধান পরিষদের 78টি আসনের মধ্যে শিবসেনার (অবিভক্ত) 1 সদস্য, এনসিপি (অবিভক্ত) 9টি, কংগ্রেস 8 এবং বিজেপির 22 সদস্য রয়েছে। জেডি (ইউ), কৃষক ও ওয়ার্কার্স পার্টি এবং রাষ্ট্রীয় সমাজ পার্টির একজন করে সদস্য রয়েছে, আর চারজন স্বতন্ত্র। 21টি আসন খালি রয়েছে।

শূন্য আসনের মধ্যে 12 জন সদস্য রাজ্যপাল মনোনীত করবেন এবং নয় জন স্থানীয় সংস্থার প্রতিনিধিদের মাধ্যমে নির্বাচিত হবেন।

উল্লেখযোগ্যভাবে, এই দলগুলির মধ্যে বিভক্তির পরে, শিবসেনা এবং জাতীয়তাবাদী কংগ্রেস পার্টির বেশিরভাগ এমএলসি যথাক্রমে মুখ্যমন্ত্রী একনাথ শিন্ডে এবং উপ-মুখ্যমন্ত্রী অজিত পাওয়ারের নেতৃত্বে শিবিরে চলে গেছে।

চারটি বিধান পরিষদের আসনের জন্য দ্বি-বার্ষিক নির্বাচন - মুম্বাই স্নাতক নির্বাচনী এলাকা, কোঙ্কন স্নাতক নির্বাচনী এলাকা, মুম্বাই শিক্ষক নির্বাচনী এলাকা এবং নাসিক শিক্ষক নির্বাচন - জুলাই মাসে বিদ্যমান সদস্যদের মেয়াদ শেষ হওয়ার কারণে প্রয়োজনীয় হয়ে উঠেছে।

মনোনয়ন দাখিলের শেষ তারিখ ৭ জুন। ভোটগ্রহণ হবে ২৬ জুন এবং ফলাফল ঘোষণা করা হবে ১ জুলাই।

পরব দাবি করেছেন যে যেহেতু মুম্বাই স্নাতক কেন্দ্রটি গত 30 বছর ধরে শিবসেনার (অবিভক্ত) নিয়ন্ত্রণে রয়েছে, তাই শিব সৈনিকদের দ্বারা করা কাজের শক্তি এবং দলের স্নাতক ভোটারদের আস্থার উপর তাঁর জয় নিশ্চিত।

"শিব সৈনিকদের জন্য, অন্য দলের প্রার্থী গুরুত্বপূর্ণ নয়। এই আসনে তাদের বিপুল সংখ্যক নিবন্ধিত ভোটার রয়েছে। আমাদের এখানে একটি শক্তিশালী দখল আছে," পরব বলেছেন, দুইবারের এমএলসি যিনি একজন বিধায়ক ছিলেন। তাই, আমার বিজয় হল নিশ্চিত।" কোটা, টোল রিপোর্টার।

উদ্ধব ঠাকরের নেতৃত্বাধীন শিবসেনা মহা বিকাশ আঘাদিতে (MVA) এনসিপি (শারদচন্দ্র পাওয়ার এবং কংগ্রেস) এর মিত্র।

পরব দাবি করেছেন যে বিজেপি মুম্বাই স্নাতক কেন্দ্রটি একনাথ শিন্ডের নেতৃত্বাধীন শিবসেনাকে বরাদ্দ করতে পারে না।

“বিজেপি এই আসনটি দাবি করেছে। তাই, আমি মনে করি না যে এটি এই আসনটি শিন্দে গোষ্ঠীকে দেবে৷ এমনকি যদি (প্রাক্তন এমএলসি) দীপক সাওয়ান্তকে মনোনীত করা হয় (শিন্দের নেতৃত্বাধীন শিবসেনা), আমি মনে করি না, "আমি মনে করি না বিজেপি তার পক্ষে কাজ করবে,” তিনি দাবি করেছেন।

পরব আরও বলেছিলেন যে যদিও 40 জন শিবসেনা (অবিভক্ত) বিধায়ক দলত্যাগ করেছেন (2022 সালের বিভক্তির পরে শিন্দে শিবিরে), তৃণমূল স্তরের শিব সৈনিকরা উদ্ধব ঠাকরের সাথে রয়েছেন।

তিনি বলেন, "শিবসেনার কর্মীরা অক্ষত আছে। তাই আমাদের জয় নিশ্চিত।"

শূন্য হওয়া চারটি আসনের মধ্যে, মুম্বাই শিক্ষক নির্বাচনী এলাকাটি বর্তমানে এমভিএ মিত্র জেডি(ইউ)-এর কপিল পাটিলের দখলে রয়েছে৷ বাকি তিনজন অবসরপ্রাপ্ত সদস্য হলেন: শিবসেনা (ইউবিটি) এর বিলাস পোটনিস (মুম্বা গ্র্যাজুয়েট), বিজেপির নিরঞ্জন দাভখারে৷ (কোঙ্কন স্নাতক), এবং স্বতন্ত্র এমএল কিশোর দারদে, যিনি ক্ষমতাসীন শিবসেনাকে সমর্থন করছেন, যার মেয়াদ শেষ হচ্ছে 7 জুলাই।